OrdinaryITPostAd

তীব্র গরমে পানিশূন্যতা দূর করার ঘরোয়া টিপস্ সম্পর্কে জানুন!!!




তীব্র গরমে পানিশূন্যতা দূর করার ঘরোয়া টিপস্!!!


পানির অপর নাম জীবন। তাই সুস্থভাবে বেঁচে থাকার জন্য আমাদের পর্যাপ্ত পানি পান করার বিকল্প নেই। বেশ কিছুদিন যাবৎ তীব্র তাপদাহ চলছে। গ্রীষ্মকালে প্রচন্ড গরমে আমাদের শরীর থেকে প্রচুর পরিমানে লবণাক্ত ঘাম বের হয়। এতে করে শরীর প্রচন্ড দুর্বল হয়ে পড়ে। এতে করে শরীরে পানির ঘাটতি দেখা দেয়। এর থেকে কিছুটা পরিত্রাণ পেতে আজকে আমাদের এই কনটেন্টের গরমে কিছুটা হলেও ধারণা দিব। চলুন বিস্তারিত জেনে নেয়া যাক কেমন প্রকৃতির সজীব পানিও পান করলে আমরা পানির ঘাটতি পূরণ করতে সক্ষম হব।


রুহআফজা মিশ্রিত লেবুর শরবত
অতিরিক্ত গরমে আমরা লেবু মিশ্রিত রুহআফজা শরবত পান করতে পারি। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা আমাদের শরীরকে দ্রুত সজীব করতে সহায়ক ভূমিকা পালন করে। খানিকটা বিটলবন মিশ্রণ পূর্বক শরবত পান করলে এর স্বাদ অভাবনীয়ভাবে বৃদ্ধি পায়। তাই আমরা এই তীব্র গরমে রুহআফজা মিশ্রিত লেবুর শরবত পান করতে পারি।


কচি ডাবের পানি
কচি ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে ইলেকট্রোলাইট পদার্থ। যা শরীরকে দ্রুত পানি শূন্যতা দূর করতে সহায়তা করে। ডাবের পানি পান করলে শারীরিক আর্দ্রতা সঠিক থাকে। তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সুস্থ থাকতে সপ্তাহে অন্তত মাসে একটি ডাবের পানি পান করা উচিত। পানি শূন্যতা দূরীকরণে বিশেষজ্ঞের পরামর্শ


তরমুজ
এই তীব্র গরমে আমরা তরমুজ খেতে পারি। তরমুজ ব্লেন্ডার করে শরবত আকারে খাওয়া যেতে পারে। তরমুজ পানি জাতীয় ফল বিধায় এটি বেশ কার্যকর। তাই গরমকালে তরমুজ জাতীয় ফল বেশি বেশি করে খাওয়ার পরামর্শ দেওয়া যেতে পারে।


কাঁচা আমের শরবত
কাঁচা আমকে ব্লেন্ডার করে শরবত বানিয়ে আমরা খেতে পারি। এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম যা আমাদের শরীরকে দ্রুত ঠান্ডা করতে সাহায্য করে। তাই প্রয়োজনে প্রতিদিন শরবতের আইটেমে আমরা কাঁচা আমের শরবতকে প্রাধান্য দিতে পারি। পুষ্টিবিদরা বলেন, ১০০ গ্রাম কাঁচা আমে পটাশিয়াম থাকে ৪৪ ক্যালোরি। আরো থাকে ৫৪ মিলি ভিটামিন সি ও ২৭ মিলি ম্যাগনেসিয়াম।


শশা
প্রচন্ড গরমে পর্যাপ্ত শশা খেলে আমাদের শরীরকে ঠান্ডা রাখতে সহায়তা করে। শশা ডায়াবেটিস, কোলেস্টরেল, রক্তচাপ ও ওজন নিয়ন্ত্রণে, স্মৃতিশক্তি বৃদ্ধিতে, কিডনির পাথর নিরাময় ইত্যাদি বিভিন্ন প্রকার রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে। শশায় রয়েছে ভিটামিন বি, থিয়ামিন বি১, রাইবোফ্লাবিন বি২, ভিটামিন সি গ্লুকোজ ফাইবার প্রোটিন সহ বিভিন্ন ধরনের খনিজ পটাশিয়াম ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম সোডিয়াম ক্যালোরি সবথেকে বেশি থাকে জলীয় পদার্থ।


ভিটামিন সি জাতীয় খাদ্য গ্রহণ
অসহনীয় গরমে আমরা ভিটামিন সি জাতীয় খাদ্য গ্রহণ করতে পারি। এ জাতীয় খাদ্য তালিকার মধ্যে যেমন-মালটা, আনারস, আমলকি, লেবু ইত্যাদি ফলের রস আমরা গ্রহণ করতে পারি।


প্রিয় পাঠক, আমরা আজকের এই কনটেন্টের মাধ্যমে গ্রীষ্মকালে প্রচন্ড গরমে আমাদের শরীরের পানি শূন্যতা দূর করার ক্ষেত্রে বিভিন্ন প্রকার উপায় জানতে পারলাম। আজকের আমাদের এই কন্টেন্টের সাথে থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • alokborshoit.com
    alokborshoit.com May 11, 2023 at 10:49 PM

    আপনাকেও ধন্যবাদ এরকম জরুরী বিষয়ে আমাদেরকে অবহিত করানোর জন্য।

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪