OrdinaryITPostAd

ব্যাঙ-এর জীবন বৈচিত্র!!




ব্যাঙ-এর জীবন বৈচিত্র!!!

 

প্রিয় পাঠক,

            আজকের এই কনটেন্টটির মাধ্যমে ব্যাঙের জীবন বৈচিত্র এবং পৃথিবীতে ব্যাঙ এর বিভিন্ন প্রকার প্রজাতি সম্পর্কে জেনে নিতে পারবেন খুব সহজেই। আসুন বিস্তারিত জেনে নেই ব্যাঙ এর উপকারিতা, জীবন বৈচিত্র্য ও বিশ্ব পরিমণ্ডলে ব্যাঙ এর বিস্তার সম্পর্কে । 

 

সুচিপত্র :-

পৃথিবীর অতি প্রাচীন প্রাণী ব্যাঙ (Frog)। কখনো একে কুনো ব্যাঙ ও সোনা/কোলা ব্যাঙ এই দুইয়ের মধ্যে পার্থক্য করা হয়। কুনো ব্যাঙ শুকনো জায়গায় থাকে এবং সোনা ব্যাঙ আর্দ্রতা জায়গায় বা জলে বেশি থাকে।এগুলো ছাড়াও আরো হরেক প্রজাতির ব্যাঙ রয়েছে যেমন-গিরগিটি আকৃতির ব্যাঙ, ধেড়ে ব্যাঙ, হলুদ ব্যাঙ, ডারউইন্স ফ্রগ ও গোলাপি ব্যাঙ ইত্যাদি।

বিভিন্ন প্রকার ব্যাঙের প্রজাতির মধ্যে কিছু আছে নিশাচর প্রজাতি, আবার কিছু আছে শীতল রক্তবিশিষ্ট। বিজ্ঞানের যে সেক্টরে উভচর এবং সরিসৃপ প্রাণী নিয়ে আলোচনা করা হয় তাদেরকে Herpetologyবলে। আর এমন প্রাণীদের গবেষণায় যারা কাজ করেন সে সকল বিজ্ঞানীদের বলা হয় Herpetologist

গ্রামে একসময় ঝাঁকে ঝাঁকে বিভিন্ন প্রজাতির ব্যাঙ দেখা যেত। বর্তমানে তাদের বাসস্থানের জায়গা কমায় ছত্রাকজনিত বিশেষ ধরনের রোগ হানা দিচ্ছে। দিনে দিনে এদের সংখ্যা বিলুপ্তির হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। 

 

সুষম খাদ্য প্রণালীতে ব্যাঙের ব্যবহার :-

সুষম খাদ্য প্রণালীতে ব্যাঙের যথেষ্ট ভুমিকা রয়েছে। বিভিন্ন দেশে ব্যাঙ প্রক্রিয়াজাত করে উন্নতমানের খাবারে তা সুষাদু করে পরিবেষণ করা হয়। ব্যাঙ এর মাশরুম থেকে আমরা ছাইনিজ জাতীয় খাবার প্রস্তুত পূর্বক তা খাদ্য হিসেবে গ্রহণ করে থাকি। 

 

ব্যাঙের প্রকারভেদ :-

প্রাণী জগতে বিশাল সংখ্যক হিংস্র জাত রয়েছে। এগুলোর মধ্যে মাছ, পোকামাকড়, শিকারী, উভচর প্রভৃতি যারা অনেক গ্রুপে বিভক্ত। জনপ্রিয় ব্যাঙের নাম যেমন-গাছের ব্যাঙ, হ্রদ, ডোমিনিকান, স্লিংশট, শার্প ম্যাসউস, সাইবেরিয়ান, পুকুর ইত্যাদি পাঁচশত এর বেশি প্রজাতির ব্যাঙ বিশ্ব পরিমন্ডলে বিদ্যমান। তারা বিভিন্ন দেশ ও মহাদেশে বসবাস করে। আচরণে তথা খাদ্য গ্রহণেও তারা পৃথক। তবে, পাঁচশতাধিকের প্রত্যেকটির মধ্যে একটি বিষয় মিল রয়েছে- প্যারোটিড গ্রন্থির অনুপস্থিতি। যাইহোক, ব্যাঙগুলি তাদের নিকটাত্মীয়, টোডস থেকে পৃথক পৃথক হয়।

ডোমিনিকান গাছের ব্যাঙ

ডোমিনিকান গাছের ব্যাঙের মুখ যথেষ্ট প্রশস্ত। এটি উভচর প্রজাতির। এরা খুব অল্প সময়ে পুরো শরীরের রঙ পরিবর্তন করতে যথেষ্ট সক্ষম। ডোমিনিকান গাছের ব্যাঙ একটি শিকারী। সে তার সামনে আসে এমন সমস্ত কিছুই খায়। যদি কোনও উভচর ক্ষুধার্ত হয়, তবে এটি নিজের বাচ্চাদেরও খেতে পারে। এইরকম রক্তক্ষয়ী কার্যকলাপের সময়, এটি ''কোয়াক-কোয়াক"-শব্দ করে।

পুকুর ব্যাঙ

পুকুর ব্যাঙ জলাধারের বাসিন্দা হওয়ায় কেবল রাশিয়াতেই নয়, বিভিন্ন দেশেও পাওয়া যায়। এটি নামের উপর ভিত্তি করে হওয়ায়, এটি নির্ধারণ করা সহজ হয় যে কারণে এই প্রাণীর আবাসস্থল হ'ল জলাশয়। পুকুর ব্যাঙ হ্রদ, পুকুর বা নদী বেছে নেওয়ার ক্ষেত্রে নজিরবিহীন বৈশিষ্ট্য রয়েছে। শারীরিক মাপ ১০ সেনটিমিটা। পুকুর ব্যাঙের সবুজ-হলুদ ত্বক বাদামী দাগ দিয়ে আচ্ছাদিত থাকে। একটি সরু ফালা ও তার পিছনে কেন্দ্র বরাবর চলমান। এটির অস্বাভাবিক বৈশিষ্ট্য হ'ল টাইম্প্যানিক ঝিল্লিগুলির ভাল বিকাশ সাধন।

ভোজ্য ব্যাঙ

ভোজ্য ব্যাঙের পূর্বপুরুষ একটি হ্রদ ও একটি পুকুরের সংকর যা প্রাণিবিজ্ঞানীরা দাবি করে থাকেন এ জাতীয় ব্যাঙের শরীরের একটি মনোরম হালকা সবুজ ছায়া থাকে। এর সামনের অংশটি বেইজ পেইন্টের সাথে মিশ্রিত হয়ে থাকে । বিভিন্ন প্রস্থের কালো স্ট্রাইপগুলি মাথার পেছনের দিকে চলে। কেন এ জাতীয় ব্যাঙের ডাকনাম "ভোজ্য" ছিল? তা আমরা জানবো। এই উভয়চরের পা ফরাসিদের প্রিয় স্বাদের খাবার। ভোজ্য ব্যাঙ সাধারণত ইউরোপীয় জলে পাওয়া যায়।

অস্ট্রেলিয়ান ট্রি ব্যাঙ

অস্ট্রেলিয়ান গাছের ব্যাঙটি ডোমিনিকান গাছের থেকে নিকৃষ্ট নয়। তবে এটির চেহারাতে বন্ধুত্বকে ছড়িয়ে দেয়, দ্বিতীয়টির মতো নয়। গায়ের রঙ উজ্জ্বল সবুজ। অস্ট্রেলিয়ান ট্রি ব্যাঙের ব্রিসকেট পিছনের চেয়ে কিছুটা হালকা। তার ছোট শরীরের পৃষ্ঠ জুড়ে সূক্ষ্ম কালো বিন্দু আছে। ব্যক্তির চোখের রঙ হলুদ-সোনার।এটি ক্রমান্বয়ে পরিবর্তিত হয়, তবে প্রাণীর সমস্ত দেহের রঙের মতো। গাছের ব্যাঙ ফিরোজা বা হালকা নীল হয়। তবে এর স্বতন্ত্র তার কণ্ঠস্বরের জন্য পরিচিত।

মোহনীয় পাতার লতা

বিষাক্ত এই ব্যাঙের প্রজাতি খুব সুদর্শন, এর দেহে কালো এবং সোনালি রঙ রয়েছে। কমলা স্ট্রাইপগুলি তার পিঠে পরিষ্কারভাবে দেখা যায়। এই জাতীয় ব্যাঙ এর চোখ বড় ও কালো হয়। এগুলি ধূসর, কালো বৃত্ত দিয়ে আদৃত থাকে যা অনেকটা জলাবদ্ধ গাছের ব্যাঙের মতো। তবে এই সুন্দর ব্যাঙটি কম বিষাক্তগুলির মধ্যে একটি।

ট্রান্সকোকেসিয়ান ব্যাঙ

ট্রান্সকোকেসিয়ান ব্যাঙের একটি নির্দিষ্ট বৈশিষ্ট্য হ'ল এর গোলাপী পেট। এটি মাঝারি আকারের প্রায় চার  সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে। এই প্রজাতিটি রাশিয়ার ক্র্যাসনোদার অঞ্চলে বিস্তৃত ছিল, তবে জলাশয়ের দূষণের ফলে এর সংখ্যা হ্রাস পায়। রেড বুকের তালিকাভুক্ত বিপন্ন প্রজাতির মধ্যে আজ ট্রান্সকোকেসিয়ান ব্যাঙ রয়েছে। এই বিরল প্রজাতি ব্যাঙ কেবল পোকামাকড়ই নয়, ক্রাস্টেসিয়ানগুলিতেও খাওয়ানো পছন্দ করে।

নীল বিষ ডার্ট ব্যাঙ

নীল বিষ ডার্ট ব্যাঙ নিজেই উজ্জ্বল এবং বিপরীতে। তাঁর পিচ্ছিল ত্বকে কালো চেনা শোনা রয়েছে। যাইহোক, এটি একটি বিষাক্ত ব্যাঙ। এই প্রজাতির একটি বিষাক্ত ব্যাঙ একজন মানুষকে হত্যাও পর্যন্ত করতে সক্ষম।তবে এটি প্রায় ক্ষেত্রে ঘটে না। প্রায়শই, নীল বিষ ডার্ট ব্যাঙ তার বিষ দিয়ে বন এবং স্টেপ্প শিকারীদের হত্যা করে।

মার্শ ব্যাঙ

মার্শ ব্যাঙের দেহের আকার প্রায় ১৬ সেন্টিমিটার হয়ে থাকে। হ্রদগুলিতে ধূসর-বাদামী বা সবুজ-হলুদ ব্যক্তি পাওয়া যায়। হ্রদ ব্যাঙ দুর্দান্ত কনসিলার। এটি পাতায় বা পলিগুলিতে লুকিয়ে রাখতে পারে যাতে খুব ভাল দৃষ্টিশক্তির লোকেরাও এটি খুঁজে না পায়। এই প্রজাতির মাথাটি খুব প্রশস্ত এবং বিশাল। রাশিয়ান জলাধারগুলি ছাড়াও ইউরোপ এমনকি আফ্রিকার কয়েকটি দেশে এই প্রজাতিটি প্রচলিত। এই ব্যাঙ গভীর জলের প্রতি আকৃষ্ট হন। হ্রদ ব্যাঙের প্রধান খাদ্য হ'ল পানির বিটল তবে এটি অন্যান্য পোকামাকড়গুলিকেও খেতে পারে।

বেগুনি ব্যাঙ

এই প্রাণীটি ময়লার এক বিশাল জমাটযুক্ত ব্যাঙব্যাঙের উপস্থিতি ভীতিজনক এবং বিদ্বেষপূর্ণ। এর গায়ের রঙ ধূসর ও বাদামি। এটি খুব বড় এবং পিচ্ছিল। বেগুনি ব্যাঙের নাকটি নির্দেশিত থাকে। অন্যান্য অনেক ব্যাঙের মতো পাগুলিও কিছুটা বাহ্যিক দিকে ঘোরানো সত্ত্বেও, বাকী অংশ থেকে সম্পূর্ণ পৃথক। বেগুনি ব্যাঙ খুব কমই চলে। প্রাণিবিজ্ঞানীরা এই প্রজাতিটিকে জীবাশ্ম হিসেবে শ্রেণিবদ্ধ করেন। উভচর বেশিরভাগ সময় ভূগর্ভস্থ হয়ে থাকে।

তীব্র মুখী ব্যাঙ

এই অদ্ভুত আকৃতির ব্যাঙটি ৬ থেকে ৭ সেমি পর্যন্ত লম্বা হয়ে থাকে। বনাঅঞ্চলে কেবল বাদামিই নয়, জলপাইযুক্ত মুখের ব্যাঙগুলিও প্রায়শই কালো থাকে। বেশ কয়েকটি প্রাকৃতিক কারণ উভচর দেহের রঙকে প্রভাবিত করে আর্দ্রতার মাত্রা। পুষ্টির ক্ষেত্রে এই প্রজাতি নির্দিষ্ট কোনটিতে দাঁড়ায় না। প্রাণীটি প্রায়শই মাছি, মলাস্কস, গ্যাডফ্লাইস ইত্যাদিতে আহার করে। আবহাওয়া অনুকূলে থাকলে ব্যাঙ অগভীর জলে সময় ব্যয় করে, শীত এলে এটি গর্ত, পাথর বা পাতায় আশ্রয় নেয়।

লাল-ব্যাকড বিষাক্ত ব্যাঙ

লাল-ব্যাকড ব্যাঙ এর খুব উজ্জ্বল বর্ণ রয়েছে। লাল-ব্যাক ব্যাঙটি একটি উজ্জ্বল কমলা বা লাল পিছনে। এটিকে বিষাক্ত উভচরদের মধ্যে বিবেচনা করা হয়। এই জাতীয় ব্যাঙের বিষ কোনও ব্যক্তি বা বৃহত্তর শিকারীকে বিষাক্ত করার ক্ষেত্রে যথেষ্ট নয়। এ জাতীয় প্রাণীর সাথে যোগাযোগ করা গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। বিষাক্ত পিঁপড়া থেকে ব্যাঙের মধ্যে ব্যাধি ছড়িয়ে পড়ে।

সাইবেরিয়ান ব্যাঙ

সাইবেরিয়ান ব্যাঙের দেহটি স্ট্যান্ডার্ড আকারের ৯ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে। এর পিছনে লাল দাগ থাকতে পারে। এই প্রজাতির পিছনের পা সামনের পাগুলির তুলনায় অনেক দীর্ঘ হয়। এটি ব্যাঙকে উঁচুতে লাফিয়ে উঠতে সহযোগিতা করে।

লাল চোখের গাছের ব্যাঙ

লাল চোখের গাছের ব্যাঙটি তার লাল চোখের দ্বারা অন্যের থেকে পৃথক হয়। এটি একটি সুন্দর ব্যাঙ। এর ত্বকটি উজ্জ্বল সবুজ, নীল রঙে আঁকা এবং সমস্ত পা আঙ্গুল কমলা রঙের। এই সুন্দর প্রাণীগুলো জাগ্রত হওয়ার সর্বোচ্চ সময় জলাভূমি এবং জলাশয়ের তীরে ব্যয় করে। তবে মানুষের মধ্যে, এই ধরণের ব্যাঙ কেবল তার অস্বাভাবিক উপস্থিতির জন্যই পরিচিত নয়। লাল চোখের গাছের ব্যাঙটি রহস্যবাদের সাথে জড়িত বিপুল সংখ্যক শব্দ তৈরি করতে সক্ষম।

ঘাস ব্যাঙ

ইউরোপে এতি খুবই জনপ্রিয় ব্যাঙ। ঘাস ব্যাঙকে বন্যজীবন জগতে একটি দুর্দান্ত ছত্রাক হিসাবে বিবেচনা করা হয়। এটি ঘন ঘন হয়ে থাকে, খালি চোখে এটি লক্ষ্য করা প্রায় অসম্ভব। কোনও ব্যক্তির এই ক্ষমতাটি তার ছোট আকার দ্বারা পুরোপুরি ৯ সেন্টিমিটার পর্যন্ত পরিপূর্ণ হয়।

এছাড়া আরও বিভিন্ন প্রজাতির ব্যাঙ রয়েছে যেমন- স্লিংশট ব্যাঙ, হক্কাইড ব্যাঙ, কালো দাগযুক্ত ব্যাঙ, সাধারণ গাছের ব্যাঙ, বাইকালার ফিলোমেডুসা, রসুন, ভয়াবহ পাতার লতা, কালো বৃষ্টির ব্যাঙ, কালো বৃষ্টির ব্যাঙ, কোপপড ব্যাঙ, ষাঁড় ব্যাঙ ইত্যাদি।

 

             প্রিয় ভিওয়ারস, আমরা আজকের এই কনটেন্টটির মাধ্যমে জানতে পারলাম বিশ্ব পরিমণ্ডলে ব্যাঙ এর বিভিন্ন প্রজাতি ও ধরণ, মানব জীবনে ব্যাঙ এর উপকারিতা, ব্যাঙ এর প্রকারভেদ সম্পর্কে অনেকাংশে জানতে পারলাম। এতক্ষণ আমাদের এই কন্টেন্টটির সাথে থাকার জন্য আমরা আপনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।








এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • alokborshoit.com
    alokborshoit.com May 3, 2023 at 4:33 AM

    ধন্যবাদ এরকম একটা বিষয়ে আমাদের অবহিত করার জন্য

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪