OrdinaryITPostAd

ত্রিভুজ কাকে বলে - সূক্ষ্মকোণ ত্রিভুজ কাকে বলে

আপনি কি ত্রিভুজ কাকে বলে কে সে সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে ত্রিভুজ কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই ত্রিভুজ কাকে বলে সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।
ত্রিভুজ কাকে বলে
নিচে আপনাদের জন্য ত্রিভুজ কাকে বলে কত প্রকার,সমকোণী ত্রিভুজ কাকে বলে,সুষম ত্রিভুজ কাকে বলে এবং ত্রিভুজ কাকে বলে ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে।যেখান থেকে আপনি খুব সহজেই ত্রিভুজ কাকে বলে জেনে নিতে পারবেন।তাই দেরি নাকরে ত্রিভুজ কাকে বলে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ ত্রিভুজ কাকে বলে - সূক্ষ্মকোণ ত্রিভুজ কাকে বলে 

ত্রিভুজ কাকে বলে কত প্রকার

এখন আপনাদের যে বিষয়ে জানেনও হবে তা হচ্ছে ত্রিভুজ কাকে বলে কত প্রকার। ত্রিভুজ কাকে বলে? 'তিনটি সরলরেখা দ্বারা আবদ্ধ চিত্রকে ত্রিভুজ বলা হয়'-সমতলীয় জ্যামিতির ভাষায়। আবার ইউক্লিডীয় জ্যামিতির ভাষায় তিনটি বিন্দু যেগুলো একই সরলরেখায় অবস্থিত নয় তাদের দ্বারা কেবল একটি ত্রিভুজ অঙ্কন করা যায়। অন্যভাবে বলা যায় যে বহুভুজের তিনটি বাহু তিনটি শীর্ষবিন্দু থেকে ত্রিভুজ বলে।
ত্রিভুজ কে দুইটি দৃষ্টিকোণ থেকে ভাগ করা যায়। প্রথমটি বাহুর দৈর্ঘ্যের ভিত্তিতে এবং দ্বিতীয়টি কোন ভেদে ত্রিভুজের শ্রেণীবিভাগ। বাহুর দৈর্ঘ্যের ভিত্তিতে ত্রিভুজ তিন প্রকার।যথাঃ
  1. সমবাহু ত্রিভুজ
  2. সমদ্বিবাহু ত্রিভুজ
  3. বিষমীবাহু ত্রিভুজ
আবার কোনের ভিত্তিতে ত্রিভুজ তিন প্রকার।যথাঃ 
  • সূক্ষ্মকোণী ত্রিভুজ
  • সমকোণী ত্রিভুজ
  • স্থূলকোণী ত্রিভুজ
আশা করি ত্রিভুজ কাকে বলে কত প্রকার তা জানতে পেরেছেন এবার চলুন সমকোণী ত্রিভুজ কাকে বলে জেনে নিন।

সমকোণী ত্রিভুজ কাকে বলে

আমরা উপরের অংশে পড়ে এসেছি কোণের ভিত্তিতে ত্রিভুজ তিন প্রকার। সেই তিন প্রকারের মধ্যে একটি প্রকার হচ্ছে সমকোণী ত্রিভুজ। এখন আপনারা যে বিষয়ে জানবেন তা হচ্ছে সমকোণী ত্রিভুজ কাকে বলে সে সম্পর্কে। তাহলে চলুন দেরি না করে সমকোণী ত্রিভুজ কাকে বলে জেনে নিন।
যে ত্রিভুজের একটি কোণ সমকোণ তাকে সমকোণী ত্রিভুজ বলা হয়। আমরা জানি যে ১ সমকোণ = ৯০ডিগ্রি। অর্থাৎ আমরা এভাবে বলতে পারি যে, যে ত্রিভুজের একটি কোণ এর পরিমাপ ৯০ ডিগ্রি তাকে সমকোণী ত্রিভুজ বলা হয়ে থাকে।আশা করি সমকোণী ত্রিভুজ কাকে বলে তা জানতে পেরেছেন।এবার চলুন সুষম ত্রিভুজ কাকে বলে জেনে নিন।

সুষম ত্রিভুজ কাকে বলে

যে ত্রিভুজের প্রত্যেকটি দৈর্ঘ্যের মান সমান তাকে সমবাহু ত্রিভুজ বলা হয়। যে ত্রিভুজের প্রত্যেকটি বাহুর মান ৬০০ থাকে সমবাহু ত্রিভুজ বলা হয়। সমবাহু ত্রিভুজটি তিন বাহু বিশিষ্ট একটি সুষম বহুভুজ। তাই এটিকে সুষম ত্রিভুজ বলা হয়ে থাকে। আশা করি সুষম ত্রিভুজ কাকে বলে তা জানতে পেরেছেন। এবার চলুন ত্রিভুজ কাকে বলে জেনে নিন।

ত্রিভুজ কাকে বলে

'তিনটি সরলরেখা দ্বারা আবদ্ধ চিত্রকে ত্রিভুজ বলা হয়'-সমতলীয় জ্যামিতির ভাষায়। আবার ইউক্লিডীয় জ্যামিতির ভাষায় তিনটি বিন্দু যেগুলো একই সরলরেখায় অবস্থিত নয় তাদের দ্বারা কেবল একটি ত্রিভুজ অঙ্কন করা যায়। অন্যভাবে বলা যায় যে বহুভুজের তিনটি বাহু তিনটি শীর্ষবিন্দু থেকে ত্রিভুজ বলে।

সূক্ষ্মকোণ ত্রিভুজ কাকে বলে

আমরা উপরের অংশে পড়ে এসেছি কোণের ভিত্তিতে ত্রিভুজ তিন প্রকার। সেই তিন প্রকারের মধ্যে একটি প্রকার হচ্ছে সূক্ষ্মকোণ ত্রিভুজ। এখন আপনারা যে বিষয়ে জানবেন তা হচ্ছে সূক্ষ্মকোণ ত্রিভুজ কাকে বলে সে সম্পর্কে। তাহলে চলুন দেরি না করে সূক্ষ্মকোণ ত্রিভুজ কাকে বলে জেনে নিন।
সূক্ষ্মকোণ ত্রিভুজ হচ্ছে যে ত্রিভুজের তিনটি বাহুই সূক্ষ্ম কোণ তাকে সূক্ষ্মকোণ ত্রিভুজ বলা হয়। অর্থাৎ সূক্ষ্মকোণ ত্রিভুজের বাহু পরস্পর সমান হতেও পারে আবার নাও হতে পারে। সুক্ষকোণ ত্রিভুজের বাহু যদি পরস্পর সমান হয়ে যায় তাহলে সেটি সমবাহু ত্রিভুজ হিসেবে গণ্য হয়। আশা করি সূক্ষ্মকোণ ত্রিভুজ কাকে বলে ত্রিভুজ কাকে বলে সে সম্পর্কে জানতে পেরেছেন।এবার চলুন সমবাহু ত্রিভুজ কাকে বলে জেনে নিন।

সমবাহু ত্রিভুজ কাকে বলে

যে ত্রিভুজের তিনটি বাহুর দৈর্ঘ্য পরস্পর সমান তাকে সমবাহু ত্রিভুজ বলা হয়। সমবাহু ত্রিভুজের তিনটি কোন পরস্পর সমান হয়। অর্থাৎ সমবাহু ত্রিভুজের প্রত্যেকটি কোণের পরিমাপ হয় ৬০ ডিগ্রি।অর্থাৎ সমবাহু ত্রিভুজের কোণের সমষ্টি হচ্ছে ১৮০ ডিগ্রি।আশা করি সমবাহু ত্রিভুজ কাকে বলে সে সম্পর্কে জানতে পেরেছেন। এবার চলুন বাহু ভেদে ত্রিভুজ কাকে বলে জেনে নিন।

বাহুভেদে ত্রিভুজ কাকে বলে

বাহুভেদে ত্রিভুজ কে তিন ভাগে ভাগ করা হয়েছে। অর্থাৎ প্রত্যেকটি ত্রিভুজের বাহু একই রকম নাও হতে পারে। সেই জন্য ত্রিভুজের বাহুর দৈর্ঘ্য ভেদে ত্রিভুজকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এই যে বাহুভেদে ত্রিভুজকে ভাগ করার যে প্রক্রিয়া তাকে বাহুভেদে ত্রিভুজ বলা হয়।আশা করি বাহুভেদে ত্রিভুজ কাকে বলে জানতে পেরেছেন।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং ত্রিভুজ কাকে বলে
সে সম্পর্কে জানতে পেরেছেন।আর্টিকেলটিতে ত্রিভুজ কাকে বলে ছাড়াও বিভিন্ন বিষয় যেমন বাহুভেদে ত্রিভুজ কাকে বলে,সমবাহু ত্রিভুজ কাকে বলে এবং সূক্ষ্মকোণ ত্রিভুজ কাকে বলে  ইত্যাদি অনেক কিছু নিয়ে আলোচনা করা হয়েছে।আশা করি সকল কিছুই বুঝতে পেরেছেন এবং তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে।তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন,ধন্যবাদ।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪