OrdinaryITPostAd

কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত

কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত? এমন প্রশ্ন যদি আপনার মনে ঘুরপাক খায় তাহলে খুব শীঘ্রই এই প্রশ্নের উত্তর জানতে পারবেন। কেননা এই আর্টিকেলটিতে, কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত, এই প্রশ্নের উত্তর তুলে ধরা হবে। কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত, চলুন সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক।

সূচিপত্র: কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত

কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো: ভূমিকা

বিয়ে করার পর দিন অবশ্যই আপনাকে জানতে হবে কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত? বিয়ে করার ক্ষেত্রে অনেকগুলো বিষয় মাথায় রাখতে হয়। কেননা বিয়ে হলো দুটি মনের স্থায়ী বন্ধন। বিয়ের মাধ্যমে শুরু হয় নতুন সংসার শুরু হয় জীবনের মূল পর্ব। একবার বিয়ে হয়ে গেলে পরবর্তীতে সে ব্যাপারে ভেবেচিন্তে কোন লাভ নেই। তাই বিয়ের পূর্বে সব ধরনের যাচাই-বাছাই করে নেয়া বুদ্ধিমানের কাজ। বিয়ে করার ক্ষেত্রে ছেলেরা মেয়েদের যে সকল বিষয়ে নজর রাখে তার মধ্যে অন্যতম একটি হলো বয়স। 

একেবারে অল্প বয়সী মেয়েদেরকে বিয়ে করা যেমন ছেলেরা পছন্দ করে না। ঠিক তেমনি ভাবে অধিক বয়সী মেয়েদেরকেও ছেলেরা বিবাহ করতে চায়না। এখন প্রশ্ন হলো: কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত বা কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো? আপনি যদি এই প্রশ্নের সঠিক উত্তর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। আশা করি আপনি আপনার কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। আসুন দেখে নেয়া যাক, কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো বা কোন বয়সের মেয়েদের বিয়ে করা উচিত। 

কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত

কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো বা কোন বয়সের মেয়েদের বিয়ে করা উচিত সে বিষয়ে সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত, তা নির্ভর করবে বিভিন্ন বিষয়ের উপরে। ভৌগোলিক পরিবর্তনের কারণে কিছু কিছু দেশে মেয়েরা অল্প বয়সেই বালিকা হয়ে যায় পক্ষান্তরে কিছু কিছু অঞ্চলের মেয়েরা কিছুটা দেরিতে সাবালিকা হয়। তাই পৃথিবীর সকল জায়গার মেয়েদের বিবাহের বয়স সীমা সমান নয়। বিয়ের ক্ষেত্রে বয়স খুবই গুরুত্বপূর্ণ। 

কেননা একেবারে কম বয়সী মেয়েদের কে বিয়ে করবে যেমন বিড়ম্বনায় পড়তে হয় ঠিক তেমনি ভাবে কোন মেয়ের বয়স বেশি হয়ে গেলে তাকে বিবাহ করার যন্ত্রণার কারণ হয়ে দাঁড়ায়। যাইহোক বিবাহের ক্ষেত্রে মেয়েদের বয়স নির্ভর করবে তাদের শারীরিক গঠনের উপরে। দেখা যায় যে, কোন কোন মেয়েদের শারীরিক গঠন ভালো থাকার কারণে অল্প বয়সেই তারা স্বাভাবিক হয়ে যায়।
আবার এর বিপরীতে কিছু কিছু মেয়েদের শারীরিক গঠন শীর্ণ ওয়ার কারণে প্রাপ্তবয়স্কা হওয়ার পরেও সাবালিকা হয় না। তাই বিবাহ করার ক্ষেত্রে সবদিক বিবেচনা করতে হবে দেখতে হবে যে মেয়ের বয়স অনুযায়ী তার শারীরিক বৃদ্ধি হয়েছে কিনা? যদি বয়স অনুসারে শারীরিক বৃদ্ধি ঠিক থাকে তাহলে ১৮ থেকে ২০ বছরের মেয়েদের বিবাহ করা উচিত। 

ক্ষেত্রবিশেষে শারীরিক গঠন ভালো হলে ১৮ বছরের নিচের মেয়েদেরকেও বিবাহ করা যেতে পারে।তবে ছেলে এবং মেয়ে উভয় যদি অভয়কে মেনে নিতে পারে সেক্ষেত্রে বয়স বড় বিষয় নয়। কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত বা কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো আশা করি তা জানতে পারলেন। কোন বয়সের মেয়েদের বিয়ে করা উচিত সে সম্পর্কে আরো বিস্তারিত জানতে পড়তে থাকুন। 

কম বয়সী মেয়েদের বিয়ে করলে কি হয়?

কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত, সে বিষয় সম্পর্কে ইতোমধ্যে উপরে আলোচনা করা হয়েছে।আপনি যদি প্রথম থেকে আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই জানতে পেরেছে যে, কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো বা কোন বয়সের মেয়েদের বিয়ে করা উচিত। এখন প্রশ্ন হলো কম বয়সী মেয়েদের বিয়ে করলে কি হয়? পূর্বেই বলা হয়েছে যে, বোঝাপড়া ঠিক থাকলে বয়স তেমন সমস্যা নয়।তবে আপনি যদি একেবারে ছোট মেয়েকে বিবাহ করেন সেক্ষেত্রে কিছু সমস্যার মুখোমুখি হতে পারেন।

যেমন একেবারে ছোট মেয়েকে বিবাহ করলে, সে হয়তো বা পুরোপুরিভাবে সংসারের হাল ধরতে পারবেনা অথবা আপনার মন-মানসিকতা পুরোপুরিভাবে বুঝে উঠতে পারবে না। যে সকল মেয়েদের ন্যূনতম বিচার-বিশ্লেষণ করার ক্ষমতা রয়েছে সেই সকল মেয়েদের কে বিবাহ করা উচিত। এছাড়াও আপনি যদি একেবারে ছোট মেয়েকে বিবাহ করেনি সে ক্ষেত্রে, বিভিন্ন শারীরিক জটিলতার মুখোমুখি হতে পারেন।
তাই সব ধরনের ঝুঁকি এড়াতে অবশ্যই আপনাকে, প্রাপ্তবয়স্ক মেয়ে বিবাহ করতে হবে। কম বয়সী মেয়েদের বিয়ে করলে কি হয়? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত বা কোন বয়সের মেয়েদের বিয়ে করা উচিত সে সম্পর্কে আরো বিস্তারিত জানতে হলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে হবে। বেশি বয়সী মেয়েদের বিয়ে করলে কি হয়? সে বিষয় সম্পর্কে নিচে আলোচনা তুলে ধরা হলো। 

বেশি বয়সী মেয়েদের বিয়ে করলে কি হয়?

কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো বা কোন বয়সের মেয়েদের বিয়ে করা উচিত, ইতোমধ্যেই বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। কম বয়সী মেয়েদের বিবাহ করলে যে ধরনের সমস্যা হতে পারে সেগুলোর উপরে আলোচনা করা হয়েছে। অধিক বয়সী মেয়েদের বিবাহ করলে যে সকল সমস্যা দেখা দিতে পারে সে বিষয়গুলো এখানে উল্লেখ করা হবে। 

আপনি যদি বেশি বয়সি বিবাহ করেন, সে ক্ষেত্রে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন।তবে পূর্বেই বলা হয়েছে আন্ডারস্ট্যান্ডিং ঠিক থাকলে বয়স ম্যাটার করে না। তবে অধিক বয়সী মেয়েদের বিবাহ করলে সাধারণত যে সমস্যাগুলো দেখা দিতে পারে, সে বিষয়গুলো সম্পর্কে আলোকপাত করা হবে।

প্রথমত আপনি যদি অধিক বয়সী মেয়েকে বিবাহ করেন আপনার পরিবারের লোকজন কিংবা আশেপাশের লোকজন সমালোচনা করতে পারে। আবার এমনও হতে পারে যে, মেয়ে অধিক বয়সী হওয়ার কারণে আপনার কর্তৃত্ব মন থেকে মেনে নিতে না পারে। কেননা সে যেহেতু যথেষ্ট বুদ্ধির অধিকারী তাই আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। 

এছাড়াও অনেক বয়সি মেয়েদের বিবাহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই সাংসারিক কলহ এড়াতে এবং সুখের সংসার গড়ে তুলতে অবশ্যই আপনার উচিত হবে মধ্য বয়সী মেয়েদের বিবাহ করা।অর্থাৎ একেবারে যেন ছোট না হয় আবার একেবারে যেন বড় না হয়। 

বেশি বয়সী মেয়েদের বিয়ে করলে কি হয়? আশা করি সে সম্পর্কে জানতে পারলেন। কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত বা কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো সেই বিষয় সম্পর্কে উপরে যে সকল তথ্য তুলে ধরা হয়েছে, সেগুলো মনোযোগ সহকারে পড়লে আপনি খুব সহজেই সিদ্ধান্ত নিতে পারবেন যে, কোন বয়সের মেয়েদের বিয়ে করা উচিত। 

কোন বয়সের মেয়েদের বিয়ে করা উচিত: শেষ কথা

বিয়ের করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে মাথায় রাখতে হবে যে, আপনি যে মেয়েকে বিবাহ করতে চাচ্ছেন, তার বয়স যেন একেবারে কম না হয়ে যায়, আবার একেবারে বেশিও না হয়ে যায়। অর্থাৎ মাঝামাঝি বয়সের মেয়েদের বিবাহ করা উত্তম। মাঝামাঝি বয়সের মেয়েদের বিবাহ করবে বিবাহ করলে সবদিক থেকেই উপকৃত হতে পারবেন। 
কোন বয়সের মেয়ে বিয়ে করা উচিত সে সম্পর্কে পুরো আর্টিকেল জুড়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রথম থেকে আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই জানতে পেরেছে যে, কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো বা কোন বয়সের মেয়েদের বিয়ে করা উচিত আশা করি এই বিষয়ে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪