OrdinaryITPostAd

হিসাব বিজ্ঞানের জনক কে - আধুনিক হিসাব বিজ্ঞানের জনক কে

প্রিয় পাঠক আপনি কি হিসাব বিজ্ঞানের জনক কে সে সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে হিসাব বিজ্ঞানের জনক কে সে সম্পর্কে বিস্তারিত জানানো হবে। তাই হিসাব বিজ্ঞানের জনক কে তা জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
হিসাব বিজ্ঞানের জনক কে
নিচে আপনাদের জন্য দুতরফা দাখিলা পদ্ধতির জনক কে,হিসাব বিজ্ঞানের জনক কোন দেশের নাগরিক এবং হিসাব বিজ্ঞানের আদি বইটির নাম কি সহ হিসাব বিজ্ঞানের জনক কে ইত্যাদি অনেক কিছু ধাপে ধাপে আলোচনা করা হয়েছে।যেখান থেকে আপনি সহজেই হিসাব বিজ্ঞানের জনক কে জেনে নিতে পারবেন।তাই দেরি না করে হিসাব বিজ্ঞানের জনক কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃহিসাব বিজ্ঞানের জনক কে - আধুনিক হিসাব বিজ্ঞানের জনক কে

হিসাব বিজ্ঞানের জনক কোন দেশের নাগরিক

এখন আপনাদের আমি যে বিষয়ে সম্পর্কে জানাবো তা হচ্ছে হিসাব বিজ্ঞানের জনক কোন দেশের নাগরিক।হিসাব বিজ্ঞানের জনক কোন দেশের নাগরিক তা জানার পূর্বে আপনাকে আগে জানতে হবে হিসাববিজ্ঞানের জনক কে।হিসাব বিজ্ঞানের জনক কোন দেশের নাগরিক এই প্রশ্নটা এমসিকিউ আকারে অনেক জায়গাতে প্রশ্ন আসে।তাই অবশ্যই হিসাব বিজ্ঞানের জনক কোন দেশের নাগরিক এটা জানতে হবে।
হিসাব বিজ্ঞানের জনক হচ্ছেন ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি। তিনি ইতালিতে জন্মগ্রহণ করেন।অর্থাৎ ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি ইতালির নাগরিক।আশা করি হিসাব বিজ্ঞানের জনক কোন দেশের নাগরিক তা জানতে পেরেছেন।এবার চলুন হিসাব বিজ্ঞানের আদি বইটির নাম কি জেনে নিন।

হিসাব বিজ্ঞানের আদি বইটির নাম কি

এখন আপনাদের যে বিষয় সম্পর্কে জানাবো তা হচ্ছে হিসাব বিজ্ঞানের আদি বইটির নাম কি।হিসাব বিজ্ঞানের আদি বইটির নাম হচ্ছে "Sunma De Arithmetic Geometrica Proportionate Proportionalita"।বইটির লেখক হচ্ছে হিসাব বিজ্ঞানের জনক ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি।এই বইটির কারণেরি তিনি হিসাব বিজ্ঞানের জনক হয়েছেন।

হিসাব বিজ্ঞানের জনক কে

এখন আপনাদের হিসাব বিজ্ঞানের জনক কে সে সম্পর্কে জানানো হবে।হিসাব বিজ্ঞানের স্টুডেন্টদের বিশেষ করে এই বিষয়ে জানা উচিত যে হিসাব বিজ্ঞানের জনক কে।এছাড়াও এই প্রশ্নটি এমসিকিউ আকারে অনেক জায়গায় আসে।তাই সকলেরই জানা উচিত যে হিসাব বিজ্ঞানের জনক কে।
হিসাব বিজ্ঞানের জনক হচ্ছেন ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি। তিনি ইতালিতে জন্মগ্রহণ করেন।অর্থাৎ ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি ইতালির নাগরিক।আশা করি হিসাব বিজ্ঞানের জনক কে তা জানতে পেরেছেন।এবার চলুন আধুনিক হিসাব বিজ্ঞানের জনক কে তা জেনে নিবেন।

আধুনিক হিসাব বিজ্ঞানের জনক কে

এখন আপনারা যে বিষয় সম্পর্কে জানবেন তা হচ্ছে আধুনিক হিসাব বিজ্ঞানের জনক কে।হিসাব বিজ্ঞানের ছাত্রছাত্রীদের তো এই বিষয়ে জানা একদম ফরজ।যদি কেউ জিজ্ঞেস করে আধুনিক হিসাব বিজ্ঞানের জনক কে তখন উত্তর দিতে না পারলে একদম মানসম্মান শেষ।তাই এখনই জেনে নিন হিসাব বিজ্ঞানের জনক কে।
হিসাব বিজ্ঞানের জনক হিসেবে জিনি পরিচিত তিনিই হচ্ছে আধুনিক হিসাব বিজ্ঞানের জনক।হ্যা আমি তার কথাই বলছি ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি।ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি হচ্ছে আধুনিক হিসাব বিজ্ঞানের জনক।আশা করি আধুনিক হিসাব বিজ্ঞানের জনক কে তা জানতে পেরেছেন।এবার চলুন হিসাববিজ্ঞান কাকে বলে জেনে নিন।

হিসাববিজ্ঞান কাকে বলে

হিসাববিজ্ঞান হচ্ছে একধরণের প্রক্রিয়া যার মাধ্যমে যেকোনো প্রতিষ্ঠান বা ব্যক্তির সমস্ত অর্থনৈতিক কার্যক্রম যেমন, আয়, ব্যয়, ক্রয়, বিক্রয়, পরিশোধ, পাওনা ইত্যাদি হিসাবের বইয়ে সুষ্টূভাবে লিপিবদ্ধ করা হয় এবং নির্দিষ্ট একটি সময় শেষে আর্থিক কার্যাবলির ফলাফল জানা যায় তাকে হিসাববিজ্ঞান বলে।আশা করি হিসাববিজ্ঞান কাকে বলে জানতে পেরেছেন।এবার চলুন হিসাব বিজ্ঞান কত প্রকার তা জেনে নিন।

হিসাব বিজ্ঞান কত প্রকার

এখন আপনারা জানবেন হিসাব বিজ্ঞান কত প্রকার সে সম্পর্কে।বর্তমানে ব্যবসা প্রতিষ্ঠান ও ব্যবসার ধরণ দিন দিন পরিবর্তন হচ্ছে।তাই হিসাব বিজ্ঞানের শাখাগুলোও ব্যাপকতা লাভ করছে।তাই হিসাব বিজ্ঞান কয়েক ধরণের বা কয়েকটি শাখায় বিভক্ত।সেগুলো হচ্ছে-
  • আর্থিক হিসাববিজ্ঞান
  • ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান
  • নিরীক্ষাশাস্ত্র
  • উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান
  • কর হিসাববিজ্ঞান
  • সরকারি ও অব্যবসায়ী প্রতিষ্ঠানের হিসাববিজ্ঞান
  • সামাজিক হিসাববিজ্ঞান

দুতরফা দাখিলা পদ্ধতির জনক কে

এখদুতরফা দাখিলা পদ্ধতির জনক কে সে সম্পর্কে জানানো হবে।দুতরফা দাখিলা পদ্ধতির জনক হচ্ছে লুকা প্যাসিওলি।যার পুরো নাম ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি।ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি হচ্ছে ইতালির নাগরিক।আশা করি দুতরফা দাখিলা পদ্ধতির জনক কে তা জানতে পেরেছেন।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং হিসাব বিজ্ঞানের জনক কে তা জানতে পেরেছেন। আর্টিকেলটিতে হিসাব বিজ্ঞানের জনক ছাড়াও আর্টিকেলটিতে অনেক বিষয় যেমন,হিসাব বিজ্ঞান কত প্রকার, হিসাববিজ্ঞান কাকে বলে এবং আধুনিক হিসাব বিজ্ঞানের জনক কে ইত্যাদি জানতে পেরেছেন।আশা করি তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে।এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন,ধন্যবাদ।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪