OrdinaryITPostAd

খালি চোখে রাত্রিতে দেখা মিলল শনি গ্রহ !

পৃথিবী একটি সৌরজগতের মধ্যে অবস্থিত তা আমরা অনেকেই জানি। আর এই সৌরজগতের মধ্যে মধ্যে একটি গ্রহ হলো শনি গ্রহ। এই গ্রহটি বেশ কিছুদিন পূর্বে পৃথিবীতে উজ্জ্বল প্রকৃতির হয়ে আবির্ভূত হয়েছিল এমনটি জানা যায়। তাই, প্রিয় পাঠক আমরা আজকের এই আর্টিকেলটির দ্বারা আপনাদেরকে পৃথিবীর বাইরে সৌরজগতে অবস্থিত শনি গ্রহের গতি-প্রকৃতি ও পৃথিবী থেকে এর উজ্জ্বলতা প্রদক্ষিণ সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব।

সম্প্রতি মহাকাশ গবেষণাবিদগণ পৃথিবীর আকাশে উজ্জ্বল হবে শনি গ্রহ এমনটি জানিয়েছিলেন। শনি গ্রহটি কেবল ঊজ্জ্বলই নয়, অনেকাংশে বড় আকৃতির দৃশ্যমান হয়। পৃথিবী যে সৌরজগতে অবস্থান করছে সব কয়টি গ্রহের মধ্যে শনি গ্রহটি দ্বিতীয় বৃহত্তম। রাত্রিতে শনি গ্রহ দেখা অনেকেরই সৌভাগ্য হয়না, তবে যারা দেখেছেন তারা অনেক সৌভাগ্যবান। টেলিস্কোপের মাধ্যমে দেখলে বুঝা যায় এটি পৃথিবীর নিকটবর্তী একটি গ্যাসে পরিপূর্ণ গ্রহ। 
মহাকাশ সম্পর্কিত গবেষণা পিপাসু যারাই রয়েছেন খালি চোখে মহাকাশ পরিমণ্ডল ও নক্ষত্রাদির গতিবিধি দেখতে কে না পছন্দ করেন। সম্প্রতি শনি গ্রহটি সূর্যের ঠিক বিপরীতে পৃথিবীর মাঝামাঝিতে অবস্থান করেছে। 

আন্তর্জাতিক মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার ধারণা মতে, মিথেন গ্যাসে নিমজ্জিত এই গ্রহটি সেই সময় পৃথিবীর খুবই নিকটবর্তী ছিল। নাসার পক্ষ থেকে জানানো হয় যে, আনুমানিক ২০২৪ সালের ফেব্রুয়ারি অবধি এমনই দৃশ্যমান থাকবে গ্রহটি। ২০২৩ সালে শনি গ্রহের এমন ঊজ্জ্বল চেহারা ইতোপূর্বে কখনোই দেখা মেলেনি। 
টেলিস্কোপ দিয়ে শনির বলয় দেখা যাবে পরিষ্কার এবং বলয়গুলো স্পষ্ট বুঝতে পারা যায়। শনির গ্রহের মাধ্যাকর্ষণে বলয় আকৃতিতে প্রতিনিয়তই কোটি কোটি পাথরখণ্ড ঘুরে বেড়াচ্ছে। এই বলয়গুলো ভেদ করে শনি গ্রহে প্রবেশ করার সক্ষমতা বিজ্ঞানের অদ্যবধি হয়নি। যার কারণে এখন পর্যন্ত মানুষের পদধূলি পড়েনি। এই বলয় সাধারণত ধূলিকণা, টুকরো পাথর ও বরফের টুকরো দিয়ে তৈরি। শনি গ্রহের বলয়ের ব্যাসার্ধ আনুমানিক ১ লাখ ৭৫ হাজার মাইল। 

সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছিল, ধীরে ধীরে যেন অদৃশ্য হয়ে যাচ্ছে শনির বলয়। বলয়ের যে ঘনত্ব ছিল তা অনেকটাই কমেছে বলে মত বিজ্ঞানীদের। ডঃ জেমস ও'দোনোঘু একটি বিবৃতিতে জানিয়েছেন, তাঁরা এই বলয় হ্রাসের কারণ খুঁজতে ব্যস্ত বর্তমানে। বিজ্ঞানীরা মনে করেন, শনির বলয় শনির নিজস্ব। কোনও বহির্বিশ্বের প্রভাব সেখানে নেই।
প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে মহাকাশের সৌরজগতে অবস্থিত পৃথিবীর পরে দ্বিতীয় বৃহৎ শনি গ্রহটি পৃথিবী থেকে খালি চোখে রাত্রিতে দেখা মিলল এমন বিষয়ে কিছুটা হলেও ধারণা পেলাম। আজকের আর্টিকেলটির প্রথম থেকে শেষ অবধি আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আবারো আপনাদের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক নতুন কিছু বিষয়াদি ও আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হওয়ার প্রত্যাশা ব্যক্ত করে আজকের মত বিদায় নিলাম। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪