OrdinaryITPostAd

সালাতুল হাজত নামাজের নিয়ম - সালাতুল হাজত নামাজের সঠিক সময়

সালাতুল হাজত নামাজের নিয়ম ও সালাতুল হাজত নামাজের সঠিক সময় সম্পর্কে আজকের এই আর্টিকেলে বলা হবে। আপনি যদি সালাতুল হাজত নামাজের নিয়ম ও সালাতুল হাজত নামাজের সঠিক সময় সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে দেখে নেয়া যাক সালাতুল হাজত নামাজের নিয়ম ও সালাতুল হাজত নামাজের সঠিক সময় সম্পর্কে জেনে নিই। 

সালাতুল হাজত নামাজের নিয়ম ও সালাতুল হাজত নামাজের সঠিক সময় ছাড়াও এই আর্টিকেলের মাধ্যমে আপনি আরো জানতে পারবেন সালাতুল হাজত নামাজের উপকারিতা, সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ, সালাতুল হাজত নামাজ কত রাকাত, সালাতুল হাজত নামাজের সময় ঢাকা, সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে তা সম্পর্কে। সালাতুল হাজত নামাজ কত রাকাত, সালাতুল হাজত নামাজের উপকারিতা সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

পেজ কনটেন্ট সূচিপত্র: সালাতুল হাজত নামাজের নিয়ম - সালাতুল হাজত নামাজের সঠিক সময়  

সালাতুল হাজত নামাজের নিয়ম। সালাতুল হাজত নামাজ কত রাকাত

সালাতুল হাজত শব্দটির অর্থ হলো প্রয়োজনের নামাজ। শুরুতেই বলে রাখি সালাতুল হাজত নামাজ হলো নফল এবাদত। মানুষ তার নিজের প্রয়োজনে এই নামাজ আদায় করবে। আমাদের প্রয়োজনে যদি আল্লাহর কাছে কিছু চাইতে হয় তাহলে নবী করীম (সাঃ) এই সালাতুল হাজত নামাজ আদায় করতে বলেছেন। 

এখন কথা হলো সালাতুল হাজত নামাজের নিয়ম কি ও সালাতুল হাজত নামাজ কত রাকাত? আমরা অনেকেই আছি যারা সালাতুল হাজত নামাজের নাম শুনেছি কিন্তু সালাতুল হাজত নামাজের নিয়ম ও সালাতুল হাজত নামাজ কত রাকাত তা জানি না। তাদেরকে আজকে আমি বলবো সালাতুল হাজত নামাজের নিয়ম ও সালাতুল হাজত নামাজ কত রাকাত। 

আরো পড়ুন: শবে বরাতের নামাজ কবে - শবে বরাতের নামাজ ২০২২

শুরুতেই বলবো সালাতুল হাজত নামাজ কত রাকাত। চলুন তাহলে দেখে নেই সালাতুল হাজত নামাজের নিয়ম ও সালাতুল হাজত নামাজ কত রাকাত। সালাতুল হাজত নামাজের নিয়ম ও সালাতুল হাজত নামাজ কত রাকাত:

সালাতুল হাজত নামাজ কত রাকাত

সালাতুল হাজত নামাজ কত রাকাত এর উত্তর হলো হাজত নামাজ ২ রাকাত ও পড়তে পারবেন। আবার ৪ চার রাকাত ও পড়তে পারবেন। সালাতুল হাজত নামাজ কত রাকাত তা হয়তো আপনি এতক্ষণে বুঝতে পেরেছেন।

সালাতুল হাজত নামাজের নিয়ম

সালাতুল হাজত নামাজের নিয়ম হলো আপনি সুন্দর করে ওজু করে স্বাভাবিক নামাজের মতো ২/৪ রাকাত নামাজ আদায় করবেন। এবং এই নামাজের শেষে আল্লাহ তায়ালার হামদ্ ও দুরূদ পাঠ করে আল্লাহর কাছে আপনার চাওয়া পাওয়া গুলো বলবেন। 

আরো পড়ুন: ২০+ নামাজের নিয়ম - পূর্ণাঙ্গ নামাজ পড়ার নিয়ম ছবিসহ

এই নামাজের শেষে একটি দোয়া পড়ার কথা আমাদের প্রিয় নবী (সাঃ) বলেছেন। এই দোয়া টি এবং সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ টি পরবর্তীতে জানতে পারবেন। সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ ছাড়াও আরো জানতে পারবেন সালাতুল হাজত নামাজের সময় ঢাকা, সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে, সালাতুল হাজত নামাজের উপকারিতা সম্পর্কে। সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে, সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ, সালাতুল হাজত নামাজের উপকারিতা গুলো জানতে আমাদের সাথেই থাকুন।

সালাতুল হাজত নামাজের সঠিক সময়। সালাতুল হাজত নামাজের সময় ঢাকা  

আপনি কি জানেন সালাতুল হাজত নামাজের সঠিক সময় কোনটি বা সালাতুল হাজত নামাজের সময় ঢাকা তে সময় কত। অনেকেই জানেন না সালাতুল হাজত নামাজের সঠিক সময় ও সালাতুল হাজত নামাজের সময় ঢাকা তে কখন। অনেকেই গুগলে সার্চ দিয়ে থাকেন যে সালাতুল হাজত নামাজের সঠিক সময় ও সালাতুল হাজত নামাজের সময় ঢাকা তে কত। 

চলুন তাহলে দেখে নেই সালাতুল হাজত নামাজের সঠিক সময় ও সালাতুল হাজত নামাজের সময় ঢাকা তে কখন। সালাতুল হাজত নামাজের সঠিক সময় ও সালাতুল হাজত নামাজের সময় ঢাকা তে কখন: 

সালাতুল হাজত নামাজের সঠিক সময় হলো সালাতুত হাজত নামাজ শুধু মাত্র নিষিদ্ধ ওয়াক্ত বাদে আপনি যেকোনো সময়েই পড়তে পারবেন। আর যারা জিজ্ঞেস করেছেন সালাতুল হাজত নামাজের সময় ঢাকা তে কখন তাদের প্রশ্নের উত্তর হলো সালাতুল হাজত নামাজের সময় ঢাকা তেও এক ই।

সালাতুল হাজত নামাজের সময় ঢাকা তে কখন আশাকরি তা আপনা বুঝতে পেরেছেন। সালাতুল হাজত নামাজের সময় ঢাকা তে কখন তা ছাড়াও এরপর জানতে পারবেন সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ, সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে। সালাতুল হাজত নামাজের উপকারিতা, সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে সম্পর্কে জানতে চাইলে শেষ পর্যন্ত পড়ুন।

সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে। সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ 

সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে ও সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ যারা জানতে চেয়েছেন তাদের কে এখন বলবো সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে ও সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ। এই ধাপে আপনি শুরুতেই জানতে ই সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে। এরপর বলবো সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ টি। চলুন তাহলে আগে দেখে নিই সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে। 

সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে উচ্চারণ

নাওয়াইতু আন উসালিল্লাহি তাআলা আরবা'আ রাকা আতাই সালাতুল হাজত সালাতি নফলি রাসূলিল্লাহি তাআলা মুতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ 

নবী করীম (সাঃ) বলেছেন যে ,"তখন আল্লাহর কাছে তার কোনো বান্দার প্রয়োজনে কিছু চাইতে হয় তাহলে সে যেন ওজু করে এবং সুন্দর করে তা করে তারপর যেন ২ রাকাত নামাজ আদায় করেন এবং এরপর যেন সে হামদ করে এবং দুরূদ সালামের পর এই দোয়াটি পড়ে।" দোয়াটি হলো:

উচ্চারণ: লা ইলাহা ইল্লাল্লাহুল হালিমুল কারিম, সুবহানাল্লাহিল রাব্বিল আরশিল আজিম। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন আসআলুকা মুজিবতি রাহমাতিক ওয়া আজা-ইমা মাগফিরাতিক ওয়াল গানি মাতা মিন কুল্লি বিররিউ ইছমিন লা তাদাঅলি জাম্বান ইল্লা গাফারতাহু ওয়াল হামমান ইল্লা ফাররাজতাহু ওয়ালা হা জাতান হিয়া লাকা রিজান ইল্লা কাজাইতা ইয়া আর হামার রাহিমিন।

সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ: আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই। তিনি অতি সহিষ্ণুত ও দয়ালু। সকল দোষ ত্রুটি থেকে তিনি মহাপবিত্র। মহান আরশের প্রভু তিনি। সকল প্রশংসা আল্লাহর। তিনি পুরো পৃথিবীর রব। আপনার কাছেই আমি প্রার্থনা করি। আপনার রহমত আকর্ষণকারী সকল ভালো কাজের অছিলায়। আপনার ক্ষমা ও মাগফিরাত আকর্ষণকারী সকল কর্মে বরকত, সকল ভালো কাজে সাফল্য এবং সকল খারাপ কর্ম হতে নিরাপত্তা লাভের। আমার কোনো পাপ যেন মাফ ছাড়া থাকে না। কোনো সমস্যা যেন সমাধান ছাড়া না থাকে। আর আমার যেকোনো প্রয়োজন যাতে আপনি সন্তুষ্ট তা যেন অপূর্ণ না থাকে। হে সর্বশ্রেষ্ট দয়ালু। (তিরমিজি হাদিস: ৪৭৯; ইবনু মাজাহ: হাদীস ১৩৮৪) 

আরো পড়ুন: ঈদের নামাজের নিয়ম কানুন ২০২২

আশাকরি সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে আপনি হয়তো জানতে পেরেছেন। সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ ও সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে ছাড়াও এরপর আরো জানতে পারবেন সালাতুল হাজত নামাজের উপকারিতা সম্পর্কে। এরপর সালাতুল হাজত নামাজের উপকারিতা সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

সালাতুল হাজত নামাজের উপকারিতা 

মানুষের জীবন মানেই সুখ দুঃখ মিলিয়ে। যেকোনো সময় আমরা যেকোনো বিপদের সম্মুখীন হয়ে যেতে পারি‌। আবার অনেক সময় অনেক কিছু প্রয়োজন পড়ে যায় যা আমাদের কাছে থাকে না। এই বিপদ আপদ মুক্তি প্রয়োজন পূরণের রাস্তা আমাদের কাছে একটাই। সেটা হচ্ছে আল্লাহর কাছে চাওয়া। খালেছ দিলে বান্দা আল্লাহর কাছে কিছু চাইলে আল্লাহ তাআলা ফিরিয়ে দেন না। 

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যখন কোনো কিছুর প্রয়োজন হতো তখন সে ওজু করে ২ রাকাত সালাতুর হাজত নামাজ আদায় করতেন। এবং সে তার উম্মতদেরও এই নামাজ আদায় করার উপদেশ দিয়েছেন। সালাতুল হাজত নামাজের উপকারিতা হলো এই নামাজ অভাবী মানুষের জন্য বা প্রয়োজন পূরণের আকর্ষণকারী ব্যাক্তিদের জন্য একটা বড় সুযোগ। 

সালাতুল হাজত নামাজের উপকারিতা হলো এই নামাজ পড়ে আপনি আল্লাহর কাছে কিছু চাইলে তিনি তা ফিরিয়ে দিবেন না। তাই বলা যায় সালাতুল হাজত নামাজের উপকারিতা অপরিসীম। সালাতুল হাজত নামাজের উপকারিতা বলে শেষ করার মতো নয়।

শেষ কথা: সালাতুল হাজত নামাজের নিয়ম - সালাতুল হাজত নামাজের সঠিক সময় 

সালাতুল হাজত নামাজের নিয়ম ও সালাতুল হাজত নামাজের সঠিক সময় ছাড়াও এই আর্টিকেলের মাধ্যমে আপনি বলা হয়েছে সালাতুল হাজত নামাজের উপকারিতা, সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ, সালাতুল হাজত নামাজ কত রাকাত, সালাতুল হাজত নামাজের সময় ঢাকা, সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে তা সম্পর্কে।

আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এবং সালাতুল হাজত নামাজ কত রাকাত, সালাতুল হাজত নামাজের সময় ঢাকা, সালাতুল হাজত নামাজের উপকারিতা, সালাতুল হাজত নামাজের দোয়ার অর্থ, সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে সম্পর্কে জানতে পেরেছেন। ধন্যবাদ। আজকে এই পর্যন্তই। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪