OrdinaryITPostAd

গভীর রাতে পাঁচ লক্ষণ হতে পারে কিডনি রোগের কারণ

মানব দেহের গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে কিডনি একটি। কিডনি আমাদের শরীরের এমন একটি গুরুত্বপূর্ণ অংশ যার দ্বারা শরীরের বিষাক্ত পদার্থগুলো নিসরিত হয়। তাইতো আমাদের কিডনি ভাল রাখাটা শরীরের জন্য একান্ত অপরিহার্য। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানতে পারবো গভীর রাতে পাঁচ লক্ষণ হতে পারে কিডনি রোগের কারণ।
পোস্টসূচিপত্রঃকিডনি আমাদের শরীরের এমন একটি অঙ্গ যেটি সঠিকভাবে কাজ না করলে তা বিকল হওয়ার সম্ভাবনা তৈরি হয়। শরীরের অতি গুরুত্বপূর্ণ এই অঙ্গটি যখন হটাৎ কাজ করা বন্ধ করে দেয়, তার পূর্বেই শরীরে কিছু পূর্বাভাস দেখা দেয়। সাধারণত পর্যাপ্ত পানি না করার ফলে কিডনি রোগটি শরীরে বাসা বাঁধে। লক্ষণ হিসেবে প্রথমত প্রস্রাবে অত্যধিক স্রাভ যায়, প্রস্রাব অনেকটা লালছে হয় এমনকি প্রস্রাবে ফেনার সৃষ্টি হয়। আমাদের মধ্যে যাদের গভীর রাত পর্যন্ত রাত জাগার অভ্যাস রয়েছে তাদের শরীরে সাধারণত পানির ঘাটতি দেখা দেয়। এই পানির ঘাটতিই যে একসময় কিডনির অসুখের কারণ হতে পারে, সেটা অনেকেরই অজানা। সাধারণত কিডনি বিকল হলে বা হঠাৎ কাজ করা বন্ধ করে দিলে তার কিছু লক্ষণ শরীরে আগে থেকেই ফুটে ওঠে। আর যদি গভীর রাতে সেই সব লক্ষণ শরীরে হঠাৎই দেখা দেয় তাহলে আগে থেকে আমাদের সতর্ক থাকা উচিত। গভীর রাতে কিডনি রোগের পাঁচটি লক্ষণ সম্পর্কে কিছুটা হলেও ধারণা প্রদান করা হ'ল।

অতিমাত্রায় প্রস্রাবের কারণে

অতিমাত্রায় প্রস্রাব কেবল ডায়াবেটিস রোগীর হয় এমন ধারণা মোটেই ঠিক নয়।  অনেকসময় কিডনি আক্রান্ত হলেও হতে পারে ঘন ঘন প্রস্রাব। বিশেষত রাত্রিকালে স্বাভাবিকের তুলনায় অতিমাত্রায় প্রস্রাব হলে আর দেরী না করে এখনই সতর্ক হওয়া সহ বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তাছাড়া, প্রস্রাবের সাথে যদি রক্ত যায়, তাহলে এক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করাটা একান্ত জরুরি।

অনিদ্রা বা ঘুম না আসা

আপনার কিডনি যদি আক্রান্ত হতে থাকে দেখবেন ঘুম সঠিকভাবে হতে চাইবেনা। কিডনি সঠিকভাবে কাজ না করার কারণগুলোর মধ্যে অন্যতম হল, আপনার মূত্রের মাধ্যমে বর্জ্য পদার্থগুলি সঠিকভাবে দেহ থেকে বের না হওয়া এবং অনিদ্রা বা ঘুম না আসার অন্যতম প্রধান কারণ। মনে রাখবেন কিডনি রোগে আক্রান্ত মানুষদের ঘুম না আসার সমস্যা সুস্থ মানুষদের তুলনায় অনেক বেশি। যখন দেখবেন আপনার রাত্রি বেলায় ঘুম হটাৎ হটাৎই ভেঙ্গে যায় বা অনিদ্রার সমস্যা দেখা দেয় তখন বিষয়টি নিয়ে ভাবার প্রয়োজন রয়েছে।

অকারণে জ্বর আসা

আপনার ঠাণ্ডা লাগেনি তবুও অকারণে রাতে ঘুমের মুধ্যে ঘন ঘন জ্বর আসে। মনে রাখবেন, কিডনি সমস্যা দেখা দিলেও এমনটি হতে পারে। যদি প্রতিনিয়তই আপনার শরীরের তাপমাত্রা এমনিভাবে যখন তখন পরিবর্তন হতে থাকে তাহলে আর বেশি একটা দেরি না করে ডাক্তারের পরামর্শ নিয়ে দ্রুত পরীক্ষা-নিরীক্ষা করে নিতে পারেন।

হটাৎ শ্বাসকষ্ট কিডনি রোগের কারণ 

দিনের যে কোন সময়ে অথবা রাতের যে কোন মধ্যবর্তী অংশে হঠাৎ শ্বাসকষ্ট দেখা দিতে পারে। এইরকম পরিস্থিতির উদ্ভব হলে সেটি কিডনি রোগের কারণ হতে পারে। কিডনি নষ্ট হলে সাধারণত আপনার শরীরে পানির ভারসাম্যের তারতম্য হয়ে থাকে। এমন পরিস্থিতি আপনার ফুসফুসের কার্যকারিতার উপর ব্যাপকভাবে চাপ পড়ে। রাতে শোয়ার সময়ে এই সমস্যা আরও তীব্রতর হয়। ফলে, আর দেরি না করে আপনার শরীরের অতি মূল্যবান অঙ্গ-প্রত্যঙ্গ কিডনির সুচিকিৎসা গ্রহণ করুন।

পা ফোলা ভাব

কিডনি সমস্যার একটি প্রধান দিক হলো আপনার শরীরের পায়ের দিকে ফোলাভাব সৃষ্টি হতে পারে। এমন পরিস্থিতিতে রীতিমতো পা ফোলা সত্ত্বেও আমরা তেমন কোন গুরুত্ব দেই না। কিডনি সমস্যা দেখা দিলে সাধারণত শরীরে সোডিয়ামের ভারসাম্য নষ্ট হয়ে থাকে। যার ফলে পা ফুলে যায়। হঠাৎ যদি এমন সিমটম দেখা দেয় সাবধান থাকুন। অনেক সময় হয় পা ফোলার কারণ হিসেবে যারা দীর্ঘদিন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য প্রতিদিন প্রেসারের ওষুধ সেবন করে থাকেন সেক্ষেত্রেও আপনার পায়ের ফোলা ভাব সৃষ্টি হতে পারে। পা ফুলে যাওয়ার মত এমন সমস্যা নিয়ে দীর্ঘদিন চুপ করে বসে থাকা মোটেই উচিত নয়। শরীরের অভ্যন্তরে যদি কোন সমস্যার সৃষ্টিই না হয়, তবে কেনইবা এমন পরিস্থিতির উদ্ভব হবে। তাই, আমাদেরকে এথেকে দ্রুত পরিত্রাণের জন্য বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

কি ব্যাপার প্রিয় পাঠক আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে গভীর রাতে পাঁচ লক্ষণ হতে পারে কিডনি রোগের কারণ সে সম্পর্কে বিস্তারিত ধারণা পেলাম। এই আর্টিকেলটি একটি সচেতনতামূলক আর্টিকেল যা আপনাদের জন্য তৈরি করা। ভবিষ্যতে আরো এমন প্রকৃতির পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হবো এই প্রত্যাশা ব্যক্ত করে এবং আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে আপনাদের মধ্য থেকে বিদায় নিলাম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪