OrdinaryITPostAd

ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয়- ভিটামিন বি ১২ জাতীয় খাবার

ভিটামিন বি ১২ দেহের প্রয়োজনীয় অপরিহার্য উপাদান গুলির মধ্যে অন্যতম। তবে তার নির্দিষ্ট মাত্রার রয়েছে। তাই ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয় এই নিয়ে আলোচনা করবো। ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয় এবং শরীরে জন্য তার প্রতিক্রিয়া কি হতে পারে এক পলকে তা দেখে নিন। চলুন তাহলে দেখে নেয়া যাক ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয় এবং ভিটামিন বি ১২ জাতীয় খাবার সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয়- ভিটামিন  বি ১২ জাতীয় খাবার সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয়

পরিসংখ্যান অনুযায়ী ভারতের প্রায় ৪৭ শতাংশ মানুষ এই ভিটামিনের অভাবে। বিশেষত, যারা নিরামিষ খাবার খান, তাদের মধ্যে এই ঘাটতি বেশি দেখা যায়। অথচ ভিটামিন বি ১২ দেহের প্রয়োজনীয় অপরিহার্য উপাদান গুলির মধ্যে অন্যতম। কিন্তু ভিটামিন বি ১২ জাতীয় খাবার ও একটা নির্দিষ্ট মাত্রা আছে। ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয় এই নিয়েই আলোচনা করবো।  আবার ভিটামিন বি ১২ এর অভাব পূরণ করার জন্য অনপকেই সাপ্লিমেন্ট হিসেবে এই ভিটামিন গ্রহণ করে থাকে।

কিন্তু গ্রহণের ও একটি নির্দিষ্ট মাত্রার রয়েছে সেই মাত্রার বেশি ভিটামিন খেয়ে নিলে বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেওয়া অস্বাভাবিক নয়। বিজ্ঞানীরা ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয় এই নিয়ে যে মতামত দিয়েছেন,  যে যে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা আছে বলেছেন সেগুলোও জানা থাকতে হবে। বিশেষজ্ঞরা বলেছেন ভিটামিন বি ১২ থেকে পার্শ্ব প্রতিক্রিয়া তৈরি হওয়া বিরল হলেও একেবারে অস্বাভাবিক না। 
অতিরিক্ত খেলে দেখা দিতে পারে মাথা ব্যথা, মাথা ঝিমঝিম করা, ডায়রিয়ার মতো একাধিক সমস্যা। কিছু কিছু ক্ষেত্রে হতে পায়ে চুলকানি, ক্লান্তি ও বমি বমি ভাবও দেখা দিতে পারে। এইসব উপসর্গ বাদেও কিছু কিছু ক্ষেত্রে দেখা দিতে পারে তীব্র এলার্জি। বিজ্ঞানের ভাষায় একে বলে অ্যানাফাইল্যাক্সিস। এই রোগে মুখ, জিভ, গলা ফুলে যেতে পারে।

ভিটামিন বি ১২ জাতীয় খাবার 

শরীররে জন্য সবচেয়ে প্রয়োজনীয় পুষ্টি গুলির একটা হলো ভিটামিন বি ১২। এটি শুধু লোহিত রক্ত কণিকা এবং ডিএনএ গঠনের জন্য প্রয়োজনীয় তাই নয়, মস্তিষ্ক এবং স্নায়ু কোষের বিকাশের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু সমস্যা হলো ভিটামিন বি ১২ প্রাকৃতিক ভাবে শরীরে তৈরি হয় না। বাইরের খাদ্য থেকে সংগ্রহ করতে হয়। তই শরীরে এই ভিটামিনের ঘাটতি হলে একাধিক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। ভিটামিন বি ১২ জাতীয় খাবার হলো-

ভিটামিন বি ১২ এর ঘাটতিঃ খাবার থেকে যথেষ্ট পরিমাণ ভিটামিন বি ১২ এর প্রবেশ না করলে এর ঘাটতি দেখা দেয়। সময় মতো চিকিৎসা না করালে শারীরিক ও স্নায়বিক, মানসিক সমস্যা হতে পারে। ভিটামিনের বি১২ এর অভাবে রক্তস্বল্পতা হতে পারে। স্বাস্থ্যসংস্থান বলেছে, এই ভিটামিনের বি ১২ এর ঘাটতির ফলে রক্তে পর্যাপ্ত লোহিত রক্তকণিকা তৈরি হয় না। 

৬০ বছর বা তার বেশি বয়সীদের ভিটামিন বি ১২ এর ঘাটতি হওয়ার সম্ভাবনা বেশি অভাবে বিষন্নতা, বিরক্তি, স্মৃতিশক্তি নষ্ট হয়ে যাওয়া। সাইকোসিসের মত সমস্যা হতে পারে। যুক্ত রাজ্যের ন্যাশনাল হেলথ এর সার্ভিসেস বলেছেন, শরীরের ভিটামিন বি ১২ জাতীয় খাবার এর পরিমাণ কমে গেলে সবচেয়ে বেশি ক্লান্ত বা চরম ক্লান্ত, শ্বাসকষ্ট, মাথা ব্যথা এবং মাথা ঘোরা, ফ্যাকশে চামড়া, হৃৎস্পন্দন, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা,  মনোনিবেশ করতে অসুবিধা হয়।

ভিটামিন বি ১২ জাতীয় খাবারঃ মুরগির মাংস মাছ (টুনা এবং হেডফ) সামুদ্রিক খাবার যেমন শেলফিস এবং কাঁকড়া, দুধ, পনির এবং দইয়ের মত দু্গ্ধ জাত ভিটামিন বি ১২ এর সমৃদ্ধ উৎস।

ভিটামিন বি ১২ সাপ্লিমেন্ট 

টানা কাজ করে ক্লান্ত হওয়াটাই স্বাভাবিক। মাঝে মধ্যে সর্দি কাশিতে আক্রান্ত হওয়াটাও অস্বাভাবিক নয়। শরীরে ভিটামিনের ঘাটতি থাকলে এমনটা হবে। অনেকে তাই পূরণের মাধ্যম হিসেবে ভিটামিন হিসেবে সাপ্লিমেন্ট বেছে নেন। মেয়েদের ক্ষেত্রে ত্রিশের পর থেকে নানা রকম সমস্যা তাদের পিছু ছাড়ে না। যার মধ্যে ভিটামিন এর ঘাটতি জনিত সমস্যা অনেক বেশি। কিন্তু ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয় এবং ভিটামিন বি ১২ জাতীয় খাবার তাও তাদের নিশ্চিত হতে হবে।
সাপ্লিমেন্টঃ খাবার থেকে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন বি ১২ না পেলে সাপ্লিমেন্ট দিয়ে তা পুষিয়ে নেওয়া যায়। এজন্য অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরী। এটা সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। যদিও অধিকাংশ লোকেরই সাপ্লিমেন্টে গ্রহণের দরকার পড়ে না। একাধিক গবেষণা দেখা গিয়েছে, ভিটামিন বি ১২ এর ঘাটতি ছেলে মেয়েদের তুলনায়, মেয়েদের বেশি দেখা যায়। বয়সের সঙ্গে সঙ্গে এটা আরো বাড়ে। 

তাই বয়স বাড়ার সাথে সাথে ভিটামিন বি ১২ সাপ্লিমেন্ট গ্রহণ করা জরুরি। তাদের এই ভিটামিনের অভাব শুধু সাপ্লিমেন্ট দিয়ে পুষিয়ে নিলেই হবে না। এর সাথে সাথে ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার খেতে হবে। ভিটামিন বি ১২ জাতীয় খাবার এর তালিকা উপরে দেওয়া আছে সেখান থেকে দেখে নিন এবং ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয় এই সম্পর্কে ও সতর্ক হন।  

ভিটামিন বি ১২ ট্যাবলেট এর নাম 

ভিটামিন বি ১২ স্বাস্থ্যের জন্য খুবি উপকারী। এই ভিটামিন বি ট্যাবলেট খেলে বা এই ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার খেলে লোহিত রক্ত কণিকা গুলো স্বাভাবিক পর্যায়ে থাকবে। তাছাড়া আপনার শরীরের স্নায় উদ্দীপনা ঠিকঠাক মত কাজ করবে এবং সুষমা কান্ড থেকে শুরু করে বিভিন্ন ধরনের টিস্যুর উন্নতি হবে। বিভিন্ন সময় ধরে বিভিন্ন বিজ্ঞানের ভিটামিন-১২ সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য আবিষ্কার করেছেন এবং সেই অনুযায়ী দ্বারা বিভিন্ন ধরনের কাজ করে গিয়েছেন। 

তাই আপনারা যদি ভিটামিন বি ১২ পেতে চান তাহলে বিভিন্ন ধরনের এটিএম খাওয়ার পাশাপাশি পনির দুধ এবং অল্প চর্বিযুক্ত দই খেতে পারেন। এবং এগুলো যদি নিয়মিত ভাবে খেতে পারেন তাহলে দেখা যাবে যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন বি ১২ আপনারা পেয়ে যাচ্ছেন। তাছাড়া ভিটামিন বি ১২ ট্যাবলেট এর নাম হলো নিউরো বি। এটি স্কোয়ার কোম্পানির একটি পণ্য এবং এই পণ্য যদি আপনারা কেনেন তাহলে কিনতে পারেন যেকোনো দোকান থেকে যেখানে ৩০ পিস রয়েছে।

মোটামুটি এই পণ্য আপনারা ২৪০ টাকা প্যাকেটে হিসেবে কিনতে পারবেন। এবং যারা মনে করছেন ভিটামিন বি ১২ এর পরিবর্তে ইনজেকশন ব্যবহার করতে পারব, তাহলে বি১ বি৬ এবং বি১২ মিলে একটি ইনজেকশন রয়েছে যেটা আপনারা ব্যবহার করতে কারেন। তবে ভিটামিন বি ১২ বেশি খেলে হয় এবং ভিটামিন বি ১২ জাতীয় খাবার কি পরিমাণে খেতে হবে সে সম্পর্কে ও নিশ্চিত হয়ে খেতে হবে।

ভিটামিন বি ১২ ঔষধ

ভিটামিন বি ১২ আমাদের শরীরে জন্য এবং স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি। তাই শরীরে এই ভিটামিন বি ১২ এর অভাব থাকলে অনেক সমস্যা দেখা দিতে পারে। ভিটামিন বি ১২ ট্যাবলেট এর নাম হলো নিউরো বি। এটি স্কয়ার কোম্পানির ঔষধ। তাছাড়া ইনজেকশন ও পাবেন। ট্যাবলেট এর কম্বিনেশন বি১+বি৬+বি১২।  আর কম্বিনেশন নিউরো বি, বিগ বি, রোস্ট, ভিটাবিয়ন, সলবিয়ন ইত্যাদি।

ভিটামিন বি ১২ এর নাম

ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয় এর পাশাপাশি জেনে নিন ভিটামিন বি ১২ এর অপর নাম কি। ভিটামিন বি ১২ কোষীয় বিপাক, বিশেষত ডিএনএ সংশ্লেষণ এবং শক্তি উৎপাদনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন বি ১২ এর অপর নাম সায়ানোকোবালামিন। পাকস্থলী থেকে ক্ষরিত ইনট্রিনসিক ফ্যাক্টরের সঙ্গে যুক্ত হওয়ার পর ভিটামিন বি ১২ ক্ষুদ্রান্ত্রে শোষিত হয়। 
ভিটামিন বি ১২ এর অভাবে শরীরে অস্বাভাবিক লোহিত রক্ত কণিকা উৎপাদন হতে থাকে। যার ফলে মেগালোব্লাস্টিক এনিমিয়া দেখা দেয়। এছাড়াও এই ভিটামিনের অভাবের ফলে স্নায়ু উদ্দীপনার পরিবহন ব্যাহত হয়। এবং রোমকূক, সুষুম্নাকাণ্ড প্রভৃতি টুস্যু ক্ষতি গ্রস্থ হয়। এই সমস্যার গোড়ার দিকের উপসর্গ গুলো নিচে দেওয়া হলো-

  • ক্লান্তি 
  • কর্মশক্তির অভাব 
  • শ্বাসকষ্ট
  • মূর্ছা (অজ্ঞান হয়ে যাওয়া) 
  • মাথা যন্ত্রণা 
  • ফ্যাকাশে ত্বক
  • জিভে ঘা 
  • মুখের মধ্যে ক্ষত 
  • বিরক্তি 
  • ওজন হ্রাস 
  • খিদে কমে যাওয়া 
  • হাত পায়ে ঝিঁঝিঁ ধরা এবং অবশতা
  • অসময় চুল পেকে যাওয়া।

ভিটামিন বি ১২ সিরাপ

ইতোমধ্যে ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয় তা জেনে গেছি এখন ভিটামিন বি ১২ সিরাপ সম্পর্কে কিছু টা ধারণা দেওয়া যাক। চিকিৎসায় ব্যবহৃত বি ১২ নিম্ন লিখিত রোগের উপসর্গ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করে-
  • ভিটামিন বি ১২ অভাব
  • হার্ট সমস্যা 
  • রিউম্যাটয়েড
  • স্কিন রোগ
  • এলার্জি
  • বাত
  • রক্তল্পতা 
  • মারাত্মক রক্তস্বল্পতা 
  • অস্টিওপোরোসিস 
  • ব্যথা
  • Aphthous আলসার
  • মাইগ্রন আক্রমণ [21115]    

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪