OrdinaryITPostAd

প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা

প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা সম্পর্কে আলোচনা করা হবে। অনেক সময় আমাদের প্রসাবে জ্বালাপোড়া করে। তখন খুবই অস্বস্তিবোধ হয়। এই অবস্থায় কি করা যায় এ সম্পর্কে আমরা অনেকে জানিনা তাই প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা নিয়ে আলোচনা করব। আপনারা খুব সহজেই প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জেনে নিতে পারেন।

আপনি যদি প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে করুন। তাহলে চলুন আর দেরি না করে প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা

প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা - প্রসাবে জ্বালাপোড়া এর চিকিৎসা

প্রিয় পাঠকগণ আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই প্রসাবে জ্বালাপোড়া এর চিকিৎসা সম্পর্কে জানতে চেয়েছেন। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ এবং কমন একটি বিষয় প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা সম্পর্কে আলোচনা করা হবে। অনেক সময় আমাদের প্রসাবে জ্বালাপোড়া করে এ অবস্থায় আমরা কি করব তা বুঝতে পারিনা। আপনাদের জন্য প্রসাবে জ্বালাপোড়া এর চিকিৎসা বিস্তারিত আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ কোন ভিটামিন কি কাজ করে - সকল ভিটামিনের ৫০+ কার্যকারিতা

প্রচুর পরিমাণে পানি পান করতে হবে - হঠাৎ করে আপনার যদি প্রসাবে জ্বালাপোড়া শুরু হয় তাহলে এই অবস্থা থেকে বাঁচতে হলে আপনাকে প্রচুর পানি পান করতে হবে।

প্রচুর পরিমাণে শাকসবজি খাওয়া উচিত - মেয়েদের মাসিক চলাকালীন আমের খাবার থেকে বিরত থাকতে হবে এবং এই সময়ে মানুষের বদলে প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে তাহলে প্রসাবের জ্বালাপোড়া থেকে বাঁচা যায়।

গরম চাপ -- গরম ছাপ ইউরিন ইনফেকশন দূর করতে এবং পেটের ব্যথা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। গরম পানির ব্যাগ কিংবা কাপড় গরম করে তলপেট ও এর আশেপাশে এবং পিঠের নিচের অংশে লাগাতে পারেন। এতে ব্লাডের ওপর অতিরিক্ত চাপ কমে যাবে এবং ব্যথা অনেকটা কমে যাবে।

দই -- দই প্রসাবের জ্বালাপোড়া দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে। মিষ্টি দই এবং টক দই উভয়ই রয়েছে ক্ষতিকারক ব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়া দেহের ক্ষতিকারক ব্যাকটেরিয়াকে ধ্বংস করে এবং জীবাণু বিনাশ করে। তাছাড়া প্রতিদিন দুই খাওয়ার অভ্যাস দেহের পিএইচ বৃদ্ধিতে সহায়ক করে।

প্রসাবে জ্বালাপোড়া কি ঔষধ - প্রস্রাবে জ্বালাপোড়ার হোমিও ঔষধ

প্রিয় বন্ধুরা ওপরে আমরা প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা প্রস্রাবে জ্বালাপোড়ার হোমিও ঔষধ সম্পর্কে আলোচনা করব। অনেক সময় আমাদের প্রসাবে জ্বালাপোড়া শুরু হয় তখন আমরা প্রসাবে জ্বালাপোড়া কি ঔষধ খেতে হবে এই বিষয় সম্পর্কে জানতে চেয়ে থাকি। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে প্রসাবে জ্বালাপোড়া কি ঔষধ খেতে হবে এ বিষয়টি আলোচনা করা হবে। এর সাথে প্রস্রাবে জ্বালাপোড়ার হোমিও ঔষধ সম্পর্কে আমরা জানাবো।

আপনার যদি ইউরিন ইনফেকশন অর্থাৎ প্রসবের জ্বালাপোড়া ধরা পড়ে তাহলে ডাক্তার বিভিন্ন রকম টেস্ট দিয়ে থাকে। সেখান থেকে চিকিৎসা ড্রাগ থেরাপি হিসেবে চিকিৎসকেরা বেশ কয়েকটি ওষুধ ব্যবহার করে থাকেন সেগুলোর মধ্যে রয়েছে Ciprofloxacin, Levofloxacin - Sulfamethoxazole ইত্যাদি। এই ওষুধগুলো খুবই ভালো রেজাল্ট দিচ্ছে কার্যকরী ব্যাকটেরিয়ার জনিত কারণ হলে। যদি অতিরিক্ত পরিমাণে ব্যথা থাকে তাহলে নিউরোস্পাস্মটিক ওষুধ বেশ আরামদায়ক।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার নয়টি উপায় - টিউমার প্রতিরোধের উপায়

ঘন ঘন প্রসাব এবং প্রসবের জ্বালাপোড়া ডায়াবেটিস বা কিডনির প্রবলেম এর লক্ষণ প্রকাশ করে। তাই এটাই উচিত হবে মেডিকেল টেস্ট করে নিশ্চিত হয়ে আপাতত ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়ায় তবে হোমিও ঔষধ খেলে আগে টেস্ট করিয়ে নিতে হবে। অবশ্যই আপনার নিকটস্থ কোনো ভালো হোমিও ডাক্তারের সাথে যোগাযোগ করে বিষয়টি সম্পর্কে বলে তারপর ওষুধ নিবেন।

ছেলেদের প্রস্রাবের রাস্তায় ব্যাথা

অনেক ছেলেদের প্রস্রাবের রাস্তায় ব্যাথা হয়ে থাকে। এক্ষেত্রে আমাদের করনীয় কি? বিষয়টি সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আপনারা যারা ছেলেদের প্রস্রাবের রাস্তায় ব্যাথা সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। তাহলে চলুন ছেলেদের প্রস্রাবের রাস্তায় ব্যাথা সম্পর্কে জেনে নেওয়া যাক।

১। অনেকেই শুকনো খাবার বেশি খেয়ে থাকে। এসব খাবার হজমের জন্য প্রচুর পানির প্রয়োজন হয়। পর্যাপ্ত পানি না খাওয়া হলে পানি শূন্যতার কারণে প্রসবের জ্বালাপোড়া শুরু হয়ে যায়। ছেলেদের প্রসাবের ব্যথা হওয়ার অন্যতম কারণ এটি।

২। বদহজমের কারণে ছেলেদের প্রস্রাবের রাস্তায় ব্যাথা হওয়ার সম্ভাবনা থাকে। বদহজম সমস্যা যাতে না হয় তাই খাবারের দিকে বিশেষভাবে মনোযোগ থাকতে হবে।

৩। মাত্রা অতিরিক্ত ধূমপান করার ফলে ছেলেদের প্রস্রাবের রাস্তায় ব্যাথা হতে পারে। এছাড়া মদ্যপান স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলে তাই এর কারণে ও ব্যথা হওয়ার সম্ভাবনা রয়েছে।

৪। অতিরিক্ত শরীরচর্চা করার কারণে ছেলেদের প্রস্রাবের রাস্তায় ব্যাথা হওয়ার সম্ভাবনা থাকে। বেশি ব্যায়াম করলে শরীরের অন্যান্য অংশ কোষগুলো চাপে পড়ে যায়। যার ফলে ব্যথা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

প্রসাবে ইনফেকশন ঘরোয়া চিকিৎসা

প্রিয় বন্ধুরা আমরা ইতিমধ্যেই প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা প্রসাবে ইনফেকশন ঘরোয়া চিকিৎসা সম্পর্কে আপনাদের জানাবো। প্রসাবে জ্বালাপোড়া এবং প্রসাবে ইনফেকশন দুইটি একই কারণ। তাই আপনারা যারা উপরের আলোচনাগুলো পড়েছেন তারা নিশ্চয়ই প্রসাবে ইনফেকশন ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জানতে পেরেছেন।

১। প্রসাবে ইনফেকশন হলে অবশ্যই পানি খাওয়ার বিষয়ে সচেতন থাকতে হবে। প্রসাব হলুদ ভাব দেখা দিলে দেরি না করে দিনে অন্তত আড়াই লিটার পানি পান করতে হবে।

২। যদি প্রসাব দেরিতে হয়ে থাকে তাহলে পানি খাওয়ার পরিমাণ আরও বাড়াতে হবে। খুব বেশি কোন প্রসাব চেপে রাখা যাবে না এতে করে সংক্রমণ আরো ছড়িয়ে যেতে পারে।

৩। ভিটামিন সি এর চাহিদা পূরণ করার পাশাপাশি আনারস খেলে আরো বেশি উপকারিতা পাওয়া যাবে।

৪। এরকম সমস্যা দেখা দিলে খাদ্য তালিকায় ভিটামিন সি জাতীয় খাবার রাখতে হবে। এতে করে প্রসাবের জ্বালাপোড়া কমে যাবে।

আরো পড়ুনঃ বড়দের নিউমোনিয়া রোগের লক্ষণ - বড়দের নিউমোনিয়া হলে করণীয়

৫। এ সময় প্রোবায়োটিক জাতীয় খাবার বেশি পরিমাণে খাওয়া উচিত। এ খাবার অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়া পরিমাণ বাড়ায়। যার ফলে ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস হয় ও সংক্রমণ কমায়।

প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসাঃ শেষ কথা

প্রসাবে ইনফেকশন ঘরোয়া চিকিৎসা, ছেলেদের প্রস্রাবের রাস্তায় ব্যাথা, প্রস্রাবে জ্বালাপোড়ার হোমিও ঔষধ, প্রসাবে জ্বালাপোড়া কি ঔষধ? প্রসাবে জ্বালাপোড়া এর চিকিৎসা, প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪