OrdinaryITPostAd

মলদ্বারে ব্যথা হয় কেন - মলদ্বারে চুলকানি কেন হয়

মলদ্বারে ব্যথা হয় কেন? এ বিষয়টি সম্পর্কে আমরা অনেকেই জানিনা। যার ফলে বিভিন্ন রকম রোগ হয়ে থাকে এখান থেকে। তাই আজকের এই আর্টিকেলে মলদ্বারে ব্যথা হয় কেন? এ বিষয়টি জানাবো। আশা করি আপনি আজকের এই আর্টিকেল থেকে মলদ্বারে ব্যথা হয় কেন? তা জেনে নিতে পারবেন।

আপনি যদি মলদ্বারে ব্যথা হয় কেন? জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে মলদ্বারে ব্যথা হয় কেন? বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ মলদ্বারে ব্যথা হয় কেন - মলদ্বারে চুলকানি কেন হয়

মলদ্বারে ব্যথা হয় কেন - মলদ্বারে চুলকানি কেন হয়

আমরা যখন মলত্যাগ করি তখন সাধারণত আমাদের মলদ্বারের ব্যাথা হয়। কিন্তু মলদ্বারে ব্যথা হয় কেন? এর মূল কারণ কি এ বিষয়টি সম্পর্কে আমরা জানিনা। ব্যথা হওয়ার সাথে সাথে আবার অনেকের মলদ্বারে চুলকানি হয় কিন্তু মলদ্বারে চুলকানি কেন হয়? এই বিষয়টি সম্পর্কেও জানা থাকে না। আজকের এই আর্টিকেলে আমরা মলদ্বারে চুলকানি কেন হয়? এবং মলদ্বারে ব্যথা হয় কেন? এ বিষয়টি সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ মাসিকের ব্যথা কমানোর ৫টি উপায় - মাসিকের ব্যথা কমানোর ৪টি ওষুধ

১। দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্য বা পাতলা পায়খানা হলে মলদ্বারে ব্যথা হয়ে থাকে। বিশেষ করে কোষ্ঠকাঠিন্য হলে মলদ্বারে প্রচুর পরিমাণে ব্যথা হয়।

২। শাকসবজি, আঁশযুক্ত খাবার এবং পানি কম খাওয়ার ফলে মলদ্বারে ব্যাথা হয়ে থাকে।

৩। মাংস জাতীয় খাবার, ফাস্টফুড, অতিরিক্ত পরিমাণে তেল জাতীয় খাবার এবং বাইরের খাবার খাওয়ার ফলে মলদ্বারের ব্যথা হয়ে থাকে।

৪। শরীরের অতিরিক্ত ওজন হওয়ার ফলে মলদ্বারে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।

৫। মূলত কোষ্ঠকাঠিন্য অথবা মলত্যাগের সময় জোর করে মল বের করার সময় মলদ্বার ফেটে যায় যার ফলে প্রচুর পরিমাণে ব্যথা হয়ে থাকে।

৬। এছাড়া শক্তমর বের হওয়ার সময় মলদ্বার ফেটে যায় যার ফলে মলদ্বার ব্যথা হয়ে থাকে।

৭। অতিরিক্ত পরিমাণে চা কফি বা মদ পান করলে মলদ্বারে ব্যথা হওয়ার সম্ভাবনা রয়েছে।

মলদ্বারে চুলকানি কেন হয়ঃ

১। চুলকানি সাধারণত মলদ্বারে হয়ে থাকে কখনো কখনো আবার এই চুলকানি যৌনাঙ্গ তে হয়ে থাকে। অনেক ক্ষেত্রেই মলদ্বারে কোন রোগ পাওয়া যায় না। চুলকানির জন্য মলদ্বার ও মলাশয় এর সমন্বয়ের ভারসাম্যহীনতাকে দায়ী বলে মনে করা হয়।

২। এ রোগে মলদ্বারের ত্বকে বিশেষ ধরনের পরিবর্তন লক্ষণ করা যায়। পাইলস, ফিসার, কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া মলদ্বারের চুলকানি হতে পারে। মলদ্বারের সমস্যা ছাড়াও অন্যান্য রোগে মলদ্বারের চুলকানি হতে পারে। যেমন ডায়রিয়া, এলার্জি, ছত্রাক আক্রমণ এবং কৃমি।

৩। এছাড়া বিভিন্ন রকম চর্ম রোগের কারণে ও মলদ্বারে চুলকানি হওয়ার সম্ভাবনা থাকে। তাই মলদ্বারে যদি অতিরিক্ত পরিমাণে চুলকানি হয়ে থাকে তাহলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

মলদ্বারে জ্বালাপোড়া করে কেন?

মলদ্বারে জ্বালাপোড়া করে কেন? এখন এই বিষয়টি সম্পর্কে আলোচনা করব। অনেক সময় আমরা মলত্যাগ করার সময় মলদ্বারে প্রচুর পরিমাণে জ্বালাপোড়া করে। মলদ্বারের জ্বালাপোড়া করে কেন? এর সঠিক কারণ সম্পর্কে আমরা জানতে পারি না। তাই এখন আপনাদের জন্য মলদ্বারে জ্বালাপোড়া করে কেন? বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পাইলসঃ মলদ্বারে জ্বালাপোড়া করার অন্যতম কারণ হলো পাইলস। আমরা জানি যে পাইলস কোষ্ঠকাঠিন্য থেকে শুরু হয়ে থাকে। পাইলসের পাঁচটি পর্যায়ে আছে। পাইলস ব্যাথাহীন হলেও প্রচুর রক্তপাত হয়ে থাকে। পাইলস হলে মলত্যাগের সময় মলদ্বারে প্রচুর পরিমাণে জ্বালাপোড়া এবং ব্যথা অনুভূত হয়।

ফিসারঃ কোষ্ঠকাঠিন্যের কারণে অথবা পেছনে ফেটে গিয়ে ক্ষত তৈরি হয় যাকে বলা হয় ফিসার। এ রোগের কারণেও মলদ্বারে জ্বালাপোড়া এবং প্রচুর পরিমাণে ব্যথা অনুভূত হয়। কোষ্ঠকাঠিন্যর ফলে চাপ দিয়ে মলত্যাগ করার সময় মলদ্বারের জায়গা ফেটে যেতে পারে যার ফলে জ্বালাপোড়া সৃষ্টি হয়।

ফোঁড়াঃ পায়ুপথের ভেতরে অথবা বাইরে ছোট বড় বিভিন্ন ধরনের ফোড়া হওয়ার ফলে মলদ্বারে প্রচুর পরিমাণে জ্বালাপোড়া সৃষ্টি হয়। তাই আপনার মলদ্বারে জ্বালাপোড়া করলে এর অন্যতম কারণ হতে পারে ফোঁড়া।

আরো পড়ুনঃ ১৫ টি উপায়ে যেভাবে লম্বা হওয়া যায় - দ্রুত লম্বা হওয়ার উপায়

হেমাটোমাঃ কোষ্ঠকাঠিন্যের কারণে পায়ুপথের রক্তনালি ফেটে রক্ত জমাট বাঁধার ফলে মলদ্বারে প্রচুর পরিমাণে ব্যথা হয়ে থাকে। তাই মলদ্বারে ব্যাথা ও জ্বালাপোড়া হওয়ার অন্যতম কারণ হলো হেমাটোমা।

মলদ্বারে মাংস বৃদ্ধির লক্ষণ - মলদ্বারে মাংস পিন্ড

প্রিয় বন্ধুরা অনেক সময় আমাদের মলদ্বারে মাংস পিন্ড বৃদ্ধি পায় কিন্তু আমরা মলদ্বারের মাংস বৃদ্ধির লক্ষণ সম্পর্কে ধারণা না থাকার কারণে আমরা এ বিষয়টি সম্পর্কে বুঝতে পারি না। আজকের এই আর্টিকেলে আমাদের মলদ্বারে মাংস পিন্ড বেড়ে যাওয়ার অর্থাৎ মলদ্বারের মাংস বৃদ্ধির লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। নিচে মলদ্বারে মাংস বৃদ্ধির লক্ষণ বিস্তারিত আলোচনা করা হলো।

১। পায়ু পথ অঞ্চলের চারপাশে একটি ছোট টিয়ার বা একটি ছোট দৃশ্যমান আলসার।

২। মলত্যাগ করার সময় দেখা যায় পায়ে বসের ভেতর দিয়ে ছোট একটি মাংস বের হয়ে যায়।

৩। কোষ্ঠকাঠিন্যের ফলে যখন চাপ দিয়ে পায়খানা বের করা হয় তখন সাধারণত একটি মাংসপিণ্ড দেখা যায়।

৪। মলদ্বার অঞ্চলে চারপাশে কম্পন গাড়ি ব্যথা বা মলত্যাগের সময় খারাপ হয়।

৫। মল যাওয়ার সময় রক্তের দাগ যা উজ্জ্বল লাল দেখা যায়। পায়ুপথের অঞ্চলের চারপাশে চুলকানি ও জ্বালাপোড়া সৃষ্টি হয়।

মলদ্বারে চুলকানি দূর করার উপায়

মলদ্বারে চুলকানি দূর করার উপায় সম্পর্কে এখন আমরা আলোচনা করব। আমরা উপরের আলোচনায় মলদ্বারে ব্যথা হয় কেন? এছাড়া মলদ্বারে চুলকানি কেন হয়? বিষয়টি সম্পর্কে জেনেছি এখন মলদ্বারে চুলকানি দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন মলদ্বারে চুলকানি দূর করার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • মলত্যাগ ও অতিরিক্ত ঘামের পর ধুয়ে মুছে পরিষ্কার রাখতে হবে। তাহলে চুলকানি থেকে মুক্তি পাওয়া যাবে।
  • এলার্জি হয় এরকম খাবার খাওয়া যাবে না। তাহলে আপনি মলদ্বারের চুলকানি থেকে বেঁচে থাকতে পারবেন।
  • রঙিল সুগন্ধ যুক্ত ও খসখসে টয়লেট পেপার ব্যবহার করা যাবে না।
  • সুতি কাপড়ের ঢিলাঢালা অন্তবাস ব্যবহার করতে হবে।
  • সুগন্ধি সাবান ব্যবহার করা যাবে না।

মলদ্বারে মাংস বৃদ্ধি হোমিও

মলদ্বারে মাংস বৃদ্ধি হোমিও ওষুধ সম্পর্কে আমরা এখন আলোচনা করব। অনেক সময় আমাদের কোষ্ঠকাঠিন্যর ফলে মলত্যাগ করার সময় মলদ্বারের মধ্য দিয়ে মাংসপিণ্ড বের হয়ে থাকে। তাই মলদ্বারে মাংস বৃদ্ধি হোমিও ঔষধ সম্পর্কে আমরা আপনাদের জানাবো। তাহলে চলুন মলদ্বারে মাংস বৃদ্ধি হোমিও ওষুধ সম্পর্কে জেনে নেওয়া যাক।

Ratanhia - মলত্যাগের পূর্বেও মলত্যাগের সময় মলদ্বারের জ্বালাপোড়া অনেকক্ষণ পর্যন্ত ব্যথা করা এই উপশম গুলো দেখা দিলে এই ওষুধ খেতে হবে।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার নয়টি উপায় - টিউমার প্রতিরোধের উপায়

Graphyties - মলদ্বারে ঘা হওয়া অথবা ফেটে যাওয়ার ফলে প্রচন্ড পরিমাণে ব্যথা কমানোর জন্য এই ওষুধ খেতে হবে।

আপনি যদি আপনার নিকটস্থ কোন হোমিও চিকিৎসালয়ে জানতে হলে আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন। তাই অনলাইন থেকে বিভিন্ন রকমের ওষুধ নাম না জেনে সরাসরি হোমিও চিকিৎসালয়ে গিয়ে আপনার সমস্যার সমাধান করে নিন ধন্যবাদ।

মলদ্বারে ব্যথা হয় কেন - মলদ্বারে চুলকানি কেন হয়ঃ শেষ কথা

মলদ্বারে ব্যথা হয় কেন? মলদ্বারে চুলকানি কেন হয়? মলদ্বারে মাংস বৃদ্ধি হোমিও, মলদ্বারে চুলকানি দূর করার উপায়, মলদ্বারে মাংস বৃদ্ধি লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনার উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪