OrdinaryITPostAd

উপনয়ন শব্দের অর্থ কি - উপনয়নের বয়স

উপনয়ন শব্দের অর্থ কি? এই বিষয়ে আমরা বিস্তারিত আলোচনা করব। উপনয়ন শব্দটি সাধারণত হিন্দু ধর্মাবলম্বীদের সাথে সম্পর্কযুক্ত কিন্তু অনেকে আছে উপনয়ন শব্দের অর্থ কি? জানেনা। তাদের জন্য আজকের এই আর্টিকেলে উপনয়ন শব্দের অর্থ কি? বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি উপনয়ন শব্দের অর্থ কি? তা জানতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে উপনয়ন শব্দের অর্থ কি? তা জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ উপনয়ন শব্দের অর্থ কি - উপনয়নের বয়স

উপনয়ন শব্দের অর্থ কি - উপনয়নের বয়সঃ প্রথম কথা

হিন্দু ধর্মাবলম্বীদের কাছে উপনয়ন শব্দটি অনেক পরিচিত। আবার অনেকে আছে উপনয়ন কাকে বলে? এ বিষয়টি সম্পর্কে কোন ধরনের ধারণা নেই। আজকের এই আর্টিকেলে আমরা উপনয়ন শব্দের অর্থ কি? এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ অনলাইন ইনকাম বিকাশ পেমেন্ট - অনলাইন ইনকাম সাইট

এছাড়া আপনি আজকের এই আর্টিকেল থেকে উপনয়ন কি? উপনয়ন শব্দের অর্থ কি? উপনয়নের বয়স, উপনয়নের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন। তাহলে চলুন বিষয়গুলো সম্পর্কে তাড়াতাড়ি জেনে নেওয়া যাক।

উপনয়ন কি?

সবার আগে আমাদের উপনয়ন কি? এ বিষয়টি সম্পর্কে জেনে নিতে হবে। আপনি যদি উপনয়ন কি? এ বিষয়ে সম্পর্কে ধারণা পেয়ে যান তাহলে অনেকগুলো বিষয় সম্পর্কে আগে থেকেই বুঝতে পারবেন। তাহলে চলুন উপনয়ন কি? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

হিন্দুধর্মে ব্রাহ্মণ, ক্ষত্রিয় ও বৈশ্য বর্ণের জন্য উপনয়নের ন্যূনতম বয়স যথাক্রমে ৭, ১৩ ও ১৭ বছর। উপনয়নকালে বালকদের ব্রহ্মোপদেশ শিক্ষা দেওয়া হয়। মনুস্মৃতি অনুযায়ী এরপর তারা ব্রহ্মচারী হওয়ার যোগ্যতা অর্জন করে। বাঙালি হিন্দু সমাজে অবশ্য কেবলমাত্র ব্রাহ্মণদের ক্ষেত্রেই উপনয়ন সংস্কার প্রচলিত।

উপনয়ন অনুষ্ঠানে শরীরে যজ্ঞোপবীত বা উপবীত ধারণ করা হয়। উপবীত প্রকৃতপক্ষে তিনটি পবিত্র সূতো যা দেবী সরস্বতী, গায়ত্রী ও সাবিত্রীর প্রতীক। উপবীত ধারণের সময় উপবীতধারী গায়ত্রী মন্ত্র শিক্ষা করে।

উপনয়নের পর ব্রাহ্মণ, ক্ষত্রিয় ও বৈশ্যদের দ্বিজ বলা হয়, দ্বিজ শব্দের অর্থ দুইবার জাত। হিন্দু বিশ্বাস অনুযায়ী, প্রথমবার ব্যক্তির জন্ম হয় মাতৃগর্ভ থেকে এবং দ্বিতীয়বার জন্ম হয় উপবীত ধারণ করে। ভগবানকে পাওয়ার জন্য যে জ্ঞান, সেই জ্ঞান অর্জনের জন্য গায়ত্রীমন্ত্র সাধনের অধিকার লাভ করবার অনুষ্ঠানকে উপনয়ন বলে।

উপনয়ন শব্দের অর্থ কি?

আমরা অনেকেই উপনয়ন শব্দের অর্থ কি? এ বিষয়টি সম্পর্কে জানি না। আপনাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে আমরা যেহেতু উপনয়ন নিয়ে আলোচনা করছি সেহেতু উপনয়ন শব্দের অর্থ কি? বিষয়টি জানা অতীব ও গুরুত্বপূর্ণ। তাহলে চলুন উপনয়ন শব্দের অর্থ কি? তা জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ৯ টি অনলাইন ইনকাম মোবাইল দিয়ে ২০২৩ - মোবাইল দিয়ে টাকা ইনকাম

উপনয়ন শব্দের অর্থ "নিকটে নিয়ে যাওয়া"। যে অনুষ্ঠানের পর ছাত্রকে বিদ্যাশিক্ষার জন্য গুরুর নিকটে নিয়ে যাওয়া হত তার নাম ছিল উপনয়ন।উপনয়ন শব্দের সহজ অর্থ যজ্ঞপবীত বা পৈতা ধারণ।

উপ -- নিকটে, নয়ন -- চোখ। উপনয়ন একটি হিন্দু শাস্ত্রানুষ্ঠান। এই অনুষ্ঠানের মাধ্যমে হিন্দু বালকেরা ব্রাহ্মণ্য সংস্কারে দীক্ষিত হয়। হিন্দু ঐতিহ্য অনুসারে, উপনয়ন হিন্দু বালকদের শিক্ষারম্ভকালীন একটি অনুষ্ঠান।

উপনয়নের বয়স

প্রিয় বন্ধুরা আশা করি আপনি উপরের আলোচনা থেকে উপনয়ন সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। এখন আমরা উপনয়নের বয়স সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকে আছে যারা উপনয়নের বয়স সম্পর্কে জানেনা। তাদের জন্য আজকের এই আর্টিকেলে উপনয়নের বয়স সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

সনাতন ধর্মীয় স্বাস্থ্য অনুসারে উপনয়নের ন্যূনতম বয়স যথাক্রমে ৭, ১৩ এবং ১৭ বছর কিন্তু কিছু ক্ষেত্রে বয়সসীমা ১৮, ২১ এবং ২৪ বছর বয়স হয়ে থাকে। উপনয়নকালে বালকের বৈদিক মন্ত্র পদের শিক্ষা দেওয়া হয়।

উপনয়নের নিয়মাবলী

উপনয়নের নিয়মাবলী নিয়ে এখন আলোচনা করা হবে। উপনয়নের নিয়মাবলী আমরা অনেকেই জানিনা। আশা করি আপনি আমাদের এই আর্টিকেল থেকে উপনয়নের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন। তাহলে চলুন উপনয়নের নিয়মাবলী সম্পর্কে জেনে নেওয়া যাক।

যজ্ঞোপবীত বা পৈতার অপরনাম প্রতিজ্ঞাসূত্র বা ব্রতসূত্র। আটবছর থেকে বার বছর বয়সের ভেতর প্রতিটি বৈদিক ধর্মালম্বীর উপনয়ন আবশ্যক এবং উপনয়নের মাধ্যমে এই পবিত্র সুত্রটি সে গুরুকর্তৃক প্রাপ্ত হয়।যদিও বর্তমানে পুরুষশাসিত ঘুনে ধরা সমাজ নারীদের থেকে এই অধিকার কেড়ে নিয়ে বেদের বিরুদ্ধাচরন করছে।

প্রতিটি পৈতা তিনটি আলাদা সূত্রকে গিট দিয়ে বেঁধে তৈরী।এই গিট বা বন্ধনকে ব্রহ্মগ্রন্থি বা ঈশ্বর কর্তৃক প্রদত্ত গ্রন্থি বলা হয়।এই তিনটি সূত্র ঈশ্বর কর্তৃক নির্দেশিত প্রতিটি মানুষের তিনটি ব্রত বা ঋন বা দায়িত্বের প্রতীক।কি সেই তিনটি ঋন যা প্রত্যেকটি মানুষকে শোধ করতে হয়?

আচার্য ব্রহ্মচারীকে উপনয়ন দিয়া নিজের সাহচর্যে রাখেন। আধ্যাত্মিক, আধিভৌতিক ও আধিদৈবিক এই তিন অবিদ্যা অন্ধকার দূর করিতে নিজের বিদ্যার বেষ্টনীর মধ্যে তাহাকে ধারণ করেন। যখন ব্রহ্মচারী বিদ্যালাভ করিয়া দ্বিতীয় জন্ম লাভ করে তখন তাহাকে দেখিবার জন্য সব দিক হইতে বিদ্বানেরা আসিয়া সমবেত হন। {অথর্ববেদ ১১-৫-৩}

যজ্ঞোপবীত বা প্রতিটি পৈতা তিনটি আলাদা সূত্রকে গিট দিয়ে বেঁধে তৈরী। এই গিট বা বন্ধনকে ব্রহ্মগ্রন্থি বা ঈশ্বর কর্তৃক প্রদত্ত গ্রন্থি বলা হয়। এই তিনটি সূত্র ঈশ্বর কর্তৃক নির্দেশিত প্রতিটি মানুষের তিনটি ব্রত বা ঋন বা দায়িত্বের প্রতীক। কি সেই তিনটি ঋন যা প্রত্যেকটি মানুষকে শোধ করতে হয়। সেগুলো হচ্ছে দেবঋণ, পিতৃঋণ ও ঋষিঋণ।

১। দেবঋণ - ঈশ্বর কর্তৃক প্রদত্ত আমাদের বেঁচে থাকার অপরিহার্য এ পৃথিবী,পরিবেশ ও প্রানীকুলের প্রতি দায়িত্ব।পৃথিবীকে সুন্দর করে গড়ে তোলা,পরিবেশ শুদ্ধ করা ও জীবে সেবা করা দেবঋণের অন্তর্গত।

আরো পড়ুনঃ ছাত্রদের টাকা আয় করার ২০টি কার্যকরী সেরা উপায়

২। পিতৃঋণ - পিতামাতার প্রতি ঋন। নিঃস্বার্থভাবে এই দুই জীবন্ত দেবতা আমাদের মানুষ করেন, তাদের যথাসাধ্য সেবাযত্ন করা আমাদের কর্তব্য।

৩। ঋষিঋণ - প্রাচীন বৈদিক ঋষিগন থেকে শুরু করে নিজের গুরু-শিক্ষক, এরাই আমাদের প্রকৃত মানুষ করে গড়ে তোলেন।এদের সেবা, অনুস্মরণ করা ই ঋষিঋণ।

সংগ্রহীতঃ facebook

উপনয়ন শব্দের অর্থ কি - উপনয়নের বয়সঃ শেষ কথা

উপনয়ন শব্দের অর্থ কি? উপনয়ন কি? উপনয়নের বয়স, উপনয়নের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪