OrdinaryITPostAd

পেঁয়াজ ও আলু সংরক্ষণের অভিনব পদ্ধতি

বাঙ্গালীর খাদ্য গ্রহণ ও রান্নার উপকরনাদির জন্য মসলার প্রচলন সুপ্রাচীনকাল থেকেই চলে এসেছে। আমাদের দৈনন্দিন রান্নার মূল উপকরণের মধ্যে পেঁয়াজ ও আলুর ব্যবহার অত্যাধিক পরিমাণে হয়ে থাকে। আর তা যদি সামাজিক অনুষ্ঠানে রান্নার উপকরণ হিসেবে ব্যবহারের প্রয়োজনীয়তা দেখা দেয় সেক্ষেত্রে এর সংরক্ষণের ক্ষেত্রে আমাদের যথেষ্ট যত্নবান হওয়া উচিত। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা পেঁয়াজ ও আলু সংরক্ষণের অভিনব পদ্ধতি সম্পর্কে আপনাদেরকে জানানোর চেষ্টা করব।
পোস্টসূচিপত্রঃপেঁয়াজ উদ্ভিদ বীজ থেকে প্রাকৃতিক উপায়ে জন্মানো মসলার জাতীয় উপাদান যা খাবার রান্নার ক্ষেত্রে প্রধান উপকরণ হিসেবে কাজ করে থাকে। রান্নার ক্ষেত্রে পেঁয়াজ ব্যতীত চিন্তাই করা যায় না। আর যদি  রান্নায় একটু বেশি করে পেঁয়াজ দেয়া যায় সে রান্নার স্বাদ অত্যধিক পরিমাণে বেড়ে যায়। সামনে এপ্রিলে আসছে বাঙালির প্রধান উৎসব পহেলা বৈশাখ বা নববর্ষ। এমন উৎসবের দিনে বাঙ্গালীর প্রধান খাদ্য পান্তা ভাতের সাথে পেঁয়াজ আর আলু ভর্তা পেলে আর কিছুরই প্রয়োজন হয় না। তাইতো পান্তা ভাতের সাথে পেঁয়াজ না থাকলে তেমন একটা জমে না। 
আমাদের মধ্যে অনেকেই আছেন যারা পেঁয়াজের প্রয়োজনের কথা চিন্তা করে বেশি পরিমাণে পেঁয়াজ ক্রয় করার পর বাড়িতে সংরক্ষণ করে থাকেন। কিন্তু গ্রীষ্মকালের গরমের তীব্রতার কারণে পেঁয়াজ সংরক্ষণের ক্ষেত্রে সচেতন না হওয়ার কারণে অনেক পেঁয়াজে পচন দেখা দেয়। আবার আমরা প্রায়শই অনেককেই দেখি পেঁয়াজের সাথে আলু রাখেন। কিন্তু অত্যাধিক যত্নে পেঁয়াজ রাখার পরেও অনেক সময় দেখা যায়, গরমের কারণে পেঁয়াজ ঘামতে থাকে এবং যার কারণে পেঁয়াজ দ্রুত পোঁচতে শুরু করে। বর্তমানে চাহিদার তুলনায় পেঁয়াজ উৎপাদন না হওয়ায় পেঁয়াজের দামের যে উর্ধ্বগতি তাতে করে সংরক্ষিত পেঁয়াজ এর প্রতি আমাদের যত্নবান হওয়া উচিত। নিম্নে পেঁয়াজ ও আলোর একসাথে সংরক্ষণের কিছু অভিনব পদ্ধতি তুলে ধরা হলোঃ-

পেঁয়াজ ও আলু কেনার আগে যাচাই করুন

বাজারে দেশীয় ও বিদেশী জাতের পেঁয়াজ আমদানির মাধ্যমে বিক্রয় হয়ে থাকে। দেশীয় জাতের পেঁয়াজ দীর্ঘদিন সংরক্ষণ করা গেলেও বিদেশী জাতের পেঁয়াজ কম সময়ের জন্য সংরক্ষণ করা যায়।তবে পেঁয়াজ ও আলু সংরক্ষণ করার ক্ষেত্রে বাজার থেকে ভালো ও উন্নত মানের শক্ত, শুষ্ক ও দাগ বিহীন পেঁয়াজ ও আলু কেনাটা একান্ত জরুরী। যে সকল পেঁয়াজ ও আলু নরম প্রকৃতির হয়ে থাকে সে সকল পেঁয়াজ ও আলুে একসাথে রাখলে উভয়ের মধ্যে পচন দেখা দেয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে আলু ও পেঁয়াজ কেনার ক্ষেত্রে কোনটি ভাল জাতের সেটি আপনাকে অবশ্যই যাচাই-বাছাই করে দেখে কেনা উচিৎ।

শুষ্ক জায়গায় পেঁয়াজ ও আলু রাখার চেষ্টা করুন

বাজার থেকে পেঁয়াজ ও আলু কিনে আনার পর ছায়াবেষ্টিত ঠাণ্ডা জায়গায় অর্থাৎ শুষ্ক খোলামেলা স্থানে ছড়িয়ে ছিটিয়ে রাখার চেষ্টা করুন। এই প্রক্রিয়ায় রাখলে পেঁয়াজ ও আলু দীর্ঘদিন ভালো রাখা যেতে পারে। আগুনের সংস্পর্শে পেঁয়াজ কখনোই রাখবেন না। আবার খেয়াল রাখতে হবে সূর্যের আলো পড়ে এমন স্থানে পেঁয়াজ যেন না থাকে। পেঁয়াজ ও আলু শুষ্ক ও খোলামেলা স্থানে না রেখে স্যাঁতসেঁতে জায়গায় রাখলে তা দ্রুত পচে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়।

আলু ও পেঁয়াজ প্লাস্টিকের ঝুড়িতে রাখার চেষ্টা করুন

বাজার থেকে আলু ও পেঁয়াজ কিনে আনার পর আপনি প্রথমে দেখে নিন পেঁয়াজ ও আলুর মধ্যে কোন প্রকার পচা জাতীয় আলু পেঁয়াজ আছে কি-না। আলু ও পেঁয়াজের মধ্যে সামান্য পরিমাণ পচন থাকলে দ্রুত সেটি ছড়িয়ে যেতে পারে। এক্ষেত্রে দেরি না করে পলিথিন বাধা আলো ও পেঁয়াজ দ্রুত চেক করার পর আপনি ঠান্ডা জাতীয় মনোরম পরিবেশে তা বিছিয়ে রাখুন। তারপর পেঁয়াজ ও আলু প্লাস্টিকের একটি ঝুড়িতে রাখার চেষ্টা করুন। প্রয়োজনে প্লাস্টিকের ঝুড়ির মধ্যে পেপার বিছিয়ে দিতে পারেন। প্লাস্টিকের ঝুড়িতে পেপার রাখার পর পেঁয়াজ ও আলু একসাথে রাখার কারণে অনেক সময় দেখা যায় স্যাঁতসেঁতে ভাবটা থাকে না। অর্থাৎ, আলু ও পেঁয়াজ প্লাস্টিকের ঝুড়িতে রাখার কোন বিকল্প নেই।

পেঁয়াজের সাথে আলু মেশাবেন না

পেঁয়াজ তীব্র ঝাজপূর্ণ এক ধরনের সবজি মসলা। পেঁয়াজ কাটলে চোখ থেকে জল পড়ে না এমনটি কারো ক্ষেত্রে দেখা যায় না। পেঁয়াজ থেকে যে গ্যাস নির্গত হয় তা অন্যান্য ফল ও সবজির জন্য খুবই আতঙ্কজনক। যার কারণে পাশাপাশি থাকা ফল ও সবজি পচে যাওয়ার সম্ভাবনাও দেখা দেয়। অর্থাৎ শাক-সবজির সঙ্গে বা আলুর সঙ্গে পেঁয়াজ কখনো মিশিয়ে  রাখবেন না যতটা পারবেন কিছুটা দূরত্ব রেখে সংরক্ষণ করুন।     

পচা আলু ও পেঁয়াজ আলাদা করুন

আপনার ক্রয়কৃত আলু ও পেঁয়াজ সংরক্ষণ করার ক্ষেত্রে কিছু দিকনির্দেশনা অবশ্যই মানতে হবে। বাজার থেকে ভালো পেঁয়াজ ও আলু কেনা হলেও দীর্ঘদিন এর গঠন ঠিক রাখার ক্ষেত্রে ও পচন রোদে কিছু নিয়ম মেনে চলা উচিত। নিয়মিত যদি পরিচর্যা না করেন তাহলে দেখবেন আলু ও পেঁয়াজ অযত্নের অভাবে পচতে শুরু করেছে। পেঁয়াজে ও আলুতে পচন ধরতে শুরু করলে প্রাথমিক অবস্থায় সবার আগে সেই পেঁয়াজ ও আলুগুলো আলাদা করে নিন। দেখবেন এভাবে যত্ন নিলে দীর্ঘদিন আপনার ক্রয়কৃত আলু ও পেঁয়াজ একসাথে রাখলেও ভালো থাকবে।

প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে কিভাবে ঘরোয়া ভাবে পেঁয়াজ ও আলু সংরক্ষণ করা যায় সে সম্পর্কে বিস্তারিত ধারণা পেলাম। আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে অবদি আমাদের সাথে সময় দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪