OrdinaryITPostAd

আসল তরমুজ চেনার উপায়!!!

তরমুজ গ্রীষ্মকালীন এক প্রকার পানি জাতীয় ফল যা সর্বত্রই আমরা হাতের নাগালে পেয়ে থাকি। আমাদের শরীরকে বিশেষ করে ঠান্ডা রাখতে তরমুজের কার্যকারিতা অপরিসীম। আমরা আজকে এই কনটেন্টের মাধ্যমে তরমুজ কি, কি তার পরিচয়, আসল তরমুজ চেনার উপায় এবং তরমুজ খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানবো।

আসল তরমুজ চেনার উপায়!!!


তরমুজ গ্রীষ্মকালীন পানীয় ও সুস্বাদু ফল। তরমুজ ফল কিনে অনেকে হাসিমুখে বাড়ি ফিরেছেন আবার কেউবা হতাশ হয়েছেন এমন অনেক নজির রয়েছে। আমরা সাধারণত তরমুজ কেনার ক্ষেত্রে তরমুজের ভিতরের অংশ টকটকে লাল, রসালো ও মিষ্টি হয় সেই তরমুজটিকে আমরা বেছে নেই। তাই ভালো, রসালো, লাল ও মিষ্টিজাতীয় তরমুজ কেনার ক্ষেত্রে ৫টি জরুরী টিপস জানা থাকলে আপনিও ভালো তরমুজ কিনতে পারবেন। চলুন জেনে নেই ভালো তরমুজ চেনার ক্ষেত্রে কি কি বিষয়ের প্রতি আমাদের কি কি বিষয়ের প্রতি দৃষ্টি রাখা উচিত।

তরমুজের আকৃতিঃ বাজারে গিয়ে বিক্রেতার কাছ থেকে তরমুজ কেনার পূর্বে প্রথমত আপনার পছন্দের তরমুজটির আকৃতি গোলাকার কিনা বা আকার অনুযায়ী তরমুজ ওজনে সঠিক আছে কিনা তা দেখে ও বুঝে নিবেন। তুলনামূলক ছোট ও বাঁকা আকৃতির তরমুজ কিনবেন না। পর্যাপ্ত পরিমাণে পানি না পেলে তরমুজ ছোট ও বাঁকা হয়। এমন আকৃতির তরমুজ রসালো ও মিষ্টি কম হয়। তাই, আপনার পছন্দের তরমুজটি লম্বা ও গোল আকৃতির দেখে কেনার চেষ্টা করুন ।

ওজনে সঠিকঃ তরমুজ কেনার আগে আপনার পছন্দের তরমুজটি হাতে নিয়ে ওজন সঠিক আছে কিনা বা ভারি কিনা তা অনুমান করুন। আর যদি হালকা ও ফাঁপা মনে হয় তাহলে ধরেই নিন তরমুজটি পুক্ত হওয়ার আগেই বাজারে চলে এসেছে বা কেমিক্যাল দিয়ে পাকানো হয়েছে।

তরমুজের রংঃ পছন্দের তরমুজটি কেনার আগে তরমুজের কোন পাশের রং হলুদ কিনা দেখে কিনুন। যদি হলুদ হয়ে থাকে তাহলে মনে করবেন সেই তরমুজটি দীর্ঘদিন মাটির সঙ্গে লেগে ছিল। আর হলুদ হয়ে থাকা মানে মনে করবেন সে তরমুজটি ফাঁকার পরেই জমি থেকে উঠানো হয়েছে। তরমুজের গায়ে সাদা দাগ আছে এমন তরমুজ কিনবেন না। সাদা দাগ বিশিষ্ট তরমুজ মানেই ফাঁকার আগেই অপুক্ত তরমুজ জমি থেকে তুলে নিয়ে বাজারে বিক্রি করা হচ্ছে। তরমুজের গোড়া বা ডাটা শুকনো আছে কিনা দেখে নিন। গোড়া যদি শুকনো থাকে তাহলে বুঝে নিবেন তরমুজটি পেকেছে। 

তরমুজের গায়ে টোকা দিনঃ তরমুজ কেনার আগে তরমুজের গায়ে টোকা দিয়ে ভারি শব্দ অনুভূত হলে মনে করবেন তরমুজটি রসালো ও মিষ্টি প্রকৃতির। অতিরিক্ত ভারী শব্দ অনুভূত হলে বুঝে নিবেন সেটি বেশি পেকেছে। তরমুজের মাথার দিকে আঙ্গুল দিয়ে টিপে দেখতে পারেন, যদি বেশি শক্ত হয় তাহলে ধরেই নিন তরমুজটি কাঁচা রয়েছে আর নরম হলে বুঝবেন তরমুজটি পেকেছে। তাই হালকা নরম হলে কেনার পরামর্শ রইল।

প্রিয় পাঠক, আমরা আজকের এই কনটেন্ট এর মাধ্যমে আসল তরমুজ চেনার উপায় বা আসল তরমুজ কেনার আগে বিক্রেতার উপর নির্ভরশীল না হয়ে কি কি বিষয়ের উপর আমাদের দৃষ্টি রাখতে হবে সে সম্পর্কে আমরা কিছুটা হলেও ধারণা পেলাম আজকের এই কনটেন্টে। আজকের এই কনটেন্টের প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪