OrdinaryITPostAd

মোবাইলের তথ্য চুরির ফাঁদ চার অ্যাপ সম্পর্কে জানুন!

মানুষের দৈনন্দিন অর্থনৈতিক কর্মকান্ডের জন্য বা অর্থ নিরাপদে লেনদেন ও সংরক্ষণের জন্য একটি আর্থিক প্রতিষ্ঠান এর উপর নির্ভরশীল থাকতে হয়। আর এই অর্থনৈতিক কর্মকান্ডের জন্য যে সকল প্রতিষ্ঠান নিয়োজিত রয়েছে তাদেরকে আর্থিক প্রতিষ্ঠান বলা হয়ে থাকে। তাই এই সকল আর্থিক প্রতিষ্ঠান তাদের অর্থনৈতিক কর্মকান্ডের নিরাপত্তার জন্য পাসওয়ার্ড সম্পর্কিত কৌশল অবলম্বন করে। আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে তথ্য চুরির ফাঁদ চার অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানবো।



মোবাইলের তথ্য চুরির ফাঁদ চার অ্যাপ সম্পর্কে জানুন!  



সম্প্রতি জানা যায়, সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করে থ্রেটফেব্রিক নামক স্বনামধন্য একটি প্রতিষ্ঠান এই চারটি অ্যাপের বিষয়টি প্রকাশ্যে আনতে সক্ষম হয়। উক্ত প্রতিষ্ঠানটি জানিয়েছে যে, অ্যাপের মাধ্যমে একদল সাইবার অপরাধী চক্র একটি আর্থিক প্রতিষ্ঠানের সংরক্ষিত গোপনীয় পাসওয়ার্ড ও অর্থ লেনদেন করার গুরুত্বপূর্ণ তথ্য চুরি করার লক্ষ্যে ফোনে অ্যানাতসা নামক ম্যালওয়্যার প্রবেশ করাচ্ছে। প্রকাশ থাকে যে, সাইবার অপরাধীরা সংগ্রহকৃত তথ্যের মাধ্যমে ভিন্ন ভিন্ন অ্যাকাউন্ট থেকে সুকৌশলে অর্থ চুরি ও লোপাট করছে। তাই আমাদেরকে মোবাইল ফোন ব্যবহার করার ক্ষেত্রে কিছু সচেতনতামূলক টিপস জেনে রাখা উচিত! যাতে করে এমন ম্যালওয়্যার প্রবেশের দ্বারা আমাদের ব্যক্তিগত গোপনীয় ব্যাংকিং পাসওয়ার্ড ও অর্থ লেনদেনের গুরুত্বপূর্ণ তথ্য যাতে সাইবার ক্রাইমদের কাছে পৌঁছাতে না পারে বা চুরি হওয়া থেকে রক্ষা পায়।


সাধারণত অ্যানাতসা ম্যালওয়্যারযুক্ত চারটি অ্যাপস হলো-পিডিএফ রিডার-এডিট অ্যান্ড ভিউ পিডিএফ, পিডিএফ রিডার অ্যান্ড এডিটর, অল ডকুমেন্ট রিডার অ্যান্ড এডিটর ও অল ডকুমেন্ট রিডার অ্যান্ড ভিউআর। আপনারা জেনে আনন্দিত হবেন যে, ইতোমধ্যে গুগল কর্তৃপক্ষ এই চারটি অ্যাপস প্লে স্টোর থেকে মুছে ফেলেছে। তবে ব্যবহারকারীদের ফোনে থাকা অ্যাপগুলো থেকে এখনো তথ্য সংগ্রহ করে পাচার করতে সক্ষম বলে জানা যায়। তাই আপনার সেলফোনে থাকা এমন প্রকৃতির অ্যাপগুলো দ্রুত  মুছে ফেলার পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞগণ।


সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, রূপ পরিবর্তন করে নতুন কোনো অ্যাপের মাধ্যমে আবার ব্যবহারকারীদের ফোনে প্রবেশ করতে পারে ম্যালওয়্যারটি। তাই, ম্যালওয়্যারটি থেকে রক্ষার্থে অ্যাপ নামানোর আগেই অ্যাপ নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোঁজখবর নেয়া সহ উক্ত অ্যাপটির বিষয়ে অন্য ব্যবহারকারীদের অভিজ্ঞতাও জেনে থাকতে হবে। প্রয়োজনে অনলাইনে থেকে পাওয়া অপরিচিত লিংকে ক্লিক করে অ্যাপ নামানো থেকেও বিরত থাকতে হবে।


প্রিয় পাঠক, আমরা আজকের এই জনসচেতনতামূলক আর্টিকেলটির মাধ্যমে মোবাইলের তথ্য চুরির ফাঁদ চার অ্যাপ সম্পর্কে এবং এ থেকে কিভাবে পরিত্রাণ পাওয়া যায় বিস্তারিত ধারণা পেলাম। আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪