OrdinaryITPostAd

নিরাপদ মাতৃত্ব দিবস - নিরাপদ মাতৃত্ব দিবস কবে

নিরাপদ মাতৃত্ব দিবস, গুরুত্বপূর্ণ একটি দিবস। প্রতিবছর বিভিন্ন সংগঠন, নিরাপদ মাতৃত্ব দিবস পালন করে থাকে। নিরাপদ মাতৃত্ব দিবস কবে? সেই বিষয় সম্পর্কে যদি আপনি বিস্তারিত জানতে চান, তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

পেজ সূচিপত্র: নিরাপদ মাতৃত্ব দিবস - নিরাপদ মাতৃত্ব দিবস কবে

নিরাপদ মাতৃত্ব দিবস কবে - নিরাপদ মাতৃত্ব দিবস কত তারিখ

সচেতনতার অভাবে অনেক সময় নবজাতক মৃত্যুবরণ করে। আবার দেখা যায়, সচেতন না থাকার ফলে এবং সময় মতো সঠিক চিকিৎসা গ্রহণ না করার কারণে, অনেক নারী সন্তান জন্মদানের সময় মৃত্যুবরণ করে। যেন গর্ভবতী নারীরা সব সময় নিরাপদে থাকে এবং সময়মতো সঠিক চিকিৎসা গ্রহণ করতে পারে সেই লক্ষ্যে প্রতিবছর নিরাপদ মাতৃত্ব দিবস পালন করা হয়।

এছাড়াও শিশু ও মাত্রে মৃত্যু রোধে সরকারকে আরো বেশি পদক্ষেপ গ্রহণ করার দাবী জানানোও এই দিবস পালনের আরেকটি অন্যতম উদ্দেশ্য। শুধু দিবস পালন করলেই নিরাপদ মাতৃত্ব দিবসের উদ্দেশ্য সাধন হবে না। মাতৃত্ব দিবস কে ফলপ্রসূ করতে চাইলে অবশ্যই আপনাকে সেই অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করতে হবে। আপনার আশেপাশে যারা রয়েছে, তাদেরকে সচেতন করতে হবে। 

সকলেই যদি সকলের অবস্থান থেকে সতর্ক থাকে, তাহলে শিশু এবং জন্মদান কালীন মাতৃ মৃত্যুর হার কমানো সম্ভব। সকলকেই সকলের অবস্থান থেকে, সচেতন থাকতে হবে। এবং আশেপাশের লোকজনকে সচেতন করতেই হবে। তাহলেই কেবলমাত্র নিরাপদ মাতৃত্ব দিবস সফলকাম হবে। 

নিরাপদ মাতৃত্ব দিবস কবে বা নিরাপদ মাতৃত্ব দিবস কত তারিখ,  তা নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। নিরাপদ মাতৃত্ব দিবস কবে বা নিরাপদ মাতৃত্ব দিবস কত তারিখ, সে সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জেনে রাখেন তাহলে, নিরাপদ মাতৃত্ব দিবসে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিতে পারবেন।যাইহোক, চলুন দেখে নেয়া যাক, নিরাপদ মাতৃত্ব দিবস কবে বা নিরাপদ মাতৃত্ব দিবস কত তারিখ? 

নিরাপদ মাতৃত্ব দিবস কবে বা নিরাপদ মাতৃত্ব দিবস কত তারিখ? এই প্রশ্নের উত্তর হলো: ২৮ মে। বাংলাদেশ ২৮ শে মে নিরাপদ মাতৃত্ব দিবস পালন করা হয়। নিরাপদ মাতৃত্ব দিবস কবে বা নিরাপদ মাতৃত্ব দিবস কত তারিখ? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। নিচে নিরাপদ মাতৃত্ব দিবস ২০২৩ প্রতিপাদ্য এবং নিরাপদ মাতৃত্ব দিবস এর ছবি তুলে ধরা হবে। সেই সাথে নিচে, নিরাপদ মাতৃত্ব দিবস আজ বা নিরাপদ মাতৃত্ব দিবস ২৮ মে, এই বিষয়গুলো সম্পর্কেও আলোচনা করা হবে। 

নিরাপদ মাতৃত্ব দিবস ২০২৩ প্রতিপাদ্য

প্রত্যেকটি দিবসের এই এক একটি প্রতিপাদ্য থাকে। তারই ধারাবাহিকতায়, নিরাপদ মাতৃত্ব দিবস ২০২৩ প্রতিপাদ্য রয়েছে। আর্টিকেলটির এই অংশে, নিরাপদ মাতৃত্ব দিবস ২০২৩ প্রতিপাদ্য তুলে ধরা হবে। তাই আপনি যদি, নিরাপদ মাতৃত্ব দিবস ২০২৩ প্রতিপাদ্য আপনি জানতে চান, তাহলে পড়তে থাকুন। 

প্রতিবছর নিরাপদ মাতৃত্ব দিবসের জন্য আলাদা আলাদা প্রতিপাদ্য নির্ধারণ করা হয়। তারাই ধারাবাহিকতায় ২০২৩ সালের নিরাপদ মাতৃত্ব দিবসে উপলক্ষেও, একটি প্রতিপাদ্য নির্ধারণ করা হবে।যেহেতু ২০২০ সালের নিরাপদ মাতৃত্ব ইত্যাদি দিবসের প্রতিবাদ্য এখনো নির্ধারণ করা হয়নি তাই এখানে তুলে ধরার সম্ভব হলো না।
যখন, ২০২৩ সালের নিরাপদ মাতৃত্ব দিবসের প্রতিপাদ্য ঘোষণা করা হবে, তখন তা আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে। তাই নিরাপদ মাতৃত্ব দিবস ২০২৩ প্রতিপাদ্য, সম্পর্কে জানতে নিয়মিত এই ওয়েবসাইটটি ভিজিট করতে থাকুন। 

এখনো ২০২২ সালের নিরাপদ মাতৃত্ব দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল: "মা ও শিশুর জীবন বাঁচাতে, স্বাস্থ্যকেন্দ্রে হবে যেতে"।  নিরাপদ মাতৃত্ব দিবস ২০২৩ প্রতিপাদ্য সম্পর্কে পরে আলোচনা করা হবে। নিরাপদ মাতৃত্ব দিবস ২০২৩ প্রতিপাদ্য কি, আশা করি তা জানতে পারলেন। 

উপরে, নিরাপদ মাতৃত্ব দিবস কবে এবং  নিরাপদ মাতৃত্ব দিবস কত তারিখ? সেই বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। নিচে নিরাপদ মাতৃত্ব দিবস আজ বা নিরাপদ মাতৃত্ব দিবস ২৮ মে, সম্পর্কে আলোচনা করা হবে। সেই সাথে নিচে  নিরাপদ মাতৃত্ব দিবস এর ছবি তুলে ধরা হবে। 

নিরাপদ মাতৃত্ব দিবস এর ছবি

আপনি যদি সামাজিক যোগাযোগ মাধ্যমে, নিরাপদ মাতৃত্ব দিবস সম্পর্কে পোস্ট করতে চান সে ক্ষেত্রে অবশ্যই একটি, নিরাপদ মাতৃত্ব দিবস এর ছবি প্রয়োজন পড়বে। নিচে যে সকল, নিরাপদ মাতৃত্ব দিবস এর ছবি তুলে ধরা হবে, সেই নিরাপদ মাতৃত্ব দিবস এর ছবি সমূহ চাইলে আপনি ডাউনলোড করে রাখতে পারেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার সময় ব্যবহার করতে পারেন। 

শুধু তাই নয় আপনি যদি নিরাপদ মাত্রই তো দিবস উপলক্ষে কোন ব্যানার কিংবা পোস্টার ছাপাতে চান সে ক্ষেত্রে কিন্তু আপনাকে, নিরাপদ মাতৃত্ব দিবসের ছবি ব্যবহার করতে হবে। আপনি কেন খুব সহজেই নিরাপদ মাতৃত্ব দিবসের ছবি খুঁজে পান, তাই দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় সব ছবি নিচে তুলে ধরা হয়েছে। আশা করি নিম্ন বর্ণিত ছবিগুলো আপনার পছন্দ হবে। 

তাই সব ধরনের কাজে ব্যবহার করার জন্য, নিম্ন বর্ণিত ছবিগুলো ডাউনলোড করে নিজের কাছে রাখতে পারেন। যদি আপনি ছবিগুলো ডাউনলোড করে নিজের কাছে রেখে দেন তাহলে যখন ইচ্ছা তখন সেগুলো ব্যবহার করতে পারবেন। 

photo credit: indotrends.pikiran-rakyat.com
photo credit: institutoflash786.org
photo credit: samakal.com

আরো পড়ুন: সুন্দরবন দিবস কবে পালিত হয় - সুন্দরবন দিবস ২০২৩ কবে

photo credit: couriermail.com.au
photo credit: cdc.gov
উপরে উল্লেখিত নিরাপদ মাতৃত্ব দিবস এর ছবি, সমূহ আশা করি আপনার ভালো লেগেছে। তাই চাইলে আপনি উপরে উল্লেখিত, নিরাপদ মাতৃত্ব দিবস এর ছবি গুলো ডাউনলোড করে নিজের সংগ্রহ করে রেখে দিতে পারেন। মধ্যেই উপরে, নিরাপদ মাতৃত্ব দিবস ২০২৩ প্রতিপাদ্য এবং নিরাপদ মাতৃত্ব দিবস কত তারিখ? সেই প্রশ্নের উত্তর তুলে ধরা হয়েছে। নিচে নিরাপদ মাতৃত্ব দিবস ২৮ মে বা নিরাপদ মাতৃত্ব দিবস আজ, সে সম্পর্কে আলোচনা করা হবে। 

নিরাপদ মাতৃত্ব দিবস আজ

নিরাপদ মাতৃত্ব দিবস ২৮ মে বা নিরাপদ মাতৃত্ব দিবস আজ। না না আনুষ্ঠানিকতার সহিত পালিত হবে নিরাপদ নেতৃত্ব দিবস। শিশু মৃত্যুর হার এবং মাতৃ মৃত্যুরহার কমানোর লক্ষ্যে, সকলকে সচেতন করার জন্য প্রতিবছর ২৮ মে নিরাপদ মাতৃত্ব দিবস পালন করা হয়। তারাই ধারাবাহিকতায় এ বছরও নিরাপদ মাতৃত্ব দিবস পালন করা হচ্ছে। 

বিভিন্ন সংগঠন নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে, নিরাপদ মাতৃত্ব দিবস পালন করছে। নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে সরকারি বেসরকারি সব ধরনের টিভি চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে।এছাড়াও দৈনিক পত্রিকা গুলোতে নিরাপদ নেতৃত্ব দেওয়ার সম্পর্কে স্পেশাল কলাম ছাপানো হবে।যেহেতু, নিরাপদ মাতৃত্ব দিবস ২৮ মে বা নিরাপদ মাতৃত্ব দিবস আজ, তাই চাইলে আপনি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে, নিরাপদ মাতৃত্ব দিবস সম্পর্কে পোস্ট করতে পারেন। 

নিরাপদ মাতৃত্ব দিবস কবে বা নিরাপদ মাতৃত্ব দিবস কত তারিখ, সেই বিষয়ে সম্পর্কে ইতিমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। সেই সাথে উপরে নিরাপদ মাতৃত্ব দিবস এর ছবি তুলে ধরা হয়েছে। 

নিরাপদ মাতৃত্ব দিবস ২৮ মে: শেষ কথা

নিরাপদ মাতৃত্ব দিবস ২৮ মে অর্থাৎ নিরাপদ মাতৃত্ব দিবস আজ। যেহেতু নিরাপদ মাতৃত্ব দিবস ২৮ মে  বা নিরাপদ মাতৃত্ব দিবস আজ, তাই নানা আনুষ্ঠানিকতার সহিত এই দিবসটি পালন করা হচ্ছে। আপনি যদি প্রথম থেকে আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে, নিরাপদ মাতৃত্ব দিবস ২০২৩ প্রতিপাদ্য, নিরাপদ মাতৃত্ব দিবস ২৮ মে বা নিরাপদ মাতৃত্ব দিবস আজ, বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 
নিরাপদ নেতৃত্ব দিবস সম্পর্কিত হয় উপরে উল্লেখিত তথ্যগুলো যদি আপনার ভালো লেগে থাকে তাহলে এই আর্টিকেলটি সকলের সাথে শেয়ার করবেন। আর সমকালীন সব ধরনের তথ্য পেতে, এই ওয়েবসাইটটি নিয়ে আমি তো ভিজিট করুন। নিয়মিত যদি আপনি এই ওয়েবসাইটটি ভিজিট করেন তাহলে সবার আগে সর্বশেষ তথ্য জানতে পারবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪