OrdinaryITPostAd

বাংলাদেশে কয়টি রাষ্ট্র আছে- বাংলাদেশ সম্পর্কে কিছু অজানা তথ্য

প্রিয়ো পাঠক আপনি কি জানেন বাংলাদেশে কয়টি রাষ্ট্র আছে? বা বাংলাদেশের জেলা কয়টি। যদি না জেনে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য কারণ এই পোস্টে বাংলাদেশে কয়টি রাষ্ট্র আছে এবং বাংলাদেশ সম্পর্কে কিছু অজানা তথ্য শেয়ার করবো। চলুন তাহলে জেনেই নেই বাংলাদেশে কয়টি রাষ্ট্র আছে এই সম্পর্কে বিস্তারিত।

পোস্ট সূচিপত্রঃ বাংলাদেশে কয়টি রাষ্ট্র আছে- বাংলাদেশ সম্পর্কে কিছু অজানা তথ্য সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

বাংলাদেশে কয়টি রাষ্ট্র আছে

বাংলাদেশের কয়টি রাষ্ট্র আছে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি সার্বভৌম রাষ্ট্র। বাংলাদেশের সাংবিধানিক নাম গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ। ভৌগলিক ভাবে বাংলাদেশের পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ, উত্তরে পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয়, পূর্ব সীমান্তে আসাম, ত্রিপুরা ও মিজোরাম, দক্ষিণ-পূর্ব। 
সীমান্তে মিয়ানমারের চিন ও রাখাইন রাজ্য এবং দক্ষিণ উপকূলের দিকে বঙ্গোপসাগর অবস্থিত। ভৌগোলিক ভাবে পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপের সিংহভাগ অঞ্চলের বাংলাদেশ ভূখণ্ড অবস্থিত। জন সংখ্যার বিবেচনায় ১৬ কোটির অধিক মানুষ নিয়ে বাংলাদেশ বিশ্বের ৮ম বৃহত্তম দেশ। নদী মাতৃক বাংলাদেশ ভূখণ্ডের উপর দিয়ে বয়ে গেছে ৫৭ টু আন্তর্জাতিক নদী। বাংলাদেশের উত্তর- পূর্বে ও দক্ষিণ- পূর্বে টারশিয়ারি যুগের পাহাড় ছেয়ে আছে। 

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন ও দীর্ঘতম প্রাকৃতিক সৈকত কক্সবাজার সমুদ্র সৈকত বাংলাদেশে অবস্থিত। বাংলাদেশে কয়টি রাষ্ট্র আছে এবং বাংলাদেশ সম্পর্কে কিছু অজানা তথ্য নিয়ে নিম্নে আলোচনা করা হলো। তাই এজন্য আপনি শেষ পর্যন্ত এই আর্টিকেলটি পড়ুন।

বাংলাদেশ সম্পর্কে কিছু অজানা তথ্য 

বাংলাদেশের প্রতিষ্ঠা 
পূর্ব পাকিস্তান ১৯৭১ এ স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৯৪৭ সালে ব্রিটিশ ভারত বিভক্ত করে দুটি স্বাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠা হয়, ভারত ও পাকিস্তান। পাকিস্তানের দুটি ভাগ হয় পূর্ব পাকিস্তান এবং পশ্চিম পাকিস্তান। পূর্ব পাকিস্তান গঠিত হয়েছিল প্রধানত পূর্ব বঙ্গ নিয়ে যা বর্তমানের বাংলাদেশ।

ভৌগোলিক অবস্থান
বাংলাদেশ দক্ষিণ এশিয়ার সার্বভৌম রাষ্ট্র, ভৌগোলিক অবস্থান গত দিক থেকে যার পশ্চিমে ভারতের পশ্চিম বঙ্গ, উত্তরে পশ্চিম বঙ্গ, আসাম, মেঘালয়, পূর্ব সীমান্তে আসাম, ত্রিপুরা ও মিজোরাম, দক্ষিণ পূর্ব সীমান্তে মায়ানমারের রাখাইন রাজ্য এবং দক্ষিণ উপকূলের দিকে বঙ্গোপসাগর অবস্থিত।

বিভাগ ও জেলা 
বাংলাদেশ একটি জেলা একটি বিভাগের অধিক্ষেত্র ভুক্ত। বর্তমানে বাংলাদেশে ৮ টি বিভাগের অন্তর্ভুক্ত ৬৪টি জেলা অবস্থিত। এই ৮ টি বিভাগ হলো চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল,সিলেট, ঢাকা, রংপুর, ময়মনসিংহ।

রাজধানী
বাংলাদেশের রাজধানী এবং বৃহত্তম শহর হলো ঢাকা। বাংলাদেশের মধ্য ভাগে বুড়িগঙ্গা নদীর উত্তর তীরে অবস্থিত এই মেগা শহরের জনসংখ্যা প্রায় ১কোটি ৫০ লক্ষ। জনসংখ্যার বিচারে ঢাকা দক্ষিণ এশিয়ার বৃহত্তম শহর এবং সমগ্র বিশ্বের নবম বৃহত্তম শহর।

বাংলাদেশের প্রতিষ্ঠা
পূর্ব পাকিস্তানি ১৯৭১ এ স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৯৪৭ সালে ব্রিটিশ ভারত বিভক্ত করে প্রতিষ্ঠা হয়, ভারত ও পাকিস্তান। পাকিস্তানের দুটি ভাগ হয় পূর্ব পাকিস্তান এবং পশ্চিম পাকিস্তান। পূর্ব পাকিস্তান গঠিত হয়েছিল প্রধানত পূর্ব   বঙ্গ নিয়ে যা বর্তমানের বাংলাদেশ। 

আয়তন
বাংলাদেশের মোট আয়তন ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার/ ৫৬৯৯৩ বর্গ মাইল। তবে ভারতের কাছ থেকে পাওয়া ২৮,৪৬৭ বর্গ কিলোমিটার এবং মায়ানমারের কাছ থেকে পাওয়া ৭০০০০ বর্গ কিলোমিটার এবং সমুদ্র সীমার কারণে বাংলাদেশে বর্তমান আয়তন ২,৪৬,০৩৭ বর্গ কিলোমিটার। 

বাংলাদেশের নদী 
নদী মাতৃক বাংলাদেশের ভূখণ্ডের ওপর দিয়ে বয়ে গেছে ৫৭ টি আর্ন্তজাতিক নদী। বাংলাদেশের প্রধান নদী গুলো হল পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্র, কর্ণফুলী, সীতালক্ষা, গোমতী ইত্যাদি।

বাংলাদেশের মাছ 
বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। বৈজ্ঞানিক নাম- Tenualosa ilisha, বাঙ্গালীদের কাছে ইলিশ মাছ খুবই জনপ্রিয়। ২০১৭ সালের বাংলাদেশের ইলিশ মাছ ভৌগোলিক নির্দেশক বা জি আই হিসেবে স্বীকৃতি পায়। 
শাসকদল ও মন্ত্রীগণ
বাংলাদেশের দাপ্তরিক প্রধান এর মধ্যে বাংলাদেশের রাষ্ট্রপ্রতি আব্দুল হামিদ তিনি ২৪ মার্চ ২০১৩ তে দায়িত্ব গ্রহণ করেন। প্রধান মন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণ করেন ৬ জানুয়ারি ২০০৯ সালে। সংসদে স্পিকার শিরিন সারমিন চৌধুরী ৩০ এপ্রিল ২০১৩ তে দায়িত্ব গ্রহণ করেন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ২ ফেব্রুয়ারী ২০১৮ তে দায়িত্ব গ্রহণ করে।

ধর্ম
বাংলাদেশে বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করে। ইসলাম ধর্মের মানুষ আছে শতকরা ৯০.৩৯%, হিন্দু ধর্মের মানুষ ৮.৫৪%, বৌদ্ধ ধর্মের মানুষ আছে ০.৬০% খ্রিস্টান ধর্মের মানুষ আছে ০.৩৭% এবং অন্যান্য ০.১৪%

সংবাদপত্র 
বাংলাদেশের কিছু বিখ্যাত বাংলা দৈনিক সংবাদ পত্র হলো বাংলাদেশ প্রতিদিন, দৈনিক প্রথম আলো, দৈনিক কালের কন্ঠ, দৈনিক যুগান্তর, দৈনিক ইত্তেফাক, দৈনিক জনকণ্ঠ, দৈনিক ভোরের কাগজ, দৈনিক সংবাদ, দৈনিক সমকাল, দৈনিক মানব কন্ঠ, দৈনিক আমাদের সময়।

পর্যটন 
বাংলাদেশের কিছু পর্যটন প্রধান যা বাংলাদেশের অপরূপ শোভাকে তুলে ধরে এমন কিছু স্থান গুলি হলো সিলেটের জাফলং, রাতারগুল, সেন্টমাটিন (বাংলাদেশের একমাত্র প্রবল দ্বীপ এটি যা এক সময় দারুচিনি দ্বীপ নামে খ্যাত ছিলো), খাগড়াছড়ি, লালবাগকেল্লা, ইন্দ্রাকপুর দুর্গ, নীলগিরি, রঙরাং পাহাড় প্রভৃতি।

জাতীয় দিবস
বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত হয় ২৬ সে মার্চ, যা বাংলাদেশের জাতীয় দিবস হিসেবে উল্লেখযোগ্য। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণ আনুষ্ঠানিক ভাবে স্বাধীনতা সংগ্রাম শুরু করে। ২৭ মার্চ জিয়াউর রহমান, বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের পক্ষ থেকে বাংলাদেশের কালুঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের আপামর জনসাধারণের উদ্দেশ্যে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণের ডাক দেন।

বাংলাদেশের জেলা কয়টি

বাংলাদেশের ৮টি বিভাগ ৬৪ টি জেলাতে বিভক্ত। সর্বশেষ ময়মনসিংহ বিভাগ। জেলা গুলি আবার ৪৯৫ টি উপজেলায় বিভক্ত। বাংলাদেশের প্রথম জেলা চট্টগ্রাম জেলা ১৬৬৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। সর্বশেষ জেলা ফেনী জেলা ৭ নভেম্বর ১৯৮৪ সালে প্রতিষ্ঠা করা হয়। আয়তন অনুযায়ী বাংলাদেশের বৃহত্তম জেলা হলো রাঙ্গামাটি এবং বাংলাদেশের ক্ষুদ্রতম জেলা নারায়ণগঞ্জ। বাংলাদেশের রাজধানী ঢাকা জেলা ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম জেলায় অবস্থিত। বাংলাদেশের কয়টি রাষ্ট্র আছে এবং কি কি এগুলো সম্পর্কে আমরা একটা ধারণা পেয়েছি। এবং বাংলাদেশের অজানা কিছু তথ্য শেয়ার করেছি।

বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য

বাংলাদেশে কয়টি রাষ্ট্র আছে বা বাংলাদেশের কিছু অজানা তথ্য সম্পর্কে আমরা ইতোমধ্যে অনেক কিছু জেনে গিয়েছি। এখন আমাদের এই বাংলাদেশ সম্পর্কে আমি ১০ টি বাক্য শেয়ার করবো যেগুলো আপনার মনকে মুগ্ধ করে ফেলবে। নিম্নে এই ১০ টি বাক্য দেয়া হলো।

  • বাংলাদেশকে বলা হয় তেরোশত নদীর দেশ।
  • বাংলাদেশের জাতীয় পতাকার রং গাঢ় সবুজের মধ্যে লাল 
  • বৈচিত্র্যময় ছয় ঋতুর দেশ আমাদের দেশ এই বাংলাদেশ।
  • সূর্য ওঠার পূর্ব দেশ আমাদের এই বাংলাদেশ।
  • বাংলাদেশের প্রকৃতির রং সবুজ।
  • বাংলাদেশকে বলা হয় ধানের দেশ।
  • বাংলাদেশকে বলা হয় গানের দেশ।
  • বাংলাদেশের গ্রামীণ প্রকৃতি অনেক সুন্দর।
  • বাংলাদেশ হলো কবির দেশ।
  • বাংলাদেশ হলো বীরের দেশ।

বাংলাদেশের বিভাগ কয়টি

বাংলাদেশে কয়টি রাষ্ট্র আছে এবং বাংলাদেশের অজানা কিছু তথ্য আমরা ইতিমধ্যে জেনে গেছি। এখন বাংলাদেশে বর্তমানে কয়টি বিভাগ আছে সে সম্পর্কে আলোচনা করা হবে। বাংলাদেশে বর্তমানে ৮টি বিভাগ রয়েছে। ৮টি বিভাগে রয়েছে সর্বমোট ৬৪টি জেলা। বাংলাদেশ স্বাধীন হওয়ার সময় বিভাগ ছিল চারটি যথাক্রমে- রাজশাহী ,ঢাকা ,চট্টগ্রাম ও খুলনা। ক্রমান্বয়ে বাড়তে বাড়তে বর্তমান সময়ে বাংলাদেশের আটটি বিভাগ প্রশাসনিক বিভাগের মর্যাদা পেয়েছে এবং বর্তমানে আরও দুটি নতুন বিভাগ প্রস্তাবিত রয়েছে।
বাংলাদেশের ৮টি বিভাগ হল -
  • ঢাকা 
  • চট্টগ্রাম 
  • সিলেট 
  • রাজশাহী 
  • রংপুর 
  • খুলনা 
  • বিশাল 
  • ময়মনসিংহ
বাংলাদেশ সর্বশেষ গঠিত বিভাগ হল ময়মনসিংহ। যা গঠিত হয়েছিল ২০১৫ সালে। আর দুইটি প্রস্তাবিত বিভাগ হল পদ্মা ও কুমিল্লা। [21115] 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪