OrdinaryITPostAd

পুষ্টিগুণে কাঁঠাল ফল!!!

গ্রীষ্মকালীন অনেক সুস্বাদু ফলের মধ্যে কাঁঠাল অন্যতম তা আমরা অনেকেই জানি। কিন্তু এই কাঁঠালের যে কত গুনাগুন রয়েছে অনেকেরই তেমন ধারণা নেই বললেই চলে। কাঁঠাল বাংলাদেশের জাতীয় ফল হিসেবে পরিচিত। এটি অনেক প্রাচীনতম ফল। মানুষের দেহে যেসব পুষ্টির প্রয়োজন প্রায় সবই আছে কাঁঠালের মধ্যে। এক সময় বাঙালির পুষ্টির অভাব পূরণ করতো এই কাঁঠাল। এখনও বেশির ভাগ মানুষ পুষ্টির জন্য কাঁঠাল খেয়ে থাকেন। প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে বাঙালির পছন্দের খাদ্য ও অনেক গুণাগুণে সমৃদ্ধ পুষ্টিগুনে কাঁঠাল ফল সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব।



পুষ্টিগুণে কাঁঠাল ফল সম্পর্কে জানুন!!!



কাঁঠাল ফল পুষ্টির রাজা। এতে রয়েছে নানান গুনাগুণ যা মানব দেহের জন্য খুবই উপকারী। এই ফলটি আকৃতিতে, স্বাদে ও রসে অনেক জনপ্রিয়। চমৎকার স্বাদে ও সুগন্ধের পাশাপাশি এতে রয়েছে নানাবিধ পুষ্টিগুণ। কিন্তু এক শ্রেণির মানুষ রয়েছেন যারা কাঁঠালের কথা শুনলে নাক ছিটকান। কিন্তু কাঁঠালে রয়েছে বিদ্যমান ভিটামিন ও খনিজ পদার্থ যা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তাছাড়া কাঁঠালে রয়েছে আইসোফ্ল্যাভেনস, অ্যান্টিঅক্রিডেন্ট ও ফাইটো-নিউট্রিয়েন্টসের আধিক্য যা মানুষের শরীরে ক্যান্সার রোগ প্রতিরোধে ব্যাপক সহায়তা করে। আবার কাঁঠালে বিদ্যমান উপাদান আলসার নিরাময়েও সাহায্য করে। পুষ্টিবিদদের মতে, কাঁঠাল পুষ্টিগুণে ভরপুর। কাঁঠালে বিটা ক্যারোটিন, ভিটামিন এ, সি, বি-১, বি-২, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ বিভিন্ন প্রকার পুষ্টি ও খনিজ উপাদান পাওয়া যায় যা আমাদের শরীরকে সুস্থ ও সবল রাখতে সহায়তা করে। পাশাপাশি ভিটামিনের চাহিদাও পূরণ করতে সক্ষম এই কাঁঠাল। চলুন জেনে নেই, বাঙালির পছন্দের খাদ্য তালিকায় সুস্বাদু এই ফলটির নানাবিধ উপকারিতা সম্পর্কে।



কাঁঠালের উপকারিতা

১) কাঁঠাল পুষ্টিগুনে সমৃদ্ধ একটি ফল। এতে রয়েছে থায়ামিন, রিবোফ্লাভিন, ক্যালসিয়াম, পটাসিয়াম, আয়রন, সোডিয়াম, জিঙ্কসহ নানাবিধ পুষ্টি উপাদান। আবার কাঁঠালে প্রচুর পরিমাণে আমিষ, শর্করা ও ভিটামিন রয়েছে যা আমাদের মানবদেহের জন্য বিশেষ উপকারী।


২) কাঁঠালে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি। ভিটামিন-সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। আবার ভিটামিন সি এর কারণে আমাদের দাঁতের মাড়ি শক্তিশালী হয়। এছাড়াও আমাদেরকে সর্দি-কাশি রোগের সংক্রমণ থেকেও রক্ষা করে।


৩) কাঁঠালে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের দেহকে ক্ষতিকর ফ্রির‌্যাডিকেলস থেকে রক্ষা করে এই অ্যান্টিঅক্সিডেন্ট।


৪) কাঁঠালে চর্বির আধিক্য কম থাকায় আমাদের শরীরের ওজন বৃদ্ধির সম্ভাবনা কম থাকে।


৫) কাঁঠাল পটাশিয়ামের উৎকৃষ্ট উৎস। ১০০ গ্রাম কাঁঠালে পটাশিয়ামের পরিমাণ ৩০৩ মিলিগ্রাম। এই পটাশিয়াম উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। তাই কাঁঠাল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকরী।


৬) কাঁঠালে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-এ। যা রাতকানা রোগ প্রতিরোধে যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করে।


৭) কাঁঠাল বদহজম প্রতিরোধ করে থাকে। এই ফলটি আঁশযুক্ত হওয়ায় কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে।


৮) কাঁঠালে রয়েছে ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম যা মানব দেহের হাড় গঠন ও হাড় শক্তিশালীকরণে যথেষ্ট কার্যকরী।


৯) কাঁঠালে রয়েছে ভিটামিন বি-৬ যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।


১০) চিকিৎসা বিজ্ঞানীদের মতে, দৈনিক অন্তত ২০০ গ্রাম পাকা কাঁঠাল খেতে পারলে গর্ভবতী মহিলা ও তার গর্ভধারণকৃত শিশুর সব ধরনের পুষ্টির অভাব দূর হয়। গর্ভবতী মহিলারা কাঁঠাল খেলে তার স্বাস্থ্য স্বাভাবিক থাকে এবং গর্ভস্থসন্তানের বৃদ্ধি স্বাভাবিক হয়। দুগ্ধদানকারী মা তাজা পাকা কাঁঠাল খেলে দুধের পরিমাণ অনেকাংশে বৃদ্ধি পায়।


১১) কাঁঠালের বিচিতে আছে ভিটামিন বি-১ ও ভিটামিন বি-১২ এর ভালো উৎস। এ ছাড়া আছে ভিটামিন এ, ভিটামিন সি, থায়ামিন, নায়াসিন, লিগন্যান, আইসোফ্ল্যাভোন এবং স্যাপোনিনের মতো ফাইটো ক্যামিক্যালস। যা মানব দেহের জন্য খুবই উপকারী। কাঁঠালের বিচিতে থাকা এন্টি অক্সিডেন্টগুলো ক্যান্সার প্রতিরোধী এবং বার্ধক্যের প্রভাব সৃষ্টিকারি উপাদানগুলোকে নিয়ন্ত্রণ করে। ফাইবার ও কমপ্লেক্স কার্বোহাইড্রেটের কারণে এর গ্লাইসেমিক ইনডেক্স কম। ফলে শরীরের ওজন কমিয়ে বাড়িয়ে দিতে পারে অনেক এনার্জি।



প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে পুষ্টিগুনে কাঁঠাল ফল ও মানবদেহে এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানলাম। আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪