OrdinaryITPostAd

''ইন্টারভ্যাল'' কি ? তা জানুন!!!

চলচ্চিত্র জগতে ইন্টারভ্যাল একটি অতি পরিচিত শব্দ তা আমরা অনেকেই জানি। কিন্তু এই বিষয়ে আমাদের সকলের কিছু নিছক ধারণা রয়েছে। আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে যে কোন মুভির চরম উত্তেজনামূলক পরিস্থিতিতে ইন্টারভ্যাল কেন প্রদান করা হয় তার বিষয়ে বিস্তারিত জানবো। চলুন জেনে নেই, মুভি তৈরিতে কেন ইন্টারভ্যাল দেয়া হয়, কি কি কারণে ইন্টারভ্যাল এত জনপ্রিয়।



''ইন্টারভ্যাল'' কি ? তা জানুন!!!



ইন্টারভ্যাল দক্ষিণ-পূর্ব এশিয়ার চলচ্চিত্র জগতের একটি জনপ্রিয় সন্দীক্ষণ। বাংলাদেশ ছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতেও ইন্টারভ্যাল একটি জনপ্রিয় বিষয়। এটির প্রচলন বাংলা মুভিতে এখনো বিদ্যমান। আপনি জেনে নিশ্চয়ই অবাক হবেন যে, বিশ্বের উন্নত দেশগুলোতে এখন তাদের তৈরিকৃত মুভিগুলোতে ইন্টারভ্যাল পদ্ধতি অনেক আগেই বিদায় নিয়েছে। কিছু কিছু ক্ষেত্রে এই পদ্ধতির প্রয়োগ দেখা গেলেও তা এখন অনেকাংশেই হারিয়ে গিয়েছে।



মুভি তৈরিতে কেন ইন্টারভ্যাল দেয়া হয়ঃ

ইন্টারভ্যাল বিষয়টি হল একটি মুভির মধ্যবর্তী মেয়াদ। এককালে তিন ঘণ্টার তৈরিকৃত মুভিকে পূর্ণদৈর্ঘ্য মুভি বলা হতো আমাদের দেশে। নিজের উপার্জিত অর্থে শখ করে মানুষ মুভি দেখতে থিয়েটারে আসে সেক্ষেত্রে মুভির টাইম তিন ঘন্টার কম হলে কি চলে? উপর দিকে দীর্ঘ সময় ধরে মুভি দেখাও ধৈর্যের বিষয় যার কারণে মুভির মধ্যে ইন্টারভ্যাল দেয়া হয়।ইন্টারভ্যাল থাকার কারণে দর্শকবৃন্দ কিছুটা হলেও স্বস্তি ফিরে পান। দক্ষিণ পূর্ব এশিয়ায় প্রায় অনেক দেশেই চলচ্চিত্র জগতে মুভি তৈরিতে ইন্টারভ্যাল এর ব্যবহার এখনো বিদ্যমান। বাংলাদেশসহ পার্শ্ববর্তী দেশ ভারতেও প্রস্তুতকৃত মুভির মধ্যবর্তী অংশে ইন্টারভ্যাল দেয়া হয়। এশিয়া মহাদেশের চলচ্চিত্রে এখনো নাচ-গানের প্রচলন থাকলেও উন্নত দেশগুলোতে আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ মুভিগুলোতে এখন আর তা দেয়া হয় না।



কি কি কারণে ইন্টারভ্যাল এত জনপ্রিয়ঃ

একসময় বাংলা মুভি তৈরিতে রিলের প্রচলন ছিল। একটি ছবির মধ্যবর্তী অংশে রিলে পরিবর্তনের প্রয়োজন ছিল। একটি রিল শেষ হলে দ্বিতীয় রিল পরিবর্তনের পূর্বেই মুভি নির্মাতাগণ c দেয়ার অপশন রাখতেন, এর সঙ্গে ছবির মেয়াদের একটা সম্পর্ক রয়েছে। তাই মুভি নির্মাতাগণ এমন কৌশলে মুভি তৈরি করতে শুরু করলেন যার প্রথম ভাগের চেয়ে দ্বিতীয় ভাগ দেখার জন্য শ্রোতাগণ অধীর আগ্রহে বসে থাকে। ইন্টারভ্যাল থাকার কারণে শ্রোতাগণ মধ্যবর্তী ওই সময়ে একটু হলেও রিলিফ বোধ করেন এবং বিরতি মনে করে কিছু পানীয় ড্রিংস, পপকর্ন, চিপস জাতীয় ইত্যাদি বিভিন্ন খাবার গ্রহণ করেন। তাই, উপমহাদেশে ইন্টারভ্যাল দর্শক শ্রোতা সহ নির্মাতাগণদের জন্যএত জনপ্রিয় একটি মাধ্যম।



প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে মুভি তৈরিতে কেন ইন্টারভ্যাল দেয়া হয় এবং ইন্টারভ্যাল মুভি প্রযুক্তিতে এত জনপ্রিয় কি কারণে তা আমরা জানলাম।আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪