OrdinaryITPostAd

চায়ের সঙ্গে কেমন খাবার মিশিয়ে খেলে রয়েছে স্বাস্থ্য ঝুঁকি

চা একটি কমল পানীয়। আমাদের শরীরকে সজীব রাখতে চা পান করার কোনো বিকল্প নেই। আপনি যদি দীর্ঘক্ষণ কাজের স্পৃহা ধরে রাখতে চান তাহলে চায়ের উপর নির্ভরশীল হতে পারেন। চা আমাদের নিত্য দিনের সঙ্গী হলেও এটি গ্রহণের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা উচিত। প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে চায়ের সঙ্গে কেমন খাবার মিশিয়ে খেলে রয়েছে স্বাস্থ্য ঝুঁকি সে সম্পর্কে আলোকপাত করব।
পোস্টসুচিপত্রঃদৈনন্দিন পরিশ্রমের মধ্যে ক্লান্তি দূর করার জন্য চা আমাদের যথেষ্ট উপকারী। চা পান করেন না এমন ব্যক্তি পাওয়া খুবই দুষ্কর। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা মাঝে মধ্যে ঠান্ডাজনিত উপসর্গে ভুগে থাকি, সেক্ষেত্রে তা থেকে খানিকটা পরিত্রাণের জন্য চা পান করাকে উত্তম পন্থা হিসেবে গ্রহণ করে থাকি। অনেকসময় চায়ের সাথে প্রাকৃতিক উপাদান থেকে প্রাপ্ত মসলা সামগ্রী মিশিয়েও আমরা চা পান করে থাকি। কিন্তু চা পান করার ক্ষেত্রে কিছু খাবার রয়েছে যেগুলো মিশিয়ে খেলে অনেক সময় বিপদের সম্মুখীন হতে হয়, অর্থাৎ স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে হয়। 
গবেষকদের মতে, শরীরকে কার্যক্ষম ও প্রফুল্ল রাখতে নিয়মিত চা পান করা খুবই প্রয়োজন। পাশাপাশি চা আপনার মস্তিষ্ক সচল রাখতেও যুগান্তরকারী হিসেবে কাজ করে থাকে। কিন্তু, চা যেমন পান করার ক্ষেত্রে রয়েছে যথেষ্ট উপকারী, পাশাপাশি চায়ের সাথে কি মিশিয়ে খাচ্ছেন সেটি দেখাও একান্ত আবশ্যক। 

নিম্নে চায়ের সঙ্গে কেমন খাবার মিশিয়ে খেলে রয়েছে স্বাস্থ্য ঝুঁকি তা তুলে ধরা হলো-

চায়ের সঙ্গে টক জাতীয় খাবারের মিশ্রণ

প্রথমত, চা পান করার ক্ষেত্রে যে বিষয়টি সবসময় খেয়াল রাখা উচিত তা হল টক জাতীয় খাবার মিশ্রণ পরিহার করা। টক জাতীয় খাবারে রয়েছে মাত্রাতিরিক্ত অ্যাসিড, যা চায়ের সঙ্গে খেলে বদহজম হয়ে থাকে। চায়ে মুলত যে অ্যান্টি অক্সিড্যান্ট থাকে, যা টক জাতীয় খাবারে থাকা বিদ্যমান এসিডের সঙ্গে মিশে হজমের গোলমাল করে থাকে। তাই, চায়ের সঙ্গে টক জাতীয় খাবার মিশিয়ে খাওয়া থেকে বিরত থাকুন। 

চায়ের সঙ্গে দুধ মিশ্রণ

চা যেমন একদিকে শরীরকে সতেজ রাখতে সহায়তা করে পাশাপাশি চায়ে থাকে পলিফেনলস নামক একপ্রকার অ্যান্টি-অক্সিড্যান্ট যা শরীর থেকে বাড়তি মেদ ঝরাতেও যথেষ্ট সহায়তা করে থাকে। আপনি যদি প্রতিনিয়ত রং চা খান তা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। তবে, চায়ের সঙ্গে দুধ মিশিয়ে খেলে তা থেকে বিন্দু পরিমাণ উপকারিতা পাওয়া যায় না। দুধ মিশ্রিত চা, চায়ের মধ্যে থাকা পলিফেনলসের গুণাগুণ অনেকাংশে নষ্ট করে ফেলে। পুষ্টিবিদদের মতে, দুধ চায়ের পরিবর্তে রং চা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

চায়ের সঙ্গে মিষ্টি জাতীয় খাবারের মিশ্রণ

আমরা দৈনন্দিন চায়ের সঙ্গে নাস্তা জাতীয় খাবার খেয়ে থাকি। বাড়িতে অতিথি আপ্যায়নে চায়ের সঙ্গে বিভিন্ন প্রকার মিষ্টি জাতীয় খাবার আমরা পরিবেশন করে থাকি। চায়ের সঙ্গে মিষ্টি জাতীয় খাবারে তালিকায় ড্রাই কেক, ক্রেকার্স বিস্কুট অত্যন্ত জনপ্রিয়। কিন্তু পুষ্টিবিদগণ, চায়ের সঙ্গে মিষ্টিজাতীয় খাবারগুলো খেতে বারণ করেছেন। মিষ্টি জাতীয় খাবার চায়ের সঙ্গে খেলে আপনার শরীরে উচ্চ রক্তচাপ প্রবণতা বৃদ্ধি পেতে পারি। আমাদের মধ্যে যারা ইতিমধ্যে উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের  চায়ের সঙ্গে মিষ্টি জাতীয় খাবার না খাওয়াই ভালো। আবার চায়ের সঙ্গে মিষ্টি জাতীয় খাবার দীর্ঘদিন খেয়ে থাকলে ডায়েবেটিস হওয়ার প্রবণতাও দেখা দিতে পারে।
প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে দৈনন্দিন চায়ের সঙ্গে কেমন খাবার মিশিয়ে খেলে রয়েছে স্বাস্থ্য ঝুঁকি এই সম্পর্কে বিশদ ধারণা পেলাম। আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদেরকে সময় দেওয়ার জন্য আপনার প্রতি অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪