OrdinaryITPostAd

পুষ্টিগুনে চিয়া সিড

প্রাচীন অ্যাজটেক এবং মায়ান সভ্যতার সময় হতে মানুষের রসনার স্বাদ হিসেবে প্রচলিত চিয়া সিড সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ যা পুদিনা পরিবারের (লামিয়াসেই) ফুলের একটি উদ্ভিদ। এটি মধ্য ও দক্ষিণ মেক্সিকো, বা দক্ষিণ-পশ্চিম আমেরিকা এবং মেক্সিকো সম্পর্কিত সালভিয়া কলম্বিয়ারিয়া দেশের মরু অঞ্চলে জন্মায়।চিয়া বীজ ডিম্বাকৃতির, ধূসর বর্ণের সাদা-কালো দাগযুক্ত ও আয়তনে প্রায় ২ মিলিমিটার (০.০৮ ইঞ্চি) যা অনেকটা তেলের মতো। বীজগুলি তরল শোষক, যা ভেজানোর পর ওজন বৃদ্ধি পেয়ে ১২ গুণ পর্যন্ত হয়। এটির আবরণে মিউসিলজিনাস প্রলেপ তৈরি করে যা চিয়া ভিত্তিক খাবার দেয়। আমরা আজকের এই কন্টেন্টের মাধ্যমে পুষ্টিগুণে চিয়া সিড বা চিয়া বীজ সম্পর্কে বিস্তারিত জানবো, অর্থাৎ বিশদ ধারণা দেয়ার চেষ্টা করব।


পুষ্টিগুনে '''চিয়া সিড''' !!!


অতীতে কলম্বিয়ার যুগে অ্যাজটেকদের দ্বারা এই ফসলের ব্যাপক চাষ হত এবং মেসো আমেরিকার সংস্কৃতির প্রধান খাদ্য ছিল এটি। চিয়া সিড মধ্য আমেরিকা এবং গুয়াতেমালায় বংশানুক্রমিকভাবে অল্প পরিমাণে এবং বাণিজ্যিকভাবে মধ্য ও দক্ষিণ আমেরিকা জুড়ে এর ব্যাপক চাষ হয়। পুষ্টিবিদরা এটিকে সুপার ফুড হিসেবে আখ্যায়িত করেছেন।

চিয়া সিড একটি পুষ্টিকর খাবার। এতে রয়েছে দুধের চেয়ে ৫ গুণ বেশি ক্যালসিয়াম, কমলার চেয়ে ৭ গুণ বেশি ভিটামিন সি, পালংশাকের চেয়ে ৩ গুণ বেশি আয়রন, কলার চেয়ে দ্বিগুণ পটাশিয়াম, মুরগির ডিম থেকে ৩ গুণ বেশি প্রোটিন, স্যামন মাছের চেয়ে ৮ গুণ বেশি ওমেগা-৩। এই পুষ্টিকর খাবারটির রয়েছে নানাবিধ গুণাবলী ও উপকারিতা। ক্ষুদা মিটানোর পাশাপাশি ওজন কমানো, রূপচর্চার ক্ষেত্রেও এর যথেষ্ট ঔষধিগুন রয়েছে। চলুন আমরা জেনে নেই আমাদের মানব দেহের সুরক্ষা ও গঠনের জন্য চিয়া সিডের উপকারিতা কি।


চিয়া সিডের উপকারিতাঃ

ক) চিয়া সিড পুষ্টিগুন সম্পন্ন উদ্ভিদ খাবার। পুষ্টিবিদরা চিয়া সিডকে সুপারফুড হিসেবে আখ্যায়িত করেছেন। কারণ এর মধ্যে পাওয়া যায় প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, কোয়েরসেটিন, কেম্পফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড ও ক্যাফিক অ্যাসিড নামক অ্যান্টিঅক্সিডেন্ট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালসিয়াম এবং দ্রবণীয় ও অদ্রবণীয় খাদ্য আঁশ।

খ) চিয়া সিডে দুধের চাইতে ৫ গুণ বেশি ক্যালসিয়াম, কমলার চাইতে ৭ গুণ বেশি ভিটামিন-সি, পালংশাকের চাইতে ৩ গুণ বেশি আয়রন, কলার চাইতে ২ গুণ পটাশিয়াম, মুরগির ডিমের চাইতে ৩ গুণ বেশি প্রোটিন, স্যামন মাছের চাইতে ৮ গুণ বেশি ওমেগা-৩ রয়েছে।

গ) পুষ্টিবিদরা জানান, চিয়া সিডে থাকা ওমেগা-৩ হৃদরোগের ঝুঁকি কমাতে এবং ক্ষতিকর কোলেস্টরেল দূর করতে কাজ করে। প্রত্যহ দুই চা চামচ চিয়া সিড পানিতে ভিজিয়ে খেলে শরীরের শক্তি দেয় এবং কর্মক্ষমতা বাড়ায়।

ঘ) হাড়ের স্বাস্থ্য রক্ষায় চিয়া সিড কার্যকরী। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। চিয়া সিড কোলন পরিষ্কার রাখতে কাজ করে বলে কোলন ক্যানসারের ঝুঁকি অনেকটাই হ্রাস পায়।

ঙ) চিয়া সিডে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা আরও শক্তিশালী হয়। মেটাবলিক সিস্টেমকে উন্নত করার মাধ্যমে এটি ওজন কমাতে সহায়তা করে। এটি রক্তে চিনির প্রবাহ স্বাভাবিক রাখে বিধায় ডায়বেটিসের ঝুঁকি কমে।

চ) চিয়া সিড শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে। অ্যাসিডিটির সমস্যা দুরিভহু হয়।

ছ) দৈনিক চিয়া সিড খেলে ভালো ঘুম হয় এমনটি দাবি করেন চিকিৎসকরা। শুধু কি তাই! হাঁটু ও জয়েন্টের ব্যথাও কমায় অনেকাঙ্কশে। সুন্দর থাকে ত্বক, চুল ও নখ।


চিয়া সিড খাওয়ার নিয়ম ও প্রস্তুত প্রণালীঃ

চিয়া সিড স্বাদ ও গন্ধবিহীন খাবার। এটা খাওয়ার জন্য রান্না করার প্রয়োজন হয় না। এটি পানিতে ভিজিয়ে সহজেই খাওয়া যায়। চিয়া সিড ভিজিয়ে রাখলে এটি ১২ গুণ বৃদ্ধি পায়।আপনি চাইলে ওটস, পুডিং, জুস, স্মুথি, রুটি বা সবজি ইত্যাদির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। এ ছাড়া আপনি চাইলে টকদই ও সালাদের ওপরে ছিটিয়েও এটি খেতে পারেন।

প্রস্তুত প্রণালীঃ চিয়া সিড কুসুম কুসুম গরম পানিতে এক টেবিল চা চামচ পরিমাণ মতো ২০-৩০ মিনিট ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে অথবা রাতে ঘুমানোর আগে চিয়া সিডসহ পানীয়টি পান করুন। আপনি নাস্তা হিসেবেও এটি খেতে পারেন।

প্রিয় পাঠক, আমরা আজকের এই কনটেন্টের মাধ্যমে সুপার ফুড নামে আখ্যায়িত চিয়া সিড এর উপকারিতা, পুষ্টিগুনে '''চিয়া সিড''' ও এর ঘরোয়া প্রস্তুত প্রণালী সম্পর্কে জানতে পারলাম। স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক আজকের এই কনটেন্টে এর প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪