OrdinaryITPostAd

পুষ্টি গুণে বেল (ফল);

 


 পুষ্টি গুণে বেল (ফল)!!! 

 

    প্রিয় সম্মানিত পাঠক বৃন্দ, আপনাদের জন্য আজকের এই কনটেন্টটি পুষ্টিগুণে বেল ফল আমাদের সুস্থ থাকার জন্য অত্যন্ত জরুরি। আজকের এই কন্টেন্ট এর মাধ্যমে আমরা জানতে পারবো বেল ফল আমাদের শরীরের জন্য কি উপকার। চলুন আমরা জেনে নেই এর উপকারিতা সম্পর্কে।

   বেল গোলাাকরিতির একটি ফল। কাঁচা অবস্থায় সবুজ আর পাকলে হলুদ। বেলে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান ছাড়াও আরও অনেক পুষ্টিগুন আছে। বেলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-এ, ভিটামিন-সি,  ক্যালসিয়াম ও পটাসিয়াম এর মত মূল্যবান পুষ্টি উপাদান। 

ডায়েরিয়ার জন্য প্রতিষেধক।
কাঁচা বেল ডায়েরিয়া রোগীর জন্য কার্যকরী। আপনি যদি অনেক দিন ধরে এই সমস্যায় ভোগতে থাকেন তাহলে বেল খেতে পারেন। কাঁচা বেল স্লাইস করে কাটার পর রোদে শুকিয়ে নিন ও তারপর গুঁড়া করে নিন। এই গুঁড়া এক চামচ নিয়ে ব্রাউন সুগার ও গরম পানিতে মিশিয়ে খান। দিনে দুই বার খেতে পারেন।

পেপটিক আলসার নিরাময়।

পাকা বেলের শাঁসে ফাইবার আছে যা আলসার নিরাময়ে সাহায্য করে। সপ্তাহে ৩দিন বেলের শরবত খান আলসার প্রতিকারে। তাছাড়া বেলের পাতা সারা রাত পানিতে ভিজিয়ে রেখে পরের দিন সেই পানি খেলেও অনেক কমে আলসার।

ডায়াবেটিস  নিয়ন্ত্রনে
পাকা বেলে মেথানল নামের উপাদান আছে যা ব্লাড সুগার কমাতে কাজ করে। তবে এক্ষেত্রে ভাল উপকার পেতে পাকা বেল শরবত করে নয়, কাঁচা খেতে হবে।

সম্মানিত ভিওয়ারস আমরা এই কনটেন্ট এর মাধ্যমে জীবনে বেল ফলের কি উপকারিতা তা কিছুটা হলেও ধারণা পেলাম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪