OrdinaryITPostAd

কোন সময়ের রোদে ভিটামিন ডি পাওয়া যায়

মানবদেহে ভিটামিন ডি এর প্রয়োজনীয়তা ও গুরুত্ব অপরিসীম। আমাদের দৈনন্দিন খাদ্য প্রণালীতে ভিটামিন ডি থাকলেও প্রাকৃতিক ভাবে রোদ থেকে ভিটামিন ডি এর প্রাপ্যতা সম্পর্কে আমাদের অনেকেরই সূক্ষ্ম ধারণা রয়েছে। তবে সূর্যের রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার ক্ষেত্রে দিনের কোন সময়টি উপযুক্ত বা কোন সময়ের রোদ শরীরে লাগাতে হয় সে সম্পর্কে অনেকেরই ধারণা কম থাকতে পারে। তাই, প্রিয় পাঠক আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে কোন সময়ের রোদে ভিটামিন ডি পাওয়া যায় তার সহজ টিপস সম্পর্কে কিছুটা হলেও ধারণা পাবো।
পোস্টসূচিপত্রঃমানবদেহের অন্যতম জরুরি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে ভিটাামিন ডি। ভিটামিন ডি এর স্বল্পতার কারণে আমরা অনেকেই শারীরিক বিভিন্ন জটিল সমস্যায় পড়ে থাকে। প্রত্যেকেরই শরীরে ভিটামিন ডি অত্যন্ত প্রয়োজন। এর অভাব বা ঘাটতির কারণে আমাদের হাড়ক্ষয় থেকে শুরু করে অস্টিওপরোসিস, প্রজনন জনিত সমস্যা, পলিসিস্টিক ওভারি সিনড্রোম হয়ে থাকে। ভিটামিন ডি-এর অভাবে হাড় এবং পেশির ক্ষয়, চুল ঝরে পড়া, হঠাৎ হঠাৎ মেজাজ বিগড়ে যাওয়া, ওজন বেড়ে যাওয়া, শ্বাসকষ্ট হওয়ার মতো লক্ষণ দেখা দেয়।

কোন সময়ের রোদে ভিটামিন ডি পাওয়া যায়

রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার ক্ষেত্রে সঠিক সময় হলো সকাল ১০ টা হতে বিকাল ০৩ ঘটিকা পর্যন্ত। অর্থাৎ, এই সময়কার সূর্যের রোদ থেকে প্রাপ্ত ভিটামিন ডি মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা নানা উপায়ে ভিটামিন ডি গ্রহণ করে থাকেন। তবে প্রাকৃতিকভাবে প্রাপ্ত ভিটামিন ডি আপনার শরীরে ভিটামিন ডি এর স্বল্পতা যেভাবে পূরণ করতে সম্ভব, অন্য উপায়ে তা পূরণ করা কখনোই সম্ভব নয়। ভিটামিন ডি পাবার ক্ষেত্রে আপনি শুধুমাত্র শীতকালই নয়, প্রয়োজনে সব ঋতুকেই বেছে নিতে পারেন। নিম্নে রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ টিপস প্রদান করা হ'লঃ-
  • প্রথমত, আপনি যদি সপ্তাহে দুইবার সকাল ১০ টা হতে বেলা ০৩ ঘটিকা পর্যন্ত সময়ের মধ্যে পাঁচ মিনিট থেকে আধা ঘণ্টা রোদ শরীরে লাগান দেখবেন বেশ উপকার পাবেন। চিকিৎসক এবং পুষ্টিবিদদের ধারণা মতে, দুপুর ১২ ঘটিকা হতে বেলা ০৩ ঘটিকার এর মধ্যে যেকোন সময়ে গায়ে একটু রোদ লাগাতে পারলে পর্যাপ্ত ভিটামিন ডি পাওয়া সম্ভব। কিন্তু, উক্ত সময়ের মধ্যে যেহেতু রোদের প্রখরতা বেশি থাকে বিধায় বেশি সময় ধরে রোদে থাকার অতটা দরকার নেই। কিন্তু কার দেহে কতটা সূর্যালোক শোষিত হবে তা নির্ভর করে ওই ব্যক্তির চামড়ার রঙের উপর।
  • আপনি ঘর থেকে বের হলে যখন আপনার ছায়া আপনার তুলনায় ছোট মনে হবে, সেই সময়ের রোদ আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি উৎপন্ন করতে সক্ষম।
  • দুপুরের কাছাকাছি সময়ে সূর্য যখন মাঝামাঝি অবস্থায় থাকে, সে সময়টা বিশেষ করে সূর্যের রশ্মিতে যে অতি বেগুনি রশ্মি থাকে তা থেকে আপনি সহজেই ভিটামিন ডি পেতে পারেন। তবে সূর্য পূর্ব বা পশ্চিম আকাশের দিকে হেলে থাকা অবস্থায় রোদে যে অতি বেগুনি রশ্মি বিদ্যমান থাকে তা থেকে পর্যাপ্ত ভিটামিন ডি পাওয়া কখনোই সম্ভব নয়। তাই দিনের মধ্যবর্তী সময়গুলোতে ভিটামিন ডি পাওয়ার উত্তম সময় হিসেবে পরিচিত।
  • আপনার শরীরে স্বাভাবিক নিয়মে ভিটামিন ডি তৈরিতে রোদ লাগানো একান্ত প্রয়োজন। আমাদের মধ্যে অনেকেই রয়েছেন, যারা প্রচন্ড রোদে বেশিক্ষণ রোদে অবস্থান করলে ত্বকের ক্ষতি হবে ভেবে বাহিরে বের হতে চান না এমনটি মোটেই করা উচিত নয়। প্রাকৃতিক উপায়ে ভিটামিন ডি পেতে হলে আপনাকে নিয়মিত সময় বের করে রোদে থাকার অভ্যাস গড়ে তোলা উচিত। আপনার গায়ের রং এর ভিন্নতার কারণে অনেক সময় রোদ থেকে ভিটামিন ডি তৈরিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। গাঢ় শ্যাম প্রকৃতির ত্বকে বেশি মেলানিন থাকার কারণে অতি বেগুনি রশ্মি শরীরে প্রবেশের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে থাকে। এক্ষেত্রে গায়ের রং এর প্রকৃতির উপর আপনাকে শরীরে কম-বেশি সময় ভেদে রোদ গ্রহণ করতে হয়। এক্ষেত্রে, ফর্সা প্রকৃতির ত্বকে মেলানিন কম থাকার কারণে অল্প সময় রোদ ত্বকে লাগালে ভিটামিন ডি’র চাহিদা মেটানো সম্ভব হয়। 
আরও পড়ুনঃ মাসিক বন্ধ হওয়ার কারণ কি কি

ভিটামিন ডি প্রাপ্তিতে ত্বকে রোদ লাগাবেন যেভাবে

ভিটামিন ডি পাওয়ার ক্ষেত্রে আপনাকে অবশ্যই ত্বকে সরাসরি রোদ লাগাতে হবে৷ আপনি কতক্ষণ ধরে রোদ শরীরে লাগাবেন তা অনেকটাই নির্ভর করে থাকে জলবায়ু ও প্রকৃতির উপর। বিশেষ করে পৃথিবীর কোন প্রান্তে আপনি বসবাস করছেন সেটার উপর ভিত্তি করেও শরীরে রোদ লাগাতে পারেন।
  • সুনির্দিষ্ট গবেষণাভিত্তিক তথ্য না থাকলেও বিভিন্ন দেশের গবেষণার চিত্র অনুযায়ী প্রতিদিন নিয়মিত ৩০ মিনিট রোদ শরীরে লাগালে ভিটামিন ডি এর অভাব পূরণ হয়। যদি সম্ভব হয় গ্রীষ্মকালে সাধারণত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে উত্তম সময় আপনি বেছে নিতে পারেন।
  • পুষ্টিবিদদের মতে, যাদের ত্বকের রং কালো অথবা শ্যামলা তাদের অন্তত আধা ঘণ্টা রোদে থাকা উচিত। তবে ফর্সা প্রকৃতির ত্বকে ১৫ মিনিট রোদ শরীরে লাগালেও চলে। আমাদের মধ্যে অনেকে রয়েছেন যারা সরাসরি রোদ শরীরে গ্রহণ করতে একটু অসুবিধার সৃষ্টি হয়। এক্ষেত্রে শরীরে সরাসরি রোদ না লাগিয়ে হালকা প্রকৃতির বা সাদা রঙের পোশাক পরিহিত অবস্থায় শরীরে রোদ লাগালে ত্বকের ক্ষতি অনেকটাই নিবারণ সম্ভব। এছাড়া আপনি চাইলে মুখে অথবা শরীরে সরাসরি রোদ না লাগিয়েও পিঠে বা ঘাড়ে রোদ লাগালেও বেশ ভালো ফল পেতে পারেন।
  • পোশাক বা সানস্ক্রিন জাতীয় প্রসাধনী সরাসরি ত্বকে ভিটামিন ডি তৈরির ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। এক্ষেত্রে, আপনি সানস্ক্রিন জাতীয় প্রসাধনী মুখে লাগানোর পর ঘর থেকে বের হওয়ার সময় খেয়াল রাখবেন, শরীরের স্পর্শজনিত ত্বকের বাহ্যিক অংশে রোদ সঠিকভাবে যেন লাগতে পারে৷ মাঝে মধ্যে সানস্ক্রিন ছাড়াই রোদে বের হতে চেষ্টা করুন।

খাদ্য প্রণালীতে ভিটামিন ডি পাবেন যেভাবে

ভিটামিন ডি এক জাতীয় ফ্যাট সলিউবল। খাদ্য প্রণালীতে চর্বিযুক্ত মাছে আমরা সাধারণত ভিটামিন ডি পেয়ে থাকি। আমাদের শরীরের চাহিদার ৮০ শতাংশ ভিটামিন ডি আসে সূর্যের কিরণ থেকে। বাকি ২০ শতাংশ আসে খাদ্য উপাদান যেমন-স্যালমন মাছ, মাগুড় মাছ, মলা মাছ, মাছের তেল, দুধ-ডিম, পনির, ম্যাকারল, সয়াবিন, কমলার জুস ইত্যাদি থেকে।

ভিটামিন ডি এর অভাবে কি হয়

বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরে যেমন ভিটামিন ডি তৈরির ক্ষমতা কমতে থাকে এবং পাশাপাশি ভিটামিন ডি এর ঘাটতির কারণে শরীরে বিভিন্ন প্রকার সমস্যা দেখা। পর্যাপ্ত ভিটামিন ডি এর অভাবে প্রধানত আপনার শরীরে হাড় ক্ষয়জনিত রোগ দেখা দিতে পারে যা একসময় ভয়ংকর রূপ নেয়। শরীরে ভিটামিন ডি এর অভাব হলে হাড়গুলো নরম হতে থাকে। এক্ষেত্রে আপনার খাদ্য তালিকায় প্রয়োজনের চাইতে বেশি পরিমাণে ভিটামিন ডি জাতীয় খাদ্য সংযুক্ত করুন। এক্ষেত্রে, আপনার বয়স বাড়তে থাকলে সার্বক্ষণিক ঘরে না থেকে গায়ে মাঝে মধ্যে রোদ লাগানোর অভ্যাস গড়ে তুলুন৷ বিশেষজ্ঞদের মতে, ভিটামিন ডি কেবলমাত্র হাড়ের উপকারই নয়, রোগ প্রতিরোধেও বিশেষ করে আপনার শরীরে প্রোটিন তৈরিতে ব্যাপকভাবে সাহায্য করে।

প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে সূর্য থেকে প্রাপ্ত কোন সময়ের রোদে ভিটামিন বি পাওয়া যায়, ভিটামিন ডি পাওয়ার কৌশল, খাদ্য প্রণালীতে ভিটামিন ডি এবং ভিটামিন ডি এর অভাব হলে শারীরিক কি ক্ষতি হয় সে সম্পর্কে কিছুটা হলেও ধারণা পেলাম। আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভবিষ্যতে এমন কিছু টিপস নিয়ে আপনার সামনে হাজির হওয়ার প্রত্যাশা ব্যক্ত করে আজকের মত বিদায় নিলাম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪