OrdinaryITPostAd

ব্রনের দাগ দূর করার উপায় - দ্রুত ব্রণ দূর করার উপায়

আমাদের মুখের ছোট ছোট ছিদ্র যখন বন্ধ হয়ে যায় তখন সেই যায়গায় ব্রণ দেখা দেয়। ব্রনের দাগ দূর করার উপায় এবং দ্রুত ব্রণ দূর করার উপায় যদি আপনারা জানতে চান তাহলে পোস্টটি পড়ুন। আজকে আমরা ব্রনের দাগ দূর করার উপায় নিয়ে অনেক কথা বলবো। ব্রনের দাগ দূর করার উপায় নিয়ে বিস্তারিত জানাবো।

ব্রণ মুখ এবং অন্যান্য অংশে দাগ করে দেয়। কিছু লোকের জন্য ব্রনের দাগ একটি বেদনাদায়ক এবং বিরক্তিকর অবস্থা। যাইহোক ঘরোয়া প্রতিকার এবং চিকিৎসা ব্রনের দাগ ভালো করতে সাহায্য করতে পারে। আজ আমরা আমাদের পোস্টে ব্রনের দাগ দূর করার উপায়, দ্রুত ব্রণ দূর করার উপায়, তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়, একদিনে ব্রণ দূর করার উপায়, ছেলেদের ব্রণের দাগ দূর করার উপায়, ব্রণের দাগ দূর করার ঔষধের নাম এবং ৭ দিনে ব্রণ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করবো।

সূচিপত্রঃ ব্রনের দাগ দূর করার উপায়

ব্রনের দাগ কি?  

আমাদের মুখে যে ব্রণ হয় তা থেকে মুখে যে দাগ হয় তাকে ব্রণের দাগ বলে। ব্রণের দাগ বিভিন্ন আকারে হতে পারে, যার মধ্যে রয়েছে রোলিং, বক্সকার এবং আইস-পিক দাগ। যদিও বেশিরভাগ ধরণের দাগ বিভিন্ন পদ্ধতির মাধ্যমে চিকিত্সা করা যেতে পারে। নিচে আমরা ব্রনের দাগ দূর করার উপায়, দ্রুত ব্রণ দূর করার উপায়, তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়, একদিনে ব্রণ দূর করার উপায়, ছেলেদের ব্রণের দাগ দূর করার উপায়, ব্রণের দাগ দূর করার ঔষধের নাম এবং ৭ দিনে ব্রণ দূর করার উপায় জানাবো। 

ব্রনের দাগের প্রকারভেদ

ব্রণ যে ধরনের দাগ সৃষ্টি করে তার উপর নির্ভর করে ব্রনের দাগের চিকিৎসা ও ভিন্ন ভিন্ন হয়। ব্রণের দাগের তিনটি প্রধান প্রকার রয়েছেঃ 

  • Atrophic scars এই দাগগুলি ত্বকে ছোট ছোট দাগ হিসাবে উপস্থিত হয়।
  • আইসপিক দাগ হল ছোট দাগ যা দেখতে পিনপ্রিকের মত।
  • বক্স আকারের দাগগুলি স্পষ্ট দিক সহ বড় ইন্ডেন্টেশন।  
  • ঘূর্ণায়মান দাগের অস্পষ্ট দিক থাকে এবং ত্বককে একটি অস্বস্তিকর চেহারা দেয়।

মেডিকেল চিকিৎসায় ব্রনের দাগ দূর করার উপায় 

ব্রণ দাগ একগুঁয়ে এবং প্রত্যেকের জন্য ভিন্ন ভিন্ন চিকিৎসা রয়েছে। আপনার দাগের ধরন, আপনার ত্বকের ধরন এবং দাগের তীব্রতার উপর নির্ভর করে আপনার চিকিৎসা করা হয়। এখানে আমরা ব্রনের দাগ দূর করার উপায়, দ্রুত ব্রণ দূর করার উপায়, তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়, একদিনে ব্রণ দূর করার উপায়, ছেলেদের ব্রণের দাগ দূর করার উপায়, ব্রণের দাগ দূর করার ঔষধের নাম এবং ৭ দিনে ব্রণ দূর করার উপায় আলোচনা করবো। নিচে কিছু ব্রনের দাগ দূর করার উপায় দেওয়া হলোঃ 

বাড়িতে ত্বকের যত্নঃ সানস্ক্রিন ক্রিম ব্যবহার করা দাগহীন ত্বক এবং একটি দাগ কম করতে সাহায্য করে। কিছু ওষুধযুক্ত ক্রিম যেমন অ্যাজেলেইক অ্যাসিড বা হাইড্রক্সিল অ্যাসিড রয়েছে সেগুলি আপনার ব্রনের দাগ কমাতে সাহায্য করতে পারে।
নরম টিস্যু ফিলারঃ ত্বকের নিচে কোলাজেন, চর্বি বা অন্যান্য পদার্থ ইনজেকশনের কারণে ত্বকে দাগের উপর প্রভাব পড়ে। লক্ষ্য হল দাগগুলি কম লক্ষণীয় করা। ফলাফল অস্থায়ী বেশিক্ষণ থাকে না।  তাই এটা বজায় রাখার জন্য বারবার চিকিত্সা করা প্রয়োজন। এই পদ্ধতিতে ত্বকের রঙ পরিবর্তনের ঝুঁকি কম।  

স্টেরয়েড ইনজেকশনঃ কিছু ধরণের দাগের মধ্যে স্টেরয়েড ইনজেকশন দেওয়া আপনার ত্বকের চেহারার ব্রনের দাগ দূর করতে পারে।    

লেজার রিসারফেসিংঃ এই পদ্ধতিটি খুব বেশি জনপ্রিয় এবং প্রায়শই ব্রনের দাগ দূর করার উপায় হিসেবে ব্যবহার করা হয়েছে খুব বেশি। এই কৌশলটি কালো ত্বক এর লোকেদের জন্য পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার ঝুঁকি থাকে।    

ডার্মাব্রেশনঃ এই পদ্ধতিটি খুব বেশি গুরুতর দাগের জন্য ব্যবহার হয়। আপনার ডাক্তার দ্রুত ঘূর্ণায়মান ব্রাশ বা অন্য ডিভাইসের সাহায্যে ত্বকের উপরের স্তরটি সরিয়ে ফেলেন। এতে আপনার ত্বকের পৃষ্ঠের দাগগুলি সম্পূর্ণরূপে মুছে ফেলা হতে পারে এবং ব্রণের গভীর দাগগুলি একটু কম থাকতে পারে। এই পদ্ধতির পার্শ্বপ্রতিক্রিয়া গুলির মধ্যে দাগ এবং ত্বকের রঙের পরিবর্তন হতে পারে।       

কেমিকাল পীলঃ আপনার ডাক্তার ত্বকের উপরের স্তরটি সরাতে এবং গভীর দাগের উপস্থিতি কমাতে দাগের টিস্যুতে একটি রাসায়নিক পীল প্রয়োগ করেন। 

সার্জারিঃ পাঞ্চ এক্সিশন নামক একটি ছোট পদ্ধতি ব্যবহার করে, আপনার ডাক্তার ব্রণের দাগ কেটে ফেলেন এবং সেলাই বা স্কিন গ্রাফ্ট দিয়ে ক্ষত ঠিক করেন। সার্জারির সাহায্যে আপনার ডাক্তার একটি ব্রনের দাগের নীচের তন্তুগুলি আলগা করতে ত্বকের নীচে সূঁচ প্রবেশ করান।

ওনাবোটুলিনামটক্সিনএ বোটক্সঃ কখনও কখনও ব্রণের চারপাশের ত্বকে দাগ পড়ে। বোটক্স ইনজেকশন আশেপাশের ত্বককে শিথিল করে, যা ব্রনের দাগ দূর করতে পারে। এই চিকিৎসার ফলাফল অস্থায়ী তাই কিছুদিন পরপর বারবার চিকিত্সা প্রয়োজন।

ঘরোয়া চিকিৎসায় ব্রনের দাগ দূর করার উপায়

ব্রণের দাগ দূর করতে অনেকেই প্রাকৃতিক প্রতিকার ব্যবহার করেন। যাইহোক তাদের পিছনে বিজ্ঞান এর কোনো ধারনা থাকেনা। কেউ কেউ আরও জ্বালা বা অন্যান্য সমস্যার কারণ হতে পারে তাই লোকেদের সাবধানতার সাথে ব্যবহার করা উচিত।
আজ এই পোস্টে আমরা ব্রনের দাগ দূর করার উপায়, দ্রুত ব্রণ দূর করার উপায়, তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়, একদিনে ব্রণ দূর করার উপায়, ছেলেদের ব্রণের দাগ দূর করার উপায়, ব্রণের দাগ দূর করার ঔষধের নাম এবং ৭ দিনে ব্রণ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করেছি।  

লোকের ঐতিহ্যগতভাবে ব্রণের দাগের চিকিৎসার জন্য ব্যবহৃত ঘরোয়া প্রতিকারগুলির মধ্যে রয়েছেঃ 
  • কালো বীজ তেল, যা এমনকি ত্বকের অন্যান্য কাজেও সাহায্য করতে পারে। 
  • রোজশিপ তেল, যা অস্ত্রোপচারের পরে দাগের বিবর্ণতা কমাতে সাহায্য করেছে। 
  • মধু যা বিশ্বস্ত উৎস ক্ষত নিরাময়ে এবং ভবিষ্যতের দাগ কমাতে সাহায্য করতে পারে। 
  • অ্যালোভেরা যা মানুকা মধুর সাথে মিলিত করে ব্রনের দাগ দূর করার উপায়।

অ্যালোভেরাঃ অ্যালোভেরা প্রাকৃতিকভাবে অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং ত্বকে নিয়মিত লাগালে অনেক উপকার পাওয়া যায়। আপনি যদি তৈলাক্ত ত্বকে ভুগে থাকেন, তাহলে এর অর্থ হল এটি আপনার ত্বকের ছিদ্র আটকানোর জন্য দায়ী ব্যাকটেরিয়াকে মোকাবেলা করতে সক্ষম। অ্যালোভেরা অতিরিক্ত তেল শোষণ করতেও সাহায্য করতে পারে। অ্যালোভেরা দাগ কমায় এবং ত্বকের গঠন উন্নত করে। আপনি সরাসরি উদ্ভিদ থেকে জেল ব্যবহার এবং প্রয়োগ করতে পারেন।

নারকেল তেলঃ নারকেল তেল যদি আপনার দৈনন্দিন নিয়মের একটি অংশ করা হয় তাহলে ব্রণর দাগ নিরাময় করতে পারে বা দূর করতে সাহায্য করতে পারে কারণ নারকেল তেল ওমেগা ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ যা ত্বকে প্রবেশ করে এবং ময়শ্চারাইজ করে যাতে এটি আপনার ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারে।
ডিমের সাদা অংশ এবং ওটসঃ ডিমের সাদা অংশ তৈলাক্ত ত্বকের জন্য একটি উপকারী প্রতিকার, এটি ক্ষতিগ্রস্ত টিস্যু মেরামত করতে এবং ছিদ্র খুলতে সাহায্য করে। এটি আপনার ত্বক থেকে অমেধ্য এবং অতিরিক্ত তেল সরিয়ে ফেলতেও কাজ করে, দাগ এবং পিম্পলের ব্রেকআউট প্রতিরোধ করে। 
আপনি ডিমের সাদা অংশের সাথে ওটস মেশাতে পারেন এতে আপনার ত্বক আরো ভালো থাকবে।

মধুঃ মধু যদি আপনার বাসায় থাকে তাহলে ব্রণের দাগের প্রতিকারের জন্য আপনাকে ওষুধের দোকানেও যেতে হবে না। পোড়া, ক্ষত এবং হারপিস সহ অসংখ্য ঔষধি কাজে মধু ব্যবহার করা হয়। 
এর প্রাকৃতিক ময়শ্চারাইজিং প্রভাব এবং টিস্যু নতুন করে তৈরি করতে সাহায্য করে। 

ব্রনের দাগ দূর করার উপায় - শেষ কথা   

ব্রণ দাগ হতাশাজনক হতে পারে, কিন্তু অনেক চিকিত্সা আছে যা ব্রনের দাগ কমাতে পারে। যে দাগ গুলো বেশিরভাগ দাগ স্থায়ী হয় সেগুলা ভালো করার জন্য এখন চিকিৎসকরা অনেক উপায় পেয়েছেন। একটি ব্রনের দাগ চিকিত্সা করার মাধ্যমে ভালো হয়।

আজ আমরা এই পোস্টের মাধ্যমে ব্রনের দাগ দূর করার উপায়, দ্রুত ব্রণ দূর করার উপায়, তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়, একদিনে ব্রণ দূর করার উপায়, ছেলেদের ব্রণের দাগ দূর করার উপায়, ব্রণের দাগ দূর করার ঔষধের নাম এবং ৭ দিনে ব্রণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। আশা করি আপনারা পোস্টটি পড়ে উপকৃত হবেন। [জব আইডি= ২২৪৯৮] 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪