OrdinaryITPostAd

বাংলাদেশ রেলওয়েতে আখাউড়া-লাকসাম ডাবল লাইন নতুন দিগন্তের শুভ সূচনা!!!

বাংলাদেশ রেলওয়ের বহুল প্রত্যাশিত আখাউড়া-লাকসাম ডাবল লাইন ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া হতে কুমিল্লার লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার ডুয়েল গেজ ডাবল শুভ উদ্বোধন করা হয়। এর দরুন ঢাকা-চট্টগ্রামগামী রেলপথে যাতায়াতকারী যাত্রী সাধারণগনের বহুল প্রতীক্ষিত কাঙ্খিত প্রত্যাশা পূরণ হবে এমনটি ধারণা করা হচ্ছে। ডুয়েল গেজ ডাবল নাইন চালু হওয়ার ফলে যাত্রীসেভার ক্ষেত্রে এক যুগান্তকারী পরিবর্তন সাধিত হবে এমনটি প্রত্যাশা করছে রেলওয়ে কর্তৃপক্ষ। তাই রেলপথে ঢাকা-চট্টগ্রামগামী আর কোনও ট্রেনকে ক্রসিংয়ে পড়তে হবে না এমনকি নিরবিচ্ছিন্নভাবে ট্রেন চলাচলে সহায়ক ভূমিকা পালন করবে। এতে করে যাতায়াতের ক্ষেত্রেও সময় অনেকাংশে কমবে। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা বাংলাদেশ রেলওয়ের উন্নয়নমূলক কর্ম যজ্ঞের অংশবিশেষ আখাউড়া লাকসাম ডুয়েল গেস ডাবল লাইন উদ্বোধনের কারণে রেলওয়ের যোগাযোগ ব্যবস্থায় যে নতুন দিগন্তের শুভ সূচনা হল সে সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব।
বাংলাদেশ রেলওয়ের আখাউড়া-লাকসাম ডাবল লাইন ডুয়েল গেজ প্রকল্প। ছবি: সংগৃহীত প্রতিকী ছবি

পোস্টসূচিপত্রঃবাংলাদেশ রেলওয়ে একটি রাষ্ট্রীয় সেবামূলক প্রতিষ্ঠান। ১৮৬২ সালে এই প্রতিষ্ঠানটি তার যাত্রা শুরু করে। দীর্ঘ পট পরিক্রমায় বাংলাদেশ রেলওয়ের আমুল পরিবর্তন সাধিত হয়েছে। বর্তমানে জনগণ তার পছন্দের যানবাহন হিসেবে রেলওয়েকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে থাকে। তাই রেল সেবা ও আধুনিকায়ন ব্যবস্থা দিন দিন রেলওয়েকে জনগণের মাঝে অত্যন্ত জনপ্রিয় করে তুলেছে। 

বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন সময়ে ধারাবাহিকভাবে তার উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। রেলওয়েকে আধুনিকায়ন করার লক্ষ্যে রেললাইনকে সম্প্রসারণ করা তথা মিটারগেজকে ব্রডগেজে ও ডুয়েল গেজে রূপান্তরকরণ প্রক্রিয়া চলমান রয়েছে। নতুন নতুন লোকোমোটিভ (ইঞ্জিন) ও প্যাসেঞ্জার কোচ ক্রয় চলমান রয়েছে। তারই ধারাবাহিকতায় সম্প্রতি আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার অংশে সিঙ্গেল রেললাইনকে ডাবল লাইন ডুয়েলগেজ রেললাইনে রূপান্তর করা হয়। এই ৭২ কিলোমিটার ডুয়েল গেজ ডাবল লাইন রেললাইন নির্মাণ হওয়ার সুবাদে ঢাকা-চট্টগ্রাম রেলপথ গিয়ে দাঁড়ায় প্রায় ৩২১ কিলোমিটার।

আখাউড়া-লাকসাম ডাবল লাইন ডুয়েল গেজে রুপান্তরের কাঙ্ক্ষিত অর্জনঃ

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন যে, আখাউড়া-লাকসাম ডুয়েলগেজ ডাবল লাইন চালু হওয়ার মধ্য দিয়ে ঢাকা-চট্টগ্রাম রেলপথে যাতায়াতের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে। এতে করে ঢাকা-চট্টগ্রাম রুটে আন্তঃনগর ট্রেনের যাতায়াতের ক্ষেত্রে সময় বাঁচবে প্রায় ৪৫ মিনিট বা ১ ঘন্টা। বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের নিরবিচ্ছিন্ন ট্রেন যাত্রার সুবিধার্থে এবং উত্তরাঞ্চল থেকে পণ্যবাহী মালগাড়ি সরাসরি চট্টগ্রাম যাতায়াত সহ মালামাল পরিবহনের ক্ষেত্রে ব্যাপক সহায়ক ভূমিকা পালন করবে বলে ধারণা করা হচ্ছে। এই লাইনটি পূর্বে সিঙ্গেল লাইন থাকায় শুধুমাত্র মিটারগেজ ট্রেন চলাচল করত। ডাবল লাইন চালুর পর থেকেই এই রুটে মিটারগেজের পাশাপাশি ব্রডগেজ ট্রেনও চলতে পারবে। অর্থাৎ পশ্চিমাঞ্চল রেলওয়ের আওতাধীন ব্রড গেজ ও মিটার গেজ ট্রেনসমূহ ঢাকা হয়ে সরাসরি চট্টগ্রামে গিয়ে পৌঁছাবে। এতে করে পশ্চিমাঞ্চল রেলওয়ে বিশেষ করে ভবিষ্যতে যাত্রীবাহী অথবা পণ্যবাহী ট্রেন চালু করলে সাধারণ জনগণ বহুলাঙ্কশে উপকৃত হতে পারে।
আখাউড়া-লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেললাইন নির্মাণ এবং বিদ্যমান রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তরকরণে প্রকল্পে ব্যয় হয়েছে ৫ হাজার ৫৮৩ কোটি টাকা। প্রায় ৭বছর সময় লেগেছে প্রকল্পের কাজ শেষ করতে। রেলওয়ের তথ্যনুযায়ী, ২০১৪ সালের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আখাউড়া-লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেললাইন নির্মাণ প্রকল্পটি অনুমোদিত হয়। ২০১৬ সালে নির্মাণকাজ শুরু হয়। উক্ত প্রকল্পের মোট ব্যয়ের মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ঋণ দেয় ৪ হাজার ১১৮ কোটি। ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক ঋণ দেয় ১ হাজার ৩৫৯ কোটি টাকা। আর ১ হাজার ২৬ কোটি টাকারও বেশি অর্থায়ন দিয়েছে সরকার। গত ২০ জুলাই ২০২৩ তারিখে উক্ত প্রকল্পটির উদ্বোধনের মাধ্যমে রেলওয়ে বিভাগে নতুন অগ্রযাত্রার সূচনা হয়।

প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে বাংলাদেশে রেলওয়েতে উন্নয়ন কর্মকান্ডের অংশ হিসেবে পূর্বাঞ্চলের আওতাধীন আখাউড়া-লাকসাম ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পের উদ্বোধনের মাধ্যমে নতুন দিগন্তের শুভ সূচনার বিষয়ে বিস্তারিত ধারণা পেলাম। আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে সময় দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪