OrdinaryITPostAd

কোন হাতে ঘড়ি পরা সুন্নত - ঘড়ি কোন হাতে পরা সুন্নত

কোন হাতে ঘড়ি পরা সুন্নত? এই প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরা হবে এই আর্টিকেলটিতে। আর তাই, কোন হাতে ঘড়ি পরা সুন্নত এই প্রশ্নের সঠিক উত্তর জানার জন্য শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ুন। শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়লে, ঘড়ি পড়ার সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। চলুন দেখে নেয়া যাক, কোন হাতে ঘড়ি পরা সুন্নত।

পেজ সূচিপত্র: কোন হাতে ঘড়ি পরা সুন্নত - ঘড়ি কোন হাতে পরা সুন্নত

কোন হাতে ঘড়ি পরা সুন্নত - ঘড়ি কোন হাতে পরা সুন্নত

অনেকের মনে এই ধরনের প্রশ্নের উদ্রেগ হয়ে থাকে যে, কোন হাতে ঘড়ি পরা সুন্নত বা ঘড়ি কোন হাতে পরা সুন্নত? আর এ কারণেই তারা এই প্রশ্নের উত্তর খোঁজার জন্য অনলাইনে ঘাটাঘাটি করে। আপনি যদি তাদেরই একজন হয়ে থাকেন তাহলে আপনাকে এই আর্টিকেলটিতে স্বাগতম। 

কোন হাতে ঘড়ি পরা সুন্নত বা ঘড়ি কোন হাতে পরা সুন্নত? সে সংক্রান্ত আলোচনা করার পূর্বে একটি বিষয় জেনে রাখা উচিত। আর তা হলো কোন বিষয়কে বা কোন কাজকে সুন্নত বলতে গেলে অবশ্যই সেই কাজের পেছনে হাদিসের স্পষ্ট বিবরণ প্রয়োজন।

অর্থাৎ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে সকল কাজ করেছেন, করার নির্দেশ প্রদান করেছেন অথবা করার অনুমোদন দিয়েছেন কেবলমাত্র সেই কাজগুলোই হলো সুন্নত। অর্থাৎ কোন কাজকে সুন্নত হিসেবে বিবেচিত করতে হলে, এর সাথে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর অবগতির বিষয়টি জড়িত। 
এখন প্রশ্ন হলো যেহেতু রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যুগে ঘড়ির ব্যবহার ছিল না। তখন সময় নির্ধারণ করা হতো সূর্যের গতিবিধি লক্ষ্য করে। তাই ঘড়ি পড়ার বিষয়টি সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রত্যক্ষ বা পরোক্ষ কোন বাণী নেই। যেহেতু এই বিষয়টি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম কর্তৃক নির্ধারিত কোন বিষয় নয়, তাই ঘড়ি পড়ার সাথে সুন্নতের কোন সম্পর্ক নেই।

অর্থাৎ কোন হাতে ঘড়ি পরা সুন্নত বা ঘড়ি কোন হাতে পরা সুন্নত? এই প্রশ্নটি অবান্তর একটি প্রশ্ন হবে। তবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সকল হালাল কাজ ডান দিক থেকে সম্পাদন করার কথা বলেছেন। অর্থাৎ যে কোন কাজ ডানদিক থেকে শুরু করা উত্তম। আর এ কারণেই অনেকে বলে থাকে যে, ডান হাতে ঘড়ি পড়া উত্তম। 

তবে যেহেতু এই বিষয়টি সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর সরাসরি কোন বাণী নেই, তাই আপনি আপনার সুবিধা অনুযায়ী ইচ্ছামত যে কোন হাতে ঘড়ি ব্যবহার করতে পারেন। তবে একটি বিষয় মনে রাখবেন আর তা হলো: ঘড়ি ব্যবহার করতে হবে শুধুমাত্র প্রয়োজনের ক্ষেত্রে। আপনি যদি অহমিকা কিংবা প্রকাশ করার জন্য দামি ব্র্যান্ডের উচ্চমূল্যের ঘড়ি ব্যবহার করেন, সেক্ষেত্রে সেটি অহমিকার একটি অংশ হতে পারে। এই বিষয়গুলো অবশ্যই নজরে রাখতে হবে। 

ঘড়ি কোন হাতে পরা সুন্নত, আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। নিচে ঘড়ি কোন হাতে পড়তে হয়  বা ঘড়ি কোন হাতে পড়া উচিত, সে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। এবং আর্টিকেলটির শেষ অংশে ছেলেরা কোন হাতে ঘড়ি পড়ে এবং মেয়েরা কোন হাতে ঘড়ি পরে? সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।  

ঘড়ি কোন হাতে পড়তে হয় - ঘড়ি কোন হাতে পড়া উচিত

কোন হাতে ঘড়ি পরা সুন্নত বা ঘড়ি কোন হাতে পরা সুন্নত, সেই বিষয়ে সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। আর্টিকেলটির এই অংশে ঘড়ি কোন হাতে পড়তে হয় বা ঘড়ি কোন হাতে পড়া উচিত? সে সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হবে। ঘড়ি কোন হাতে পড়তে হয় বা ঘড়ি কোন হাতে পড়া উচিত? সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আর্টিকেলের গুরুত্বপূর্ণ এই অংশটি মনোযোগ দিয়ে পড়ুন। 
আপনি আপনার সুবিধা অনুযায়ী, যে কোন হাতে ঘড়ি পড়তে পারেন। এর ধরা বাধা কোন নিয়ম নেই।যেই হাতে ঘড়ি পড়তে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করবেন সেই হাতেই ঘড়ি পড়তে পারবেন। ঘড়ি কোন হাতে পড়তে হয় বা ঘড়ি কোন হাতে পড়া উচিত, আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। নিচে ছেলেরা কোন হাতে ঘড়ি পড়ে এবং মেয়েরা কোন হাতে ঘড়ি পরে? সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হবে।

ছেলেরা কোন হাতে ঘড়ি পড়ে

ছেলেরা কোন হাতে ঘড়ি পড়ে? তা নিচে তুলে ধরা হবে। সুতরাং ছেলেরা কোন হাতে ঘড়ি পড়ে? সে সম্পর্কে জানতে পড়তে থাকুন। অনেকেই মনে করে যে ছেলেরা বাম হাতে ঘড়ি পড়ে। কথাটি পুরোপুরি সঠিক নয়। কেননা অনেকেই ডানহাতে ঘরে ব্যবহার করে থাকে। তবে অধিকাংশ ছেলেরাই বাম হাতে ঘড়ি ব্যবহার করতে স্বাচ্ছন্দ বোধ করে। 

আর এ কারণেই বলা হয় যে ছেলেরা বাম হাতে ঘড়ি পড়ে। ঘড়ি কোন হাতে পড়তে হবে বা কোন হাতে পড়া ভালো হবে সেটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার নিজের উপরে। আপনি যদি মনে করেন যে ঘড়ি ডান হাতে পড়বেন, তাহলে তা করতে পারেন। আর যদি মনে করেন বাম হাতে পড়বেন, তাও করতে পারেন। ছেলেরা কোন হাতে ঘড়ি পড়ে বা ছেলেদের কোন হাতে ঘড়ি পড়া উচিত এর নির্ধারিত কোন নিয়ম নেই। সুতরাং ছেলেরা কোন হাতে ঘড়ি পড়ে? এই বিষয় নিয়ে খুব বেশি উদ্বিগ্ন হওয়ার কোন কারণ নেই।

ছেলেরা কোন হাতে ঘড়ি পড়ে? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। ইতোমধ্যেই উপরে কোন হাতে ঘড়ি পরা সুন্নত বা ঘড়ি কোন হাতে পরা সুন্নত? এই প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরা হয়েছে। এর পাশাপাশি ঘড়ি কোন হাতে পড়তে হয় বা ঘড়ি কোন হাতে পড়া উচিত সে বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। নিচে মেয়েরা কোন হাতে ঘড়ি পরে, সে সম্পর্কে আলোচনা করা হবে। 

মেয়েরা কোন হাতে ঘড়ি পরে

আপনি যদি জানতে চান যে, মেয়েরা কোন হাতে ঘড়ি পরে? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন।কেননা, নিচে তুলে ধরা হবে, মেয়েরা কোন হাতে ঘড়ি পরে। মেয়েরা কোন হাতে ঘড়ি পরে? এই প্রশ্নের সঠিক উত্তর হলো: মেয়েদের ঘড়ি পড়ার বিষয়টি স্থান কাল পাত্র ও ব্যাক্তি ভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে।অর্থাৎ দেখা যায় যে, যে সকল মেয়েরা ডান হাতে ঘড়ি পড়তে স্বাচ্ছন্দ বোধ করে তারা ডান হাতে ঘড়ি পড়ে। 

পক্ষান্তরে যে সকল মেয়েরা বাম হাতে পছন্দ করে তার বাম হাতে ঘড়ি পড়ে। মেয়েরা কোন হাতে ঘড়ি পরে, এর নির্দিষ্ট কোন ধরা বাধা নেই। সুবিধা ও স্বাচ্ছন্দ্য অনুযায়ী যে কোন হাতেই ঘড়ি পরা যেতে পারে।তবে অধিকাংশ মেয়েরা যেহেতু ডান হাতে ঘড়ি পড়ে তাই অনেকেই ধরে নেয় যে মেয়েরা ডান হাতে ঘড়ি পড়ে। 
মেয়েরা কোন হাতে ঘড়ি পরে? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। ছেলেরা কোন হাতে ঘড়ি পড়ে ইতিমধ্যেই সেই বিষয়ে সম্পর্কেও জেনেছেন। কোন হাতে ঘড়ি পরা সুন্নত বা ঘড়ি কোন হাতে পরা সুন্নত? এই বিষয়ে সম্পর্কে ইতিপূর্বে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এবং এর পাশাপাশি ঘড়ি কোন হাতে পড়তে হয় বা ঘড়ি কোন হাতে পড়া উচিত? সেই বিষয় সম্পর্কেও আলোকপাত করা হয়েছে।

কোন হাতে ঘড়ি পরা সুন্নত: শেষ কথা

গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটিতে কোন হাতে ঘড়ি পরা সুন্নত বা ঘড়ি কোন হাতে পরা সুন্নত সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এর পাশাপাশি ঘড়ি কোন হাতে পড়তে হয় বা ঘড়ি কোন হাতে পড়া উচিত? সে সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হয়েছে। এবং আর্টিকেলটির শেষ অংশ ঘড়ি কোন হাতে পড়তে হয় এবং ঘড়ি কোন হাতে পড়া উচিত সে সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪