OrdinaryITPostAd

এসি বিস্ফোরণ প্রতিরোধে সচেতনতা জরুরী!!!

গ্রীষ্মকালে গরমের তীব্রতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এক্ষেত্রে গরমের তীব্রতা নিবারণের ক্ষেত্রে কিছুটা শীতল প্রশান্তির জন্য আমাদের এয়ার কন্ডিশনার (এসি) এর প্রয়োজনীয়তা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে তাপমাত্রার তীব্রতার কারণে জনজীবন অনেকটাই অতিষ্ট হয়ে পড়েছে। যারা উচ্চ রক্তচাপে ভুগছেন অতিমাত্রার গরমের কারণে স্ট্রোকের ঝুঁকিতে পড়ছেন। অসহনীয় গরমে যাদের বাড়িতে এসি আছে মূলত তারাই একটু স্বস্তিতে জীবন- যাপন করছেন। এক্ষেত্রে যাদের বাড়িতে এসি রয়েছে, তাদের অবশ্যই সেটি রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে করণীয় কি কিছুটা ধারণা রাখতে হয়। অনেক সময় দেখা যায়, এসি ক্রয়ের ক্ষেত্রে অবহেলা ও নিম্নমানের এসি ক্রয়, এসির অনিয়মতান্ত্রিক ব্যবহার, সঠিক সময়ে এসি টেকনিশিয়ান দ্বারা পরীক্ষা-নিরীক্ষা না করা ও এসি পরিষ্কার না করার জন্য এসি বিস্ফোরণের মত ভয়ংকর বিপদ সংঘটিত হচ্ছে। বর্তমানে এসি বিস্ফোরণ একটি আতঙ্কের নাম। তাই এ থেকে পরিত্রাণের জন্য আমাদের এখনই সচেতন হওয়া একান্ত জরুরি। প্রিয় পাঠক আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে কেন এসি বিস্ফোরণ হয় এবং এসি বিস্ফোরণ প্রতিরোধের ক্ষেত্রে আমাদের করণীয় কি সেই সম্পর্কে বিস্তারিত জানবো।



এসি বিস্ফোরণ প্রতিরোধে সচেতনতা জরুরী!!! 



এসির ব্যবহারিক প্রণালী পুরাতন যারা আমরা এসি ব্যবহারে অভ্যস্ত তাদের মধ্যে অনেকেরই জানা আছে। কিন্তু নতুন ব্যবহারকারীদের মধ্যে হয়তো খুঁটিনাটি অনেক বিষয়ে ধারণা কম। তাদের মধ্যে অনেকেই জানেন না যে, এসি ভালো রাখতে কতদিন অন্তর অন্তর সার্ভিসিং করিয়ে নিতে হয় এবং এসি বিস্ফোরণ এড়াতে কি কি কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হয়।



কি কারণে এসি বিস্ফোরণ হয়ঃ

১) আমরা সাধারণত দেখি বাজারে বিভিন্ন ব্র্যান্ডের বা বিভিন্ন মূল্যের এসি বিক্রয় হয়। এসির টন ও দামের উপর ভিত্তি করে এক এক এসির ফাংশন এক এক রকম হয়ে থাকে। টেকনিশিয়ানদের মতে, রুমের সাইজ অনুযায়ী লোড অনুপাতে সঠিক টনের এসির ব্যবহার না করা, যার কারণে দীর্ঘক্ষণ এসি চলার পর রুম ঠান্ডা হয়। এতে করে এসি অতিরিক্ত গরম হয়ে যায়। ফলে এসি বিস্ফোরণের ঝুঁকি ক্রমশই বৃদ্ধি পায়।

২) অনেক ক্ষেত্রে নিম্নমানের এসি ক্রয় করলে সেগুলোর ভেতরের ফ্যান, তারের, বিদ্যুতের সংযোগগুলোর কারিগরি ত্রুটি থাকার জন্য, এমনকি এসির অভ্যন্তরে নিম্নমানের পার্টস সংযোজনের দরুন আগুনের সূত্রপাত দেখা দেয়। উৎপত্তিকৃত আগুন এসির গ্যাস সিলিন্ডারে মিশ্রণের পর তা বিস্ফোরিত হয়ে আপনার পুরো ঘরে ছড়িয়ে পড়তে পারে, এমনকি মৃত্যুর ঝুঁকিতে পড়তে পারেন।

৩) এসি বিস্ফোরণের আরেকটি কারণ হলো উইন্ডো এসির সামনে জানালা বা দরজার পর্দা চলে এলে বাতাস চলাচলে বাধাগ্রস্ত হয়। সেটির কারণেও এসিকে অতিরিক্ত গরম করে তুলতে পারে।

৪) আমাদের মধ্যে অনেকই আছেন পুরোনো বা নিম্নমানের এসি ব্যবহার করে থাকেন। অনেক সময় দেখা যায় সঠিক সময়ে তা সার্ভিসিং না করার দরুন হটাৎ যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এভাবে সমস্যা নিয়ে আপনার শখের এসিটি সার্ভিসিং ব্যতীত ফেলে রাখলে ভয়াবহ বিপদের সম্মুখীন হতে পারেন।

৫) এসির অভ্যন্তরে বা কম্প্রেসরের ভেতরে ময়লা আটকে থাকার ফলে জ্যাম সৃষ্টি করে। আর এই জ্যামের কারণে এসিতে পর্যাপ্ত বাতাস আগমন ও নির্গমন করতে ব্যাঘাত সৃষ্টি হয়। এতে করে এসি অতিমাত্রায় গরম হয়ে যেতে পারে। আর এই গরম থেকেই এসি বিস্ফোরণের আশঙ্কা থেকে যায়।

৬) এসি বিস্ফোরণের আরেকটি অন্যতম কারণ হলো এসি থেকে গ্যাস লিক হওয়া। লিকেজ গ্যাস আপনার রুমে বা এসির অভ্যন্তরে জমে থাকার কারণেও এসি বিস্ফোরণের সম্ভাবনা থাকে।

৭) দীর্ঘসময় একটানা এসি চালানো হলে এসির প্রেশার বেড়ে যায় এবং এসিকে গরম করে তোলে। এক্ষেত্রেও এটি বিস্ফোরণের সম্ভাবনা থাকে।

৮) অনেক সময় আমরা দেখি এসির ভেতরে বা বাইরের বৈদ্যুতিক তার লুজ কন্টাক্ট হয়ে থাকে। যা একসময় শর্টসার্কিটে পরিণত করার সম্ভাবনা থাকে। আর এই শর্টসার্কিট থেকেই এসি বিস্ফোরণের সম্ভাবনা তৈরি হয়।

৯) বৈদ্যুতিক হাই-ভোল্টেজ ও লো-ভোল্টেজের কারণে এসির অভ্যন্তরের যন্ত্রাংশের ওপর চাপ সৃষ্টি করে।



এসি বিস্ফোরণ প্রতিরোধে করনীয়ঃ

১) প্রথমত_ সুনামধন্য টেকনিশিয়ান দ্বারা আপনার এসিটি নিয়মিত সার্ভিসিং করানো যেতে পারে।

২) দ্বিতীয়ত_ সুনামধন্য ব্র্যান্ডের এসি কেনার পরামর্শ গ্রহণ করা যেতে পারে।

৩) তৃতীয়ত_ রুমের সাইজ অনুযায়ী সঠিক মাত্রার এসি নির্ধারণ করা।

৪) চতুর্থত_ দীর্ঘসময় একটানা এসি না চালিয়ে মাঝে মধ্যে বিরতি দেওয়া যেতে পারে।

৫) পঞ্চমত_ এসির ফিল্টার মাসে একবার বা ১৫ দিন অন্তর নিয়মিতভাবে পরিষ্কার করা উচিত।

৬) ষষ্ঠত_ এসির বৈদ্যুতিক সংযোগ ও সকেট নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করা উচিত। প্রয়োজনে সংযোগস্থলে হাই ও লো ভোল্টেজ এড়ানোর ক্ষেত্রে সার্কিট ব্রেকার স্থাপন করা যেতে পারে।

৭) সপ্তমত_ প্রাকৃতিক দুর্যোগ যেমন-ঝড়, বৃষ্টি ও বজ্র হলে তাৎক্ষণিক এসির ব্যবহার বন্ধ রাখুন। এছাড়া আপনার বসতবাড়ির ছাদে প্রয়োজনে বজ্র নিরোধক সুবিধা রাখা যেতে পারে।



আজকের এই আর্টিকেলটির মাধ্যমে কি কারণে এসি বিস্ফোরণ হয় এবং এসি বিস্ফোরণ প্রতিরোধে করণীয় শীর্ষক একটি জনসচেতনামূলক পোস্ট সম্পর্কে আমরা বিশদ ধারণা পেলাম। আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪