OrdinaryITPostAd

গাড়ি চার্জিং-এ সোলার ট্রি প্রযুক্তি সম্পর্কে জানুন

প্রযুক্তির যুগে নতুন এক চমক সৃষ্টি করেছে ব্যাটারি চালিত গাড়ি চার্জিং-এ সোলার ট্রি প্রযুক্তি।  বিদ্যুৎ এর মাধ্যমে পরিচালিত গাড়ির চার্জিং ব্যবস্থার উপকরণ হিসেবে সোলার ট্রি নামক কৃত্রিম সৌরগাছ দিয়ে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করার পথে এগিয়ে যাচ্ছে ব্রিটিশ স্টার্টআপ নামক একটি স্বনামধন্য কোম্পানি। ২০২২ সালে প্রতিষ্ঠিত সোলারবোটানিক ট্রিজ দুটি পৃথকভাবে সংস্করণের চার্জিং গাছ তৈরি করছে। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাদেরকে প্রযুক্তির যুগে বিদ্যুৎ চালিত গাড়ির চার্জিং-এ সোলার ট্রি প্রযুক্তি সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়ার চেষ্টা করব। চলুন আমরা জেনে নেই বিদ্যুৎ চালিত গাড়িতে কৃত্রিম উপায়ে চার্জিং-এ সোলার টি প্রযুক্তি কি? কি তার পরিচয়!
বিদ্যুৎ চালিত গাড়ি চার্জিং-এ কৃত্রিম উপায়ে সোলার ট্রি প্রযুক্তি। ছবি: সংগৃহীত প্রতিকী ছবি

বিদ্যুৎচালিত গাড়ির ক্ষেত্রে পরিবেশ উপযোগী চার্জিং পদ্ধতি হল সোলার ট্রি। ব্রিটিশ স্টার্টআপ কোম্পানি দুটি পৃথক সংস্করণের চার্জিং গাছ তৈরি করছে যার একটি সাড়ে পাঁচ ও অন্যটি সাড়ে তিন মিটার লম্বা। যার মধ্যে প্রথমটি খুব সহসায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্থাপিত করা হতে পারে। 

সোলারবোটানিকের সিইও ক্রিস শেলি বলেন, এই ধারণাটি অনেকটা গাছের ছাউনির মতো দেখতে যার গম্বুজ পৃষ্ঠে সৌর প্যানেল বসিয়ে এর ট্রাংকে ব্যাটারি স্টোরেজ ব্যবস্থা স্থাপন করা। অর্থাৎ সৌর কোষ ও ব্যাটারিকে একই আঙ্গিকে রাখা। যার ফলে নিজস্ব ব্যাকআপ গ্রিড সরবরাহের ওপর নির্ভর না করেই অতিরিক্ত শক্তি সঞ্চয়ের সুযোগ মেলে। চাহিদার সঙ্গে তাল মেলাতে গিয়ে গত বছর যুক্তরাজ্যে ইভি চার্জিং স্টেশনের সংখ্যা বেড়েছে তিন গুণেরও বেশি। আপাততঃ ২০২৪ সালের শুরুতে যুক্তরাজ্যের গ্রাহকদের কাছে সোলার ট্রি সরবরাহের লক্ষ্যে এ বছরের শেষ অবধি উৎপাদন করার লক্ষ্য স্থির করেছে সোলারবোটানিক কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, পরবর্তীতে ইউরোপ ও যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক বিভিন্ন বাজারেও প্রবেশের পরিকল্পনা করছে এই সুনামধন্য কোম্পানিটি। আর বিভিন্ন অ্যাপের সঙ্গে মিল রেখে কাস্টমাইজ করার মতো কাঠামো তৈরির বিষয়টি কোম্পানির পরিকল্পনায় ।

প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে কৃত্রিম উপায়ে বিদ্যুৎ চালিত গাড়ি চার্জিং-এ সোলার ট্রি প্রযুক্তি কি, কি তার পরিচয় সে সম্পর্কে বিস্তারিত ধারণা পেলাম। আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে সময় দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪