OrdinaryITPostAd

''Google Bard'' সম্পর্কে জানুন!!!

আমেরিকান প্রযুক্তি জায়ান্ট গুগল কর্তৃক নতুন ফিচার Google Bard এখন বিশ্বের ১৮০ টি দেশে চালু হয়েছে যার মধ্যে বাংলাদেশ অন্যতম। এই কৃত্রিম বুদ্ধি সম্পন্ন সেবাটি চ্যাট জিপিটির সঙ্গে সরাসরি প্রতিযোগিতা করার মত। তাই, আধুনিক প্রযুক্তির যুগে জায়ান্ট গুগল প্রযুক্তিখাতে আরো একধাপ এগিয়ে গেল। চলুন আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা বিস্তারিত জেনে নেই, Google Bard কি? কি তার পরিচয়?


''Google Bard'' সম্পর্কে জানুন!!!



Google Bard কি ?

আধুনিক প্রযুক্তির যুগে কৃত্তিম বুদ্ধি সম্পন্ন সেবা প্রদানকারী প্রযুক্তি হলো Google Bard। চ্যাট ওপেন আই এর জিপিটির প্রতিদ্বন্দ্বী হিসেবে Google Bard-কে অনেক পূর্বেই প্রযুক্তির বাজারে নিয়ে এসেছে গুগল কোম্পানি। এবার সার্চ ইঞ্জিন জায়ান্টটি বার্ড এআই চ্যাটবট কে চালু করল নতুন আঙ্গিকে। বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশেই Google Bard ব্যবহারের জন্য অধীর আগ্রহে ছিলেন। Google এক পোস্টে লিখেছে যে, ''আমরা যেহেতু অতিরিক্ত ফিচার যোগ করতে থাকি এবং নতুন বৈশিষ্ট্যগুলো প্রবর্তনের মাধ্যমে অ্যাপটিকে আরো পরিণত করতে থাকি, বার্ড কে আরো বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে দিতে চাই, যাতে তারা এটি ব্যবহার করে দেখতে পারেন এবং আমাদের সাথে তাদের প্রতিক্রিয়া শেয়ার করতে পারেন। সেই লক্ষ্যেই আজ আমরা পৃথিবীর ১৮০টিরও বেশি সংখ্যক দেশ ও অঞ্চলে বার্ড কে নিয়ে এসেছি। আরো একাধিক জায়গাতেও এটি শিগগির চলে আসবে।'' Google আরো জানিয়েছে যে, এটি খুব শীঘ্রই জাপান ও কোরিয়া সহ আরো আনুমানিক চল্লিশটি ভাষার সাপোর্ট পেতে যাচ্ছে। বার্ড তার ক্ষমতায়নের জন্য গুগলের লেটেস্ট লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম), পিএএলএম-২ এর উপর নির্ভরশীল। খুব সহসায় পিএএলএম-২ ল্যাঙ্গুয়েজ মডেলে সুইচ করা হয়েছে বার্ডে। একই সঙ্গে এই প্রযুক্তিতে কোডিং ক্ষমতা, অ্যাডভান্সড ম্যাথ এবং রিজনিং স্কেল সহ নানাবিদ বিষয় যুক্ত করা হয়েছে।


তথ্য মতে, google বার্ড প্রথমত আমেরিকা ও ব্রিটেনে প্রথম চালু করা হয় বলে ধারণা করা হয়। শুরু থেকেই প্রযুক্তির যুগে এটি যুগান্তকারী ভূমিকা পালন করতে দেখা যায়। তারই ধারাবাহিকতায় প্রায় ১৮০ টি দেশ ও অঞ্চলভিত্তিক এটি চালু করা হয়। শীঘ্রই বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলেও Google Bard প্রযুক্তিটি নিয়ে আসা হবে।


প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আধুনিক প্রযুক্তির যুগে কৃত্তিম সেবাদানকারী প্রযুক্তি google বার্ড কি? কি তার পরিচয়? সে সম্পর্কে বিস্তারিত ধারণা পেলাম। আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪