OrdinaryITPostAd

মাথাব্যথা দূর করার টিপস জানুন!!!

দৈনন্দিন কর্মময় ব্যস্তজীবন আমাদের প্রতিদিনই অতিবাহিত করতে হয়। ইচ্ছা বা অনিচ্ছা সত্ত্বেও ঘরে বা বাহিরে আমাদের কাজের মধ্যেই সম্পৃক্ত থাকতে হয়। অত্যধিক কাজের চাপের দরুন অনেক সময় শারীরিক ও মানসিকভাবে আমরা দুর্বল হয়ে পড়ি। যার প্রধান কারণ হলো আমাদের স্নায়ু দুর্বলতা ও মাথাব্যাথা। এই মাথাব্যথা হঠাৎ দেখা দিলে তা থেকে নিরাময়ের জন্য প্রয়োজনীয় ঔষধ সেবন এখন অনেকটা অভ্যাসে পরিণত হয়েছে। কিন্তু বাজারে প্রচলিত টনিক ও খাওয়ার ঔষধ সেবন ব্যতীত ঘরোয়া উপায়েও মাথাব্যথা থেকেও পরিত্রান পাওয়া যায়। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা মাথাব্যথা দূর করার কিছু ঘরোয়া টিপস সম্পর্কে বিস্তারিত জানবো।


মাথাব্যথা দূর করার টিপস জানুন!!!


প্রাত্যহিক জীবনে অতিমাত্রায় কাজের চাপের দরুন সঠিকভাবে পর্যাপ্ত বিশ্রাম না নিলে অনেক সময় মাথাব্যথা হতে পারে। এক্ষেত্রে অত্যধিক মাথাব্যথা হলে সুযোগ পেলে কাজের ফাঁকে একটু ঘুমিয়ে নিলে মাথাব্যথা কমানোর ক্ষেত্রে অনেকটা কার্যকরী। মাথাব্যথা না কমলে প্রায়শই অনেককেই ব্যথানাশক ঔষধ সেবন করতে দেখা যায়। এই সকল ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া থাকে বিধায়, বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ব্যতীত মাথাব্যথানাশক ঔষধ খাওয়া সঠিক নয়। মাথাব্যথা যদি ক্রমশই বাড়তে থাকে, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কিন্তু ঘরোয়া উপায়েও মাথাব্যথা দূর করা যায়।


ঘরোয়া উপায়ে মাথাব্যাথা দূর করার কিছু সহজ টিপসঃ

১) অত্যধিক কাজের চাপে আপনার মাথার দুই পাশের রগ ও ঘাড়ে তীব্র ব্যথা অনুভূত হয়। রগের দুই পাশে ও ঘাড়ে কিছুক্ষণের জন্য আঙুল দিয়ে প্রয়োজনে আঙুলের ডগায় অ্যাসেনশিয়াল অয়েল অথবা ল্যাভেন্ডার বা পিপারমিন্টের মতো কোনো সুগন্ধি ফ্লেভারের তেল লাগিয়ে ম্যাসাজ করুন দেখবেন কিছুটা হলেও প্রশান্তি অনুভূত হবে। এই প্রক্রিয়া মাথাব্যথা দূর করতে বিশেষ কার্যকর।


২) আপনি যদি দীর্ঘক্ষণ কম্পিউটার বা ল্যাপটপ স্ক্রিনে তাকিয়ে থাকেন এবং মোবাইল ফোনে কথা বলেন দেখবেন আপনার মাথা ধরেছে। তাই এক্ষেত্রে আপনি গরম গরম চা বা কফি জাতীয় তরল পানি পান করতে পারেন। চা বা কফিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যাফিন যা মাথাব্যথা কমাতে অনেকটা কার্যকরী। প্রয়োজনে চায়ে আদা-লবঙ্গ বা মধু মিশিয়ে খেলেও মাথা ব্যথা নিরাময়ে আরাম পাওয়া যেতে পারে। তাই, যতটা সম্ভব চোখের উপর চাপ পড়ে এমন ইলেকট্রনিক্স সামগ্রী দীর্ঘক্ষণ ব্যবহার থেকে নিজেকে বিরত রাখুন।


৩) অতিমাত্রায় আলোর প্রভাবেও অনেক সময় মাথাব্যথা হতে পারে। এ ক্ষেত্রে আপনার গৃহে পর্যাপ্ত আলো থাকলে আলোর পরিমাণ সংকুচিত করুন।


প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে মাথাব্যথা দূর করার কিছু ঘরোয়া টিপস সম্পর্কে বিস্তারিত ধারণা পেলাম। আজকের আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪