OrdinaryITPostAd

কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয়

বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয় তা নিয়ে। কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয় তা হয়তো আমরা অনেকেই জানি না। কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয় তা যারা জানেন না তাদের কে এখন বলা হবে কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয়।

তো চলুন তাহলে দেখে নেই কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয়। কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয় তা ছাড়াও আপনি আরো জানতে ফাইলেরিয়া রোগের ছবি, ফাইলেরিয়া কেন হয়, ফাইলেরিয়া কৃমি, ফাইলেরিয়া রোগের চিকিৎসা, ফাইলেরিয়া রোগের উপসর্গ, ফাইলেরিয়া রোগ কি, ফাইলেরিয়া রোগের ওষুধ, ফাইলেরিয়া রোগের বাহক কে। ফাইলেরিয়া কেন হয়, ফাইলেরিয়া কৃমি, ফাইলেরিয়া রোগের বাহক কে, ফাইলেরিয়া রোগের চিকিৎসা, সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

পেজ কনটেন্ট সূচিপত্র: কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয়  

ফাইলেরিয়া রোগ কি এবং ফাইলেরিয়া কেন হয় 

ফাইলেরিয়া রোগ কি এবং ফাইলেরিয়া কেন হয় তা আমরা অনেকেই জানি না। সমস্যা নেই। এই আর্টিকেল টি পড়লেই আপনি জানতে পারবেন ফাইলেরিয়া রোগ কি এবং ফাইলেরিয়া কেন হয়। শুরুতেই বলবো ফাইলেরিয়া রোগ কি এবং এরপর বলবো  কেন হয়। চলুন তাহলে ফাইলেরিয়া রোগ কি এবং ফাইলেরিয়া কেন হয় তা দেখে নিই। ফাইলেরিয়া রোগ কি এবং ফাইলেরিয়া কেন হয়: 

ফাইলেরিয়া রোগ কি  

ফাইলেরিয়াসিস হলো এক ধরনের পরজীবী সংক্রামক রোগ। এটি একটি মশাবাহিত রোগ। মশার মাধ্যম এটি শরীরে প্রবেশ করে। সাধারণত গ্ৰীষ্ম প্রধান দেশে এই রোগ বেশি দেখা যায়। কিউলেক্স মশার ২ প্রজাতি এবং ম্যানসোনিয়া মশার একটি প্রজাতির মাধ্যমে এই রোগ ছড়ায়।

ফাইলেরিয়া কেন হয় 

ফাইলেরিয়া রোগ মূলত কৃমি জাতীয় একটি রোগ। এই রোগের জীবাণু ক্ষুদ্র পরজীবীর মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে। কিউলেক্স মশা কামড়ালে এই রোগ হয়। তবে অনেক সময় অ্যানোফিলিস ও এডিস মশার কামড়েও এই রোগ হতে পারে। ফাইলেরিয়া কেন হয় তা জানলে আমরা সবাই আগে থেকেই সতর্ক হতে পারবো।

ফাইলেরিয়া রোগ কি এবং ফাইলেরিয়া কেন হয় আশাকরি তা বুঝতে পেরেছেন। ফাইলেরিয়া রোগ কি এবং ফাইলেরিয়া কেন হয় তা ছাড়াও পরবর্তীতে আরো দেখতে পারবেন ফাইলেরিয়া রোগের ছবি গুলো। ফাইলেরিয়া রোগের ছবি দেখলে আপনি অনেক উপকৃত হবেন। ফাইলেরিয়া রোগের ছবি দেখতে এই লিংকে ক্লিক করুন। 

আরো পড়ুন: টিউমার ভালো করার ৯টি উপায় - টিউমার প্রতিরোধের উপায়

এছাড়াও আপনাকে আরো বলা হবে ফাইলেরিয়া রোগের চিকিৎসা, ফাইলেরিয়া রোগের উপসর্গ, ফাইলেরিয়া রোগের ওষুধ, ফাইলেরিয়া রোগের বাহক কে তা সম্পর্কে। ফাইলেরিয়া রোগের বাহক কে, ফাইলেরিয়া রোগের উপসর্গ ও ফাইলেরিয়া রোগের ওষুধ গুলো সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয় বা ফাইলেরিয়া রোগের বাহক কে

আমাদের সকলের ই জানা উচিত কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয় বা ফাইলেরিয়া রোগের বাহক কে। কিন্তু আমরা অনেকেই জানি না যে কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয় বা এবং ফাইলেরিয়া রোগের উপসর্গ। কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয় বা ফাইলেরিয়া রোগের বাহক কে তা এই আর্টিকেলেই আপনাকে বলা হবে। এই ধাপে আপনি জানতে পারবেন কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয় বা ফাইলেরিয়া রোগের বাহক কে। চলুন তাহলে দেখে নেই কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয় এবং ফাইলেরিয়া রোগের বাহক কে। কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয় এবং ফাইলেরিয়া রোগের বাহক কে:  

আরো পড়ুন: ডায়াবেটিস এর ইতিহাস - ডায়াবেটিস রোগের ৬ লক্ষণ

ফাইলেরিয়া রোগ কি এবং ফাইলেরিয়া কেন হয় সেই ধাপে অর্থাৎ এই আর্টিকেলের শুরুতেই আমি বলেছি কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয় ও ফাইলেরিয়া রোগের বাহক কে। কিউলেক্স মশা এবং অনেক সময় এ অ্যানোফিলিস ও এডিস কামড়ে ফাইলেরিয়া হয়। ফাইলেরিয়া রোগের বাহক কে  আশাকরি তা বুঝতে পেরেছেন। ফাইলেরিয়া রোগের বাহক কে  তা ছাড়াও ফাইলেরিয়া রোগের ওষুধ সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

ফাইলেরিয়া রোগের উপসর্গ

আপনার যদি আগে থেকেই ফাইলেরিয়া রোগের উপসর্গ গুলো জানা থাকে তাহলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন যে আপনার এই রোগ হয়েছে কি না। এজন্য আমাদের প্রত্যেকের ই ফাইলেরিয়া রোগের উপসর্গ গুলো আগেই জানা উচিত। ফাইলেরিয়া রোগের উপসর্গ গুলো আগেই জানা থাকলে আপনি খুব দ্রুত এর চিকিৎসা করিয়ে নিতে পারবেন।  

প্রাথমিক অবস্থায় এই ফাইলেরিয়া রোগের উপসর্গ গুলো খুব বেশি একটা দেখা যায় না। চূড়ান্ত পর্যায়ে গিয়ে ফাইলেরিয়া রোগের উপসর্গ গুলো দেখা যায়। তো চলুন তাহলে দেখে নেই ফাইলেরিয়া রোগের উপসর্গ গুলো কী। ফাইলেরিয়া রোগের উপসর্গ:  

  • বার বার যখন তখন জ্বর ওঠা 
  • শরীরে কাঁপুনি ওঠা 
  • শরীরে ব্যাথা ওঠা 
  • লিম্ফ নোডে ব্যাথা ওঠা  
  • নারী এবং পুরুষের যৌনাঙ্গে, মহিলাদের স্তন, পায়ে ইডিমা 
  • ইডিমার কারণে ত্বকে খসখসে হয়ে যাওয়া এবং ত্বক মোটা হয়ে যাওয়া।
  • যৌনাঙ্গে, শুক্রাশয়ে, বীর্য নালিকা এবং অন্ডকোষে ব্যাথা হওয়া  
  • ত্বকে চামড়া উঠে যাওয়া 
  • দৈনিক লিম্ফ ফুলে যাওয়া 
  • অন্ডকোষে তরল জমা 

আশাকরি ফাইলেরিয়া রোগের উপসর্গ গুলো জানতে পেরেছেন। ফাইলেরিয়া রোগের উপসর্গ গুলো টের পেলেই যত দ্রুত সম্ভব ডাক্তারের শরণাপন্ন হয়ে ফাইলেরিয়া রোগের ওষুধ সেবন করতে হবে। ফাইলেরিয়া রোগের ওষুধ সম্পর্কে এরপর আলোচনা করব।

ফাইলেরিয়া রোগের ছবি 

ফাইলেরিয়া রোগের ছবি দেখলে আপনি বুঝতে পারবেন ফাইলেরিয়া রোগ কি কেমন। ফাইলেরিয়া রোগের ছবি তাই এখান থেকে দেখে নিন। ফাইলেরিয়া রোগের ছবি লিখে সার্চ দিলেই আপনি গুগলে পেয়ে যাবেন। অনেকেই আছেন যারা ফাইলেরিয়া রোগের ছবি লিখে গুগলে সার্চ দিয়ে থাকেন। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে ফাইলেরিয়া রোগের ছবি টি দেখে নেই। ফাইলেরিয়া রোগের ছবি:  

আশাকরি ফাইলেরিয়া রোগের ছবি দেখে আপনি বুঝতে পেরেছেন ফাইলেরিয়া রোগটি কেমন। এজন্য ই ফাইলেরিয়া রোগের ছবি টি আপনকে দেখানো হয়েছে। এরপর জানতে পারবেন ফাইলেরিয়া রোগের চিকিৎসা সম্পর্কে। ফাইলেরিয়া রোগের চিকিৎসা সম্পর্কে জানতে চাইলে আমাদের সাথেই থাকুন। 

ফাইলেরিয়া কৃমি 

ফাইলেরিয়া কৃমি সম্পর্কে যারা জানতে চেয়েছেন তাদের কে এখন ফাইলেরিয়া কৃমি সম্পর্কে বলবো। ফাইলেরিয়া কৃমি দ্বারাই মূলত ফাইলেরিয়া রোগ কি হয়ে থাকে। তাই ফাইলেরিয়া কৃমি সম্পর্কে আমাদের প্রত্যেকের ই কম বেশি ধারণা থাকা প্রয়োজন। ফাইলেরিয়া কৃমি: 

ফাইলেরিয়া কৃমি এর জীবাণু অন্ত্রে বাস করে না। মশার কামড়ের মাধ্যমে ফাইলেরিয়া কৃমি এর জীবাণু আমাদের শরীরে প্রবেশ করে। এরপর ফাইলেরিয়া রোগের সৃষ্টি করে। ফাইলেরিয়া কৃমি Filariodea পরিবারভুক্ত নিমাটোড। ফাইলেরিয়া কৃমি সুতার মতো এক জাতীয় গোলাকৃমি।

ফাইলেরিয়া রোগের ওষুধ এবং ফাইলেরিয়া রোগের চিকিৎসা 

এই ধাপে আপনাকে জানানো হবে ফাইলেরিয়া রোগের ওষুধ এবং ফাইলেরিয়া রোগের চিকিৎসা। শুরুতে বলবো ফাইলেরিয়া রোগের ওষুধ এবং এরপর বলবো ফাইলেরিয়া রোগের চিকিৎসা সম্পর্কে। যারা ফাইলেরিয়া রোগের ওষুধ এবং ফাইলেরিয়া রোগের চিকিৎসা জানতে চেয়েছিলেন তারা মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে ফাইলেরিয়া রোগের ওষুধ এবং ফাইলেরিয়া রোগের চিকিৎসা সম্পর্কে জেনে নেয়া যাক। ফাইলেরিয়া রোগের ওষুধ এবং ফাইলেরিয়া রোগের চিকিৎসা:  

আরো পড়ুন: সকালে ব্যায়াম করার ১০টি উপকারিতা - সকালে ব্যায়াম করার ১০ নিয়ম

আমাদের দেশে ফাইলেরিয়া রোগের চিকিৎসা বা ফাইলেরিয়া রোগের ওষুধ আছে বলে এখন ও জানা যায় নি। যেই অঙ্গে ফাইলেরিয়া হবে সেই অঙ্গ টি কেটে ফেলতে হবে। তবে অন্ডকোষে যদি ফাইলেরিয়া হয় তাহলে অপারেশন এর মাধ্যমে ঠিক করা যাবে। ফাইলেরিয়া রোগের চিকিৎসা সম্পর্কে যেহেতু এখন ও ভালো ভাবে জানা যায় নি। তাই আগে থেকেই সাবধান হতে হবে যেন এই রোগ না হয়।

শেষ কথা: কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয়  

আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এবং জানতে পেরেছেন কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রোগ হয়, ফাইলেরিয়া রোগের ছবি, ফাইলেরিয়া কেন হয়, ফাইলেরিয়া কৃমি, ফাইলেরিয়া রোগের চিকিৎসা, ফাইলেরিয়া রোগের উপসর্গ, ফাইলেরিয়া রোগ কি, ফাইলেরিয়া রোগের ওষুধ, ফাইলেরিয়া রোগের বাহক কে তা সম্পর্কে। 

আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ফলে তারাও জানতে পারবেন ফাইলেরিয়া কেন হয়, ফাইলেরিয়া রোগের চিকিৎসা, ফাইলেরিয়া কৃমি, ফাইলেরিয়া রোগের বাহক কে  তা সম্পর্কে। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ পোষ্ট পড়তে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪